শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বেলজিয়ামের রানি ৬ ফেব্রুয়ারি ঢাকা আসবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অ্যাডভোকেট হিসেবে বাংলাদেশ সফরে আসছেন বেলজিয়ামের রানি মাথিল্ডে। এটি বেলজিয়ামের কোনো রানির প্রথম বাংলাদেশ সফর হতে যাচ্ছে। তিনি আগামী ৬ ফেব্রুয়ারি তিনদিনের সফরে ঢাকা আসবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বেলজিয়ামের রানি ৬ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুযারি পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। জাতিসংঘের মহাসচিবের ১৭ জন এসডিজি অ্যাডভোকেট আছেন, তাদেরই একজন বেলজিয়ামের রানি মাথিল্ডে। তিনি এসডিজি বাস্তবায়নে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বা অনুপ্রেরণা যোগাতে আসবেন। কেননা মানুষ তাদের কথা শোনে।

জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেন, বেলজিয়ামের রানি আসছেন এটা আমাদের জন্য খুশির সংবাদ। তিনি জাতিসংঘের এসডিজি বাস্তবায়নের কাজে আসলেও আমাদের কিছু সুযোগ থাকছে দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করার। আমার মনে হয়, প্রধানমন্ত্রী অবশ্যই রোহিঙ্গা সমস্যাসহ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী যে সংকট তৈরি হয়েছে, সেগুলো তুলে ধরবেন। তাছাড়া ঢাকায় পুনরায় বেলজিয়ামের দূতাবাস খোলার বিষয়টি তোলা উচিত। ১৯৯৫ সালে বেলজিয়াম বাংলাদেশে দূতাবাস খোলে। একটা সময়ে গিয়ে সেটা বন্ধ হয়ে যায়। এখন বেলজিয়ামে যাতায়াত করতে সব কার্যক্রম হয় নয়াদিল্লি থেকে।

উল্লেখ্য, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের এসডিজি অ্যাডভোকেট করেছেন ১৭ বিশিষ্ট ব্যক্তিকে। যারা তাদের প্রভাব কাজে লাগিয়ে বিশ্বব্যাপী জনসচেতনতা বাড়াতে ভ‚মিকা রাখেন। জাতিসংঘের এসডিজি অ্যাডভোকেটদের মধ্যে রানি মেথেল্ডি ছাড়াও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, শান্তিতে নোবেলজয়ী ভারতের কৈলাশ সত্যার্থী ও বলিউড অভিনেত্রী দিয়া মির্জাও রয়েছেন। ##

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন