সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনকে নতুন ধরনের জিএলএসডিবি বোমা দেবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০৯ এএম | আপডেট : ১২:৪০ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৩

ইউক্রেনকে নতুন ধরনের জিএলএসডিবি বোমা দেবে যুক্তরাষ্ট্র। রকেট চালিত এই বোমাগুলো দিয়ে দূর থেকে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তু ধ্বংস করা সম্ভব। স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের এই কর্মকর্তা বলেন, ইউক্রেনকে নতুন করে ২২০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে মার্কিন সরকার। এই সহায়তার আওতায় জিএলএসডিবি বোমা দেওয়া হচ্ছে। এই বোমাগুলো ১৫০ কিলোমিটার পর্যন্ত দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।
প্যাট রাইডারের ভাষ্যমতে, ইউক্রেনের হাতে এই বোমা পৌঁছালে মূল যুদ্ধক্ষেত্র থেকে দূরে অবস্থিত রাশিয়ার অস্ত্রাগারগুলো হুমকির মুখে পড়বে। এগুলো ব্যবহার করে ইউক্রেনীয় সেনারা দেশকে রক্ষা করতে পারবেন। একই সঙ্গে দখল হয়ে যাওয়া নিজেদের সার্বভৌম অঞ্চলগুলো মুক্ত করতে পারবেন।
এর আগে যুক্তরাষ্ট্রের তৈরি হিমার্স ক্ষেপণাস্ত্র পেয়েছিল কিয়েভ। হিমার্স দিয়ে ৮০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানা যায়। তবে বেশ আগে থেকেই যুক্তরাষ্ট্রের কাছে এর থেকে বেশি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের দাবি জানিয়ে আসছিল ইউক্রেন।
জিএলএসডিবির পূর্ণ রূপ ‘গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব’। এই বোমা দিয়ে ইউক্রেনীয় সেনারা দেশটির রাশিয়ার দখলে থাকা দনবাস, জাপোরিঝঝিয়া ও খেরসন অঞ্চলে হামলা চালাতে পারবে। এমনকি ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ছিনিয়ে নেওয়া ক্রিমিয়া উপদ্বীপের উত্তরাঞ্চলেও হামলা চালানো যাবে।
এদিকে জিএলএসডিবি দেওয়ার বিষয়ে পেন্টাগনের ঘোষণার পর এক টুইটবার্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টুইটে তিনি লেখেন, ‘আমাদের অস্ত্রগুলো যতই দূরপাল্লার হবে, যুদ্ধে আমাদের সেনারা ততই গতি পাবে। এর জেরে দ্রুতই রাশিয়ার বর্বর আগ্রাসনের অবসান হবে।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mohmmed Dolilur ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:৩৬ পিএম says : 0
2025 year world three war maste parmanbick boom all century war.2025 সালে তৃতীয় বিশ্ব যুদ্ধ আরম্ভ হবে এতে সনেদহ নেই।
Total Reply(0)
Mohmmed Dolilur ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:৩৬ পিএম says : 0
2025 year world three war maste parmanbick boom all century war.2025 সালে তৃতীয় বিশ্ব যুদ্ধ আরম্ভ হবে এতে সনেদহ নেই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন