মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাজ্যে বিদ্যুতের দাম ১৫০ ভাগ বাড়ানো হয়েছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪৪ এএম | আপডেট : ৪:৩২ পিএম, ৫ ফেব্রুয়ারি, ২০২৩

উৎপাদন খরচ অনুযায়ী জ্বালানির দাম দেওয়ার আহ্বান জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, জ্বালানি খাতে ভর্তুকি সম্ভব নয়, উৎপাদন খরচ দিলেই নিরবচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ দেওয়া সম্ভব হবে।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকালে আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নবনির্মিত ভবন উদ্বোধন উদ্বোধনকালে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদনে ১২ টাকার স্থানে ৬ টাকা নেওয়া হচ্ছে, তাতেই অনেক প্রতিবাদ হচ্ছে। অথচ যুক্তরাজ্যে বিদ্যুতের দাম ১৫০ ভাগ বাড়ানো হয়েছে।

শেখ হাসিনা বলেন, শুধু বিদেশিরা নয়, দেশের যুব সমাজও যাতে বিনিয়োগ খাতে এগিয়ে আসে সে লক্ষ্যে কাজ করছে সরকার। দেশের যুবসমাজকে দক্ষ করে গড়ে তুলতে কারিগরি স্কুল, ট্রেনিং সেন্টার করার পাশাপাশি ভাষা শিক্ষা কেন্দ্র গড়ে তোলা হয়েছে।

তিনি আরও বলেন, গত ১৪ বছর ধরে দেশে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি করা হয়েছে, যে কারণে সবাই শান্তিতে ব্যবসা করতে পারছে।

সরকারপ্রধান বলেন, করোনা মহামারি বিশ্বজুড়ে খাদ্য উৎপাদনের প্রয়োজনীয়তাকে নতুন করে সামনে নিয়ে এসেছে। খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ খাতে বিনিয়োগ বাড়াতে হবে।

শেখ হাসিনা বলেন, আজকে আমরা বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ করেছি, আসলে এটা আগে ছিল বিনিয়োগ বোর্ড। মৎস্য ভবনের একটা ফ্লোরে এর কার্যক্রম চলতো। আমরা বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে চাই। বিদেশিরা যখন আসবে, দেখবে বা বিনিয়োগ করবে... আসলে ভালোভাবে দেখলে ভালো বিনিয়োগ হবে, না দেখলে হবে না।

বিনিয়োগ ভবন নির্মাণের পেছনের কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, আমরা আলাদা একটি সুন্দর ভবন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। সেখানে যারা কাজ করবেন তারা যেন শান্তিতে কাজ করতে পারেন, কাজের একটা সুন্দর পরিবেশ হবে। পাশাপাশি বিনিয়োগের ক্ষেত্রে যারা আসবেন, তারাও যেন এখানে কাজ করতে পারেন।

দেশি-বিদেশি বিনিয়োগ ত্বরান্বিত করতে এক একর জমির ওপর ১৯৮ কোটি টাকা ব্যয়ে ১২ তলা বিশিষ্ট বিডা ভবন নির্মাণ করা হয়। ভবনটিতে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বা এনএসডিএ প্রধান কার্যালয়ও পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিডার চেয়ারম্যান ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অধিকতর বিনিয়োগ সেবা দেওয়ার লক্ষ্যে বিনিয়োগ সংক্রান্ত তিন কর্তৃপক্ষের অফিস একই ভবনে স্থান পেয়েছে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ভবনে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডি) অফিস রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Tutul ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৫৪ এএম says : 0
যুক্তরাজ্যের আয় আর আমাদের আয় সমান না তো ম্যাডাম। আর তারা তো ধনী রাষ্ট্র
Total Reply(0)
Kma Hoque ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৫৬ এএম says : 0
আমাদের বেতন বাড়ালে তো সমস্যা হবে না।
Total Reply(0)
Nazmul Hasan ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৫৬ এএম says : 0
যুক্তরাজ্যের জনগণেরা যে সকল সুবিধা পাই যে রকম বিলাসী জীবনযাপন করে সেরকম আমাদেরকেও দিন তারপর ২৫০ ভাগ বাড়ান কোন প্রবলেম নেই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন