বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেলুন ধ্বংসে ক্ষুব্ধ চীনের উপযুক্ত জবাবের ঘোষণা

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের একটি বেলুন প্রবেশ করে। এই বেলুন প্রবেশের ঘটনায় ‘দুঃখ প্রকাশ’ করার পরও মার্কিন প্রতিরক্ষা বাহিনী সেই বেলুনটি ধ্বংস করেছে। এতে ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ জানিয়েছে চীন। এই ঘটনার ‘উপযুক্ত জবাব’ দেওয়া হবে বলেও সতর্কবার্তা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।’ শনিবার স্থানী সময় দুপুর ২ টা ৩৯ মিনিটে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য সাউথ ক্যারোলাইনার আটলান্টিক উপকূলে বেলুনটি ভূপাতিত করে মার্কিন বিমানবাহিনীর সদস্যরা। একটি এফ ২২ ফাইটার জেট থেকে ছোড়া এআইএম-৯এক্স সুপারসনিক এয়ার টু এয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস করা হয় বেলুনটি। এ ঘটনার অল্প সময়ের মধ্যেই প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি দেয় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়, ‘আমরা আগেও বলেছিÑ এটা পুরোপুরি বেসামরিক একটি আকাশযান (এয়ারশিপ) এবং বাতাসের গতির কারণে নিজের পথ থেকে বিচ্যুত হয়ে সেটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করেছে। কিন্তু যেভাবে যুক্তরাষ্ট্র যেভাবে তার বিমানবাহিনী দিয়ে সেটি ধ্বংস করেছে— তা রীতিমতো অতিরিক্ত প্রতিক্রিয়া এবং আন্তর্জাতিক কূটনীতির লঙ্ঘণ। আমরা তীব্র অসন্তোষ জানাচ্ছি। সেই সঙ্গে বলছিÑ চীন তার বৈধ অধিকার ও স্বার্থের ব্যাপারে বিন্দুমাত্র ছাড় দেবে না এবং অবশ্যই এ ঘটনার উপযুক্ত জবাব দেবে।’ শনিবার দুপুরে ধ্বংস হওয়ার আগ পর্যন্ত বেশ কয়েকদিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় অবস্থান করা সেই বেলুনটিকে চীনের ‘গোয়েন্দা নজরদারি আকাশযান’ বলে উল্লেখ করেছিল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন। বেলুনটি ধ্বংসের সময় মেরিল্যান্ড অঙ্গরাজ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাৎক্ষনিক এক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি প্রতিরক্ষা বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছিলাম এবং তারা সফলভাবে এটি ভূপাতিত করতে পেরেছে। আমি মার্কিন বিমানবাহিনীর পাইলটদের অভিনন্দন জানাতে চাই।’ শনিবার সাউথ ক্যারোলিনার উপকূলে বিমানবাহিনীর অভিযানের আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন পেন্টাগনে এক বৈঠকে বলেন, ‘আমাদের সার্বভৌমত্বের ওপর চীন অগ্রহণযোগ্য আঘাত করা হয়েছে এবং এখন একটি পরিকল্পিত ও আইনসঙ্গত অভিযান চালানো আমাদের কর্তব্য।’ বেলুনটি ধ্বংসের সময় মেরিল্যান্ড অঙ্গরাজ্যে অবস্থান করছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাৎক্ষনিক এক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি প্রতিরক্ষা বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছিলাম এবং তারা সফলভাবে এটি ভূপাতিত করতে পেরেছে। আমি মার্কিন বিমানবাহিনীর পাইলটদের অভিনন্দন জানাতে চাই।’ এনডিটিভি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Jashim Chowdhury ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১০ এএম says : 0
যুক্তরাষ্ট্রের অবস্থা এমন হয়েছে যে, চীনের তৈরী কোনকিছু দেখলেই তাদের মনে ভয় জাগে, সন্দেহজনক মনে করে। হোক সেটা মোবাইল ফোন কিংবা বেলুন!
Total Reply(0)
Jashim Chowdhury ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১০ এএম says : 0
যুক্তরাষ্ট্রের অবস্থা এমন হয়েছে যে, চীনের তৈরী কোনকিছু দেখলেই তাদের মনে ভয় জাগে, সন্দেহজনক মনে করে। হোক সেটা মোবাইল ফোন কিংবা বেলুন!
Total Reply(0)
Maan Barua ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১০ এএম says : 0
যুক্তরাষ্ট্রের সাথে পাল্লা দেয়া এত সহজ নয়।
Total Reply(0)
সত্য রায় ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১০ এএম says : 0
চীন এই বেলুন পাঠানোর মাধ্যমে নতুন এক দিক উন্মোচন করলো আমেরিকা ও তার মিত্রদের সাথে। যা আমেরিকা ও তার মিত্রদের চীনের ব্যাপারে ঐক্যবদ্ধ সিদ্ধান্ত নিতে শক্তিশালী ভূমিকা রাখবে এবং চীন সেটার ভালো সুযোগ করে দিল।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন