বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিয়ে বিশ্ব ‘বৃহত্তর যুদ্ধের’ দিকে যাচ্ছে: জাতিসংঘের প্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ২:০৬ পিএম

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যে, রাশিয়া-ইউক্রেন সংঘাত আরও বৃদ্ধির অর্থ হতে পারে বিশ্ব একটি ‘বৃহত্তর যুদ্ধের’ দিকে যাচ্ছে। সেক্রেটারি জেনারেল জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার অভিযান, জলবায়ু সঙ্কট এবং চরম দারিদ্র্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে দেয়া একটি বক্তৃতায় চলতি বছরের জন্য তার অগ্রাধিকারগুলি তুলে ধরেন।

গুতেরেস নিউইয়র্কে কূটনীতিকদের বলেন, ‘আমরা আমাদের জীবদ্দশায় ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জের ব্যারেলের দিকে তাকিয়ে ২০২৩ শুরু করেছি।’ তিনি উল্লেখ করেছেন যে, শীর্ষস্থানীয় বিজ্ঞানী এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা ডুমসডে ক্লককে (কেয়ামতের ঘড়ি) গত মাসে মধ্যরাত থেকে মাত্র ৯০ সেকেন্ডে স্থানান্তরিত করেছিলেন, এটি মানবতার ধ্বংসের সংকেত দেয়ার সবচেয়ে কাছাকাছি ছিল।

মহাসচিব বলেন, তিনি এটাকে সতর্ক সংকেত হিসেবে নিচ্ছেন। ‘আমাদের ঘুম থেকে উঠতে হবে - এবং কাজ করতে হবে,’ তিনি অনুরোধ করেছিলেন, যখন তিনি ২০২৩-এর জন্য জরুরি সমস্যাগুলির একটি তালিকা পড়েছিলেন। তালিকার শীর্ষে ছিল ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, যা প্রায় এক বছর হতে চলেছে। ‘শান্তির সম্ভাবনা কমছে। আরও উত্তেজনা এবং রক্তপাতের আশঙ্কা বাড়তে থাকে,’ তিনি বলেছিলেন, ‘আমি আশঙ্কা করছি যে বিশ্ব একটি বৃহত্তর যুদ্ধের দিকে ঝুঁকছে। আমি ভয় পাচ্ছি যে, সবাই চোখ মেলেই তা করছে।’

গুতেরেস ইসরাইল-ফিলিস্তিন সংঘাত থেকে আফগানিস্তান, মিয়ানমার, সাহেল এবং হাইতিতে শান্তির জন্য অন্যান্য হুমকির কথা উল্লেখ করেছেন। ‘যদি প্রতিটি দেশ (জাতিসংঘ) সনদের অধীনে তাদের বাধ্যবাধকতা পূরণ করে, তবে শান্তির অধিকার নিশ্চিত করা হবে,’ তিনি বলেছিলেন।

ভবিষ্যত প্রজন্মের কথা মাথায় রেখে কাজ করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে মহাসচিব বিশ্বব্যাপী অর্থের একটি ‘আমূল রূপান্তর’ করার জন্য তার আহ্বানের পুনরাবৃত্তি করেন। ‘আমাদের অর্থনৈতিক ও আর্থিক ব্যবস্থায় মৌলিকভাবে কিছু ভুল আছে,’ গুতেরেস বলেছেন। এর জন্য তিনি দারিদ্র্য ও ক্ষুধা বৃদ্ধি, ধনী-দরিদ্রের মধ্যে ক্রমবর্ধমান ব্যবধান এবং উন্নয়নশীল দেশগুলির ঋণের বোঝার জন্য দায়ী করেছেন। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন