শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক মাসে ৬,৫০০ সেনা হারিয়েছে ইউক্রেন, বাখমুতে সফলতা পাচ্ছে রাশিয়া: শোইগু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৪৪ পিএম

মঙ্গলবার মন্ত্রণালয়ের কনফারেন্স কলে প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদার এবং আর্টিওমভস্কের (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) কাছাকাছি রাশিয়ার সৈন্যরা সফলভাবে তাদের আক্রমণ গড়ে তুলছে। তিনি জানান, জানুয়ারিতে অন্তত ৬,৫০০ সেনা হারিয়েছে ইউক্রেন।

কিয়েভ সরকারকে পশ্চিমা আক্রমণাত্মক অস্ত্র সরবরাহ করা ন্যাটো দেশগুলিকে ইউক্রেনের সংঘাতের দিকে টেনে আনছে এবং অবশেষে ‘একটি অনাকাঙ্ক্ষিত বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে,’ রাশিয়ান প্রতিরক্ষা প্রধান সতর্ক করেছেন। এদিকে, রাশিয়ান বাহিনী পশ্চিমের সরবরাহকৃত অস্ত্রগুলিকে সামনের সারিতে এবং তাদের সরবরাহের রুট উভয় দিক ধেকেই ‘পিষে ফেলছে’, শোইগু বলেছেন।

তিনি জানান, ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় তাদের অগ্রগতির ফলস্বরূপ, রাশিয়ান সৈন্যরা সোলেদার সহ সাতটি শহরকে মুক্ত করেছে। আর্টিওমভস্ক এবং উগলেদারের কাছে যুদ্ধ অভিযান ‘সফলভাবে বিকাশ করছে’। শুধুমাত্র এ বছরের প্রথম মাসে, ইউক্রেনের সামরিক বাহিনী ৬,৫০০ জনেরও বেশি কর্মী, ২৬টি যুদ্ধ বিমান, সাতটি হেলিকপ্টার, ২০৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৪১টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান এবং ৪০টি একাধিক মাল্টিপল রকেট লঞ্চার হারিয়েছে। ‘পশ্চিমা দেশগুলির অভূতপূর্ব সামরিক সহায়তা সত্ত্বেও, শত্রুরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে,’ তিনি জোর দিয়ে বলেছিলেন।

শোইগু বলেন, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা সংঘাতকে যতটা সম্ভব দীর্ঘায়িত করার চেষ্টা করছে। এ উদ্দেশ্যে, তারা ‘ভারী আক্রমণাত্মক অস্ত্র’ সরবরাহ করছে এবং প্রকাশ্যে ইউক্রেনকে রাশিয়ার অঞ্চল দখল করার আহ্বান জানিয়েছে। এ ধরনের পদক্ষেপগুলি আসলে ন্যাটো দেশগুলিকে সংঘাতের দিকে টেনে আনছে এবং অবশেষে একটি অপ্রত্যাশিত বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে।

‘তারা রাশিয়ার উপর সামরিক পরাজয় ঘটাতে পারবে না’ বুঝতে পেরে ইউক্রেনের নেতৃত্ব নতুন রাশিয়ান অঞ্চলের বাসিন্দাদের ভয় দেখানোর বিকল্প পন্থা অবলম্বন করছে: ‘ইউক্রেনের সশস্ত্র বাহিনী আবাসিক এলাকা, হাসপাতাল এবং জনসমাবেশের জায়গাগুলিতে আক্রমণ করছে এবং সরকার ও সামাজিক সুবিধার বিরুদ্ধে সন্ত্রাসী হামলার প্রতিশ্রুতি দিয়েছে,’ শোইগু বলেছেন।

তিনি বলেন, গত মাসে অর্থোডক্স ক্রিসমাস উৎসবের সময় যুদ্ধবিরতিতে ইউক্রেনের নেতৃত্বের অনাগ্রহ তাদের ‘বর্বর প্রকৃতির’ জন্য কথা বলে। সেই সময়কালে, ইউক্রেনীয় সামরিক বাহিনী ৫৫০ টিরও বেশি কামান এবং মর্টার বোমা হামলা চালায়, যা রাশিয়ান বাহিনী পাল্টা গুলি করে দমন করে। রাশিয়ার সৈন্যরা ‘নতুন অঞ্চলে রাশিয়ান নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা এবং কিয়েভ শাসনের গণহত্যা থেকে ইউক্রেনের বাসিন্দাদের রক্ষা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে,’ শোইগু বলেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন