শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ঢাকায় হাইপারস্কেল ডেটা সেন্টার পার্ক নির্মাণে বিনিয়োগ করবে ভারতীয় প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০১ পিএম

ভারতের বিখ্যাত শিল্পগ্রুপ হিরানন্দানি গ্রুপের ডেটা ও ক্লাউড সেন্টার এবং এশিয়ার বৃহত্তম আপটাইম ইনস্টিটিউট গোল্ড অপারেশন সার্টিফাইড টিয়ার ফোর ডেটা সেন্টারের অপারেটর ইয়োটা ডেটা সার্ভিসেস আগামী ৪-৫ বছরের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকায় একটি হাইপারস্কেল ডেটা সেন্টার পার্ক গড়ে তোলার জন্য ২ হাজার কোটি টাকা (১৫০ মিলিয়ন ডলার) বিনিয়োগ করবে। আগামী ১০-১১ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিতব্য এবিপি ইনফোকম সম্মেলনে ইয়োটা ডেটা সার্ভিসেসের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও সুনীল গুপ্তা আইটি খাতের সরকারী ও বেসরকারি অংশীদারদের সাথে এই বিষয়ে মতবিনিময় করবেন। দেশের বাইরে কার্যক্রম সম্প্রসারণের অংশ হিসেবে এই অঞ্চলে ডিজিটাল রূপান্তরের অন্যতম অগ্রদূত বাংলাদেশে এই বড় বিনিয়োগ করবে ইয়োটা। বুধবার (৮ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গাজীপুরের কালিয়াকৈরের হাই-টেক সিটিতে অবস্থিত ইয়োটার ঢাকা ডেটা সেন্টার পার্কে দুটি হাইপারস্কেল ডেটা সেন্টার ভবন থাকবে, যেখানে ৪৮০০ র‍্যাক্স থাকবে এবং এর সক্ষমতা হবে ২৮.৮ মেগাওয়াট আইটি। ২০২৪ সালে প্রথম ডেটা সেন্টারটি চালু হবে বলে আশা করা হচ্ছে, যা বাংলাদেশ সরকার গৃহীত ডিজিটাল রূপান্তরের স্বপ্ন বাস্তবায়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

এ বিষয়ে ইয়োটা ডেটা সার্ভিসেসের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও সুনীল গুপ্তা বলেন, “ডিজিটাল রুপান্তরের সহযোগী হিসেবে ইয়োটা বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও সরকারকে সামনে এগিয়ে যেতে সহায়তা করে। এই প্রচেষ্টার নিদর্শন আমরা ইতোমধ্যে বিশ্বের বৃহত্তম অর্থনীতি ভারতে প্রদর্শন করেছি। বাংলাদেশের সম্ভাবনা ও ডিজিটাল রুপান্তরে এই দেশের সাফল্য চোখে পড়ার মতো। আমাদের সক্ষমতাকে কাজে লাগিয়ে এই দেশের ডিজিটাল বিপ্লবে অবদান রাখার ব্যাপারে আমরা আশাবাদী। তথ্য-নির্ভর ও নতুন ডিজিটাল প্ল্যাটফর্মের এই যুগে বাংলাদেশের প্রয়োজন একটি শক্তিশালী অবকাঠামোর। ইয়োটা’র ঢাকা ডেটা সেন্টার পার্ক এই অঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে অত্যাধুনিক ডেটা সেন্টারের অ্যাক্সেস পেতে সাহায্য করবে এবং নিজেদেরকে আমাদের ডিজিটাল ট্রান্সফরমেশন সলিউশনের মাধ্যমে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়তা করবে। এভাবে আমরা সত্যিকারের ডিজিটাল বাংলাদেশ তৈরিতে অবদান রাখবো।”

ভারতের উত্তর প্রদেশের গ্রেটার নয়ডায় প্রথম হাইপারস্কেল ডেটা সেন্টারের উদ্বোধনের কিছুদিনের মধ্যেই ঢাকায় ইয়োটা’র এই বিনিয়োগের ঘোষণা এলো। কোম্পানিটি ইতোমধ্যে নবি মুম্বাইতে ইয়োটা এনএমওয়ান ডেটা সেন্টার পরিচালনা করছে। ইয়োটা’র বিনিয়োগে সমর্থন জোগাবে ডিজাইন, নির্মাণ, রিয়েল এস্টেট, পাওয়ার জেনারেশন ও ডিস্ট্রিবিউশনে হিরানন্দানি গ্রুপের অতুলনীয় দক্ষতা। এই বিনিয়োগ ইয়োটা’র দেশের বাইরে কার্যক্রম সম্প্রসারণ পরিকল্পনার অংশ, যার মাধ্যমে এই প্রতিষ্ঠান ভারতজুড়ে ও গুরুত্বপূর্ণ গ্লোবাল মার্কেটে এজ সুবিধা নিশ্চিতকরণে হাইপারস্কেল ডেটা সেন্টার প্রতিষ্ঠা করবে।

ইয়োটা এই দেশের ডিজিটাল খাতের চ্যালেঞ্জ ও চাহিদা নিয়ে আলোচনা করতে এবং এই খাতের সম্ভাবনা কাজে লাগানোর উদ্দেশে সমন্বয় গড়ে তোলার জন্য বাংলাদেশের আইটি খাতের অংশীদারদের সাথে একসাথে কাজ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Debashis Gupta ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৫৩ পিএম says : 0
Faltu media! China premi natok korey beray! Worthless people's representative.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন