বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমে প্রশিক্ষিত ইউক্রেনীয় অফিসারদের বেশিরভাগই বাদ পড়েছেন

বছরের শেষ নাগাদ বিশেষ সামরিক অভিযান শেষ হবে : রমজান কাদিরভ রুশ তেলে ইইউ নিষেধাজ্ঞায় বিশ্ববাজারে সরবরাহে ঘাটতি হতে পারে হ রাশিয়ান ঋণদাতাকে আমিরাতের বিরল ব্যাংকিং লাইসেন্স প্রদান হ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এলপিআর পিপলস মিলিশিয়া অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল আন্দ্রে মারোচকো বলেছেন, ডনবাসে মোতায়েন পশ্চিমে প্রশিক্ষণপ্রাপ্ত বেশিরভাগ ইউক্রেনীয় অফিসারকে ইতোমধ্যেই বাদ দেয়া হয়েছে।
মারোচকো বলেছেন, ‘যে কর্মকর্তারা [পশ্চিমে প্রশিক্ষণ পেয়েছেন] যারা বর্তমানে ফ্রন্টলাইনে রয়েছেন তাদের এক বছরেরও কম যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে। তাদের বেশিরভাগকেই ইতোমধ্যেই বাদ দেওয়া হয়েছে’।
ক্রেমেনায়ার কাছাকাছি পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করে মারোচকো উল্লেখ করেছেন যে, রাশিয়ান বাহিনীর ‘প্রকৃতপক্ষে, উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে’। ‘এমনকি [ইউক্রেনীয়] সৈন্যরা নিজেরাই ইতোমধ্যেই ক্রেমেননায়া এলাকাকে দ্বিতীয় নরক বলেছে। তারা আর্টিওমভস্ক এলাকাকে প্রথম বলে অভিহিত করেছে’ তিনি বলেন।
এর আগে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউরোপীয় নিরাপত্তা বিষয়ক এক সংবাদ সম্মেলনে বলেছিলেন যে, ইউক্রেনের সংঙ্ঘাতে অস্ত্র পাঠানো এবং সামরিক কর্মীদের প্রশিক্ষণ দিয়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটো সরাসরি জড়িত। লাভরভের মতে, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি এবং অন্যান্য দেশে কর্মীদের প্রশিক্ষণ চলছে।

রুশ তেলে ইইউ নিষেধাজ্ঞায় বিশ্ববাজারে সরবরাহে ঘাটতি হতে পারে : রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার তেল পণ্য সরবরাহের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে ভারসাম্যহীনতা এবং সরবরাহের ঘাটতির দিকে পরিচালিত করতে পারে। তিনি আরো বলেন, রাশিয়া থেকে পেট্রোলিয়াম পণ্য ছাড়া ইউরোপ সরবরাহের ঘাটতি এবং দাম বৃদ্ধির সম্মুখীন হবে।
তিনি বলেন, এসব সিদ্ধান্ত আবারও হাইলাইট করে যে, ভবিষ্যতের কথা ভাবতে হবে। ভবিষ্যতে যদি তারা নিষেধাজ্ঞা এবং মূল্য ক্যাপ প্রবর্তনের মতো সিদ্ধান্তগুলোর দিকে ধাবিত হয়, তাহলে একটি বড় ভারসাম্যহীনতা, জ্বালানি সংস্থানের ঘাটতি এবং একটি এ এলাকায় বিনিয়োগ হ্রাস পাবে।

মঙ্গলবার, ইউরোপীয় কমিশন রাশিয়া থেকে তেল পণ্যের জন্য মূল্য ক্যাপ প্রবর্তনের সিদ্ধান্তের একটি ব্যাখ্যা প্রকাশ করেছে, যেখানে এটি মূল্যসীমা প্রযোজ্য নয় এমন ক্ষেত্রে রূপরেখা দিয়েছে। নথি অনুসারে, রাশিয়ার বাইরে রাশিয়ান তেল থেকে উৎপাদিত তেল পণ্য, সেইসাথে অন্যান্য দেশের তেল পণ্যের সাথে রাশিয়ান জ্বালানীর মিশ্রণ, যদি সেগুলি তৃতীয় দেশের ভূখণ্ডে মিশ্রিত হয় তবে নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।
রাশিয়ান ঋণদাতাকে আমিরাতের বিরল ব্যাংকিং লাইসেন্স প্রদান : সংযুক্ত আরব আমিরাত রাশিয়ার এমটিএস ব্যাংকের জন্য একটি লাইসেন্স অনুমোদন করেছে। এটি এমন একটি পদক্ষেপ যা মস্কোর জন্য একটি সম্ভাব্য আর্থিক আশ্রয়স্থল হিসাবে উপসাগরীয় রাষ্ট্রের উত্থানের বিষয়ে পশ্চিমা দেশগুলোর মধ্যে উদ্বেগকে বাড়িয়ে তুলতে পারে।

কর্মকর্তা ও নির্বাহীরা এ বিষয়ে ব্রিফ করে বলেছেন যে, কেন্দ্রীয় ব্যাংক ঋণদাতাকে ব্যাংকিং লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যা পশ্চিমা নিষেধাজ্ঞার সাপেক্ষে নয়, রাশিয়ান প্রবাসীদের আর্থিক পরিষেবার ক্রমবর্ধমান চাহিদা মেটাবে। ‘এটি সবই ব্যবসায়িক ক্ষেত্রে [এবং] এখন এখানে বসবাসকারী রাশিয়ানদের সংখ্যা সম্পর্কে’ একজন ব্যক্তি সিদ্ধান্তের বিষয়ে ব্রিফ করেছেন।

ইউরোপে আর্থিক বিধিনিষেধ এড়াতে বা দেশে ফিরে সামরিক খসড়া এড়াতে ইউক্রেন আক্রমণের পর থেকে ১২ মাসে কয়েক হাজার রাশিয়ান সংযুক্ত আরব আমিরাতে, প্রধানত দুবাইতে বসতি স্থাপন করেছে। অনেকেই অভিযোগ করেছেন যে, ব্যাংক অ্যাকাউন্ট খুলতে অসুবিধা হচ্ছে, বিশেষ করে কর্পোরেট সুবিধা, যারা ইতোমধ্যেই দেশে কাজ করছে তাদের কাছে। রাশিয়ান ঋণদাতা কয়েক বছরের মধ্যে প্রথম বিদেশী ব্যাংক যা সংযুক্ত আরব আমিরাতে লাইসেন্স পেয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলো রাশিয়ার সাথে সংযুক্ত আরব আমিরাতের আর্থিক মিথস্ক্রিয়া সম্পর্কে উদ্বিগ্ন হয়ে উঠেছে কারণ আক্রমণের পরে নিষেধাজ্ঞাগুলো বাড়ানো হয়েছিল। সন্ত্রাসবাদ ও আর্থিক গোয়েন্দাবিষয়ক মার্কিন ট্রেজারি আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন গত সপ্তাহে আবুধাবি সফরে রাশিয়ান ব্যাংকের লাইসেন্সের বিষয়টি উত্থাপন করেছিলেন। আলোচনার সাথে সংশ্লিষ্ট একজন বলেছেন, ‘[তিনি] রাশিয়ার সাথে আর্থিক সংযোগ সম্পর্কে বিস্তৃত উদ্বেগ প্রকাশ করেছেন, এমনকি অ-অনুমোদিত ব্যাঙ্কের মাধ্যমেও’।
‘বছরের শেষ নাগাদ বিশেষ সামরিক অভিযান শেষ হবে’ : ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান এ বছরের শেষের দিকে শেষ হতে পারে। চেচেন নেতা রমজান কাদিরভ উত্তর ককেশীয় প্রজাতন্ত্রের জাতীয় নীতি, বৈদেশিক সম্পর্ক, প্রেস এবং তথ্যমন্ত্রী আখমেদ দুদিয়েভের সাথে এক সাক্ষাৎকারে একথা বলেছেন।
ইউরোপ থেকে কবে ফ্লাইট আবার চালু হতে পারে সে বিষয়ে মন্তব্য করতে চাইলে কাদিরভ বলেন, ‘এ বছরের শেষের আগে বিশেষ [সামরিক] অপারেশন শেষ হবে। ইউরোপীয় দেশগুলো স্বীকার করবে যে, তারা ভুল করেছে, পশ্চিমারা হাঁটু গেড়ে বসে থাকবে এবং, যথারীতি, ইউরোপীয় দেশগুলোকে রাশিয়ান ফেডারেশনের সাথে সব ক্ষেত্রে সহযোগিতা করতে হবে। এর বিকল্প কখনোই হবে না এবং হবে না’।

ইউক্রেনের ৮০টিরও বেশি আর্টিলারি ইউনিটে রুশ হামলা : মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালে রাশিয়ান বাহিনী গত দিনে ৮০টিরও বেশি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটকে ফায়ারিং পজিশনে আঘাত করেছে।
মুখপাত্র বলেছেন, ‘রাশিয়ান বাহিনীর ক্ষেপণাস্ত্র সৈন্য এবং আর্টিলারি ৮৬টি আর্টিলারি ইউনিট গুলিবর্ষণ অবস্থানে, জনশক্তি এবং ১৩৯টি এলাকায় সামরিক হার্ডওয়্যারে আঘাত করেছে’। কোনাশেনকভ রিপোর্ট করেছেন, রাশিয়ান যুদ্ধবিমান এবং আর্টিলারি কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর জনশক্তি এবং সরঞ্জামের ক্ষতি করেছে, গত দিনে ৫০ জনেরও বেশি শত্রু সৈন্যকে নির্মূল করেছে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Tanjim Bin Amin ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৯ এএম says : 0
এই যুদ্ধ কিছুই না। তাগুতি শক্তি স্থায়ী হবে এই যুদ্ধের মাধ্যমে আর কিছু না। পরে যদিও ঠিক হতে পারে অবস্থা। কিন্তু সেটা পরের কথা।
Total Reply(0)
Ranok Ranok ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৯ এএম says : 0
পশ্চিমাদের শিক্ষাদেবার এটাই সুযোগ।
Total Reply(0)
Reaj Sakib ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৯ এএম says : 0
ইউক্রেনের প্রেসিডেন্ট এর কারণে আজকে তাদের জনগণ মারা পড়ছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন