শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে ব্রিটিশ যুদ্ধবিমান পাঠালে ‘ভয়াবহ পরিণতি’ হবে, হুঁশিয়ারি রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৪৯ পিএম

বুধবার ইল্যান্ডের রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি


রাশিয়া হুঁশিয়ারি দিয়েছে যে, যুক্তরাজ্য ইউক্রেনে যুদ্ধবিমান পাঠালে তা ইউরোপ এবং বাকি বিশ্বের জন্য সামরিক ও রাজনৈতিক ক্ষেত্রে চরম প্রভাব ফেলবে। বুধবার আকস্মিক সফরে ব্রিটেনে যান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি ব্রিটিশ সংসদ সদস্যদের প্রতি তার বিমান বাহিনীকে উন্নত জেট সরবরাহ করার জন্য আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার উদ্ধৃতি দিয়ে এক বিবৃতিতে লন্ডনে রুশ দূতাবাস বলেছে যে, ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো হলে ‘ইউরোপীয় মহাদেশ এবং সমগ্র বিশ্বের জন্য সামরিক ও রাজনৈতিক ক্ষেত্রে চরম পরিণতি’ হবে। দূতাবাসের উদ্ধৃতি দিয়ে তাস বলেছে, ‘ব্রিটিশ পক্ষের যে কোনো শত্রুতামূলক পদক্ষেপের জবাব দেয়ার জন্য রাশিয়া একটি উপায় খুঁজে বের করবে।’

বুধবার জেলেনস্কির সাথে একটি সংবাদ সম্মেলনের সময়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছিলেন যে, ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো তাদের মধ্যে ‘কথোপকথনের অংশ’ ছিল। তার অফিস থেকে নিশ্চিত করা হয়েছে যে, সুনাক প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেসকে ইউক্রেনকে যুক্তরাজ্য সম্ভাব্যভাবে কী জেট দিতে পারে তা তদন্ত করতে বলেছিলেন।

আগের দিন ঘোষণা করা হয়েছিল যে ব্রিটেন কিয়েভের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য দীর্ঘমেয়াদী কৌশলের অংশ হিসাবে ইউক্রেনীয় বিমান বাহিনীর পাইলটদের প্রশিক্ষণ শুরু করবে। বুধবার বিকালে ডরসেটের একটি সামরিক ঘাঁটিতে প্রেস ব্রিফিংয়ের সময়, সুনাক এবং জেলেনস্কি পরামর্শ দিয়েছিলেন যে, কেবল পাইলটদের প্রশিক্ষণই নয়, যুদ্ধ বিমানও হস্তান্তর করা হবে।

কবে রয়্যাল এয়ার ফোর্সের টাইফুন ফাইটার প্লেন সরবরাহ করা হবে জিজ্ঞাসা তরা হলে জেলেনস্কি সাংবাদিকদের বলেছিলেন যে, ‘সবকিছু শুধুমাত্র গ্রেট ব্রিটেনের সিদ্ধান্তের উপর নির্ভর করে না।’ সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন