বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯ শ্রাবন ১৪৩১, ১৭ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতীয় সংবাদ

সারাদেশে ইউনিয়ন পর্যায়ে বিএনপির পদযাত্রা অনুষ্ঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের অংশ ও ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে সারাদেশে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। এ সময় ঝালকাঠি, পটুয়াখালি, বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর গাজীপুর ও কুমিল্লাসহ বিভিন্ন জেলায় বিএনপি নেতাকর্মীদের ওপর পুলিশী বাধা ও আওয়ামী লীগ নেতাকর্মীদের হামলার ঘটনা ঘটেছে। এতে বিএনপির ৭০ নেতাকর্মী আহত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে প্রতিবেদন।
খুলনা ব্যুরো জানায়, খুলনার বিভিন্ন ইউনিয়নে পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। গতকাল শনিবার বিকেল ৩টায় যোগীপোল ইউনিয়নের শিরোমনি বাজার থেকে পদযাত্রা শুরু হয়। যোগীপোল ইউনিয়ন বিএনপির আহবায়ক আবু সাঈদ হাওলাদার আব্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত পথসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনা। কর্মসূচিতে বিএনপির যুগ্ম আহবায়কদের মধ্যে এস এ রহমান বাবুল, বদরুল আনাম খান, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, একরামুল হক হেলাল নেতাকর্মী মিছিলে অংশ নেন।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা জেলা বিএনপির বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লায় ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। কুমিল্লা সদরের জগন্নাথপুর ইউনিয়ন থেকে পদযাত্রা কর্মসূচির নেতৃত্ব দেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহŸায়ক সাবেক এমপি হাজী আমিন উর রশিদ ইয়াছিন।

এদিকে কুমিল্লার মুরাদনগর উপজেলায় পুলিশি ও আওয়মী লীগের বাধা উপেক্ষা করে ২২টি ইউনিয়নে পদযাত্রা করেছে উপজেলা বিএনপিবিএনপির অভিযোগ তাদের পদযাত্রা কর্মসূচিতে বিভিন্ন স্থানে যোগ দিতে আসা নেতাকর্মীদের ওপর আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের লোকজন হামলা করেছে। এতে উপজেলা বিএনপির অন্তত ১৩ নেতাকর্মী আহত হয়েছে। গতকাল উপজেলার ২২টি ইউনিয়নের বিভিন্ন স্থানে পদযাত্রা করে মুরাদনগর উপজেলা বিএনপি ও এর অঙ্গ সংগঠন।

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জ রূপগঞ্জে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পদযাত্রা বের করেছেন। এ সময় রূপগঞ্জে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বাধার সম্মুখীন হয়।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে বিএনপির গণপদযাত্রায় পুলিশের বাধা ও আওয়ামী লীগ নেতাকর্মীদের হামলার অভিযোগ পাওয়া গেছে। গতকাল শনিবার সকাল ১০টায় সদর উপজেলার নবগ্রাম ইউনিয়ন পরিষদ সংলগ্ন বাজার থেকে গণপদযাত্রা বের করে ইউনিয়ন বিএনপির নেতাকর্মীরা। পদযাত্রাটি শহরের দিকে যাওয়ার পথে পুলিশ এসে বাধা দেয়। পুলিশ নেতাকর্মীদের কাছ থেকে ব্যানার কেড়ে নেয় বলে অভিযোগ করেন বিএনপি নেতারা। পরে নবগ্রাম বাজার এলাকায় সমাবেশ করে ইউনিয়ন বিএনপির নেতাকর্মীরা। এতে বক্তব্য দেন ঝালকাঠি জেলা স্বেচ্ছাসেবক দলের সাারণ সম্পাদক সরদার মো. সাফায়াত হোসেন, জেলা ছাত্রদলের সভাপতি আরিফুর রহমান খান।

এদিকে সদর উপজেলার নথুল্লাবাদ ইউনিয়নের মালিবাড়ি ব্রিজ এলাকা থেকে গণপদযাত্রা বের করে ইউনিয়ন বিএনপি। এসময় আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে তাদের ওপর হামলা চালায়। এতে ইউনিয়ন বিএনপির সভাপতি মীর আহসান কবির, যুগ্ম সম্পাদক শেখ লাভলু ও কৃষক দলের নেতা লুৎফর রহমান মোল্লাসহ ৯ জন আহত হয়। অপর দিকে সদর উপজেলার কেওড়া ইউনিয়নেও বিএনপির পদযাত্রায় হামলা করে আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে কেওড়া ইউনিয়ন শ্রমিক দলের সভাপতি মাহাতাব হোসেন আহত হয়। আহতের মধ্যে গুরুতর চারজনকে ঝালকাঠি সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বরগুনা জেলা সংবাদদাতা জানান, বরগুনার বেতাগী, বামনা ও পাথরঘাটা উপজেলা ইউনিয়ন পর্যায়ে পদযাত্রায় পুলিশী ও আওয়ামী লীগ কর্মীদের হামলা ও বাধায় পÐ হয়ে গেছে। বেতাগী উপজেলা বিএনপির আহবায়ক হুমাউন কবির জানান, বেলা ১১টার দিকে উপজেলার বিবিচিনি ইউনিয়নে নেতাকর্মীরা সমবেত হলে বেতাগী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নেতৃত্বে লাঠিচার্জ করলে ৮-১০ জন বিএনপির নেতাকর্মী আহত হয়। এছাড়াও হোসনাবাদ ইউনিয়নে এসআই ফয়সালের নেতৃত্বে এবং মোকামিয়া ইউনিয়নে বিএনপির নেতা রফিকুল ইসলামের বাসায় আওয়ামী লীগ কর্মীরা হামলা ও ভাঙচুর করে।

উপজেলা বিএনপির সভাপতি আবুল কালাম আজাদ রানা বলেন, পরিকল্পিতভাবে আমাদের কর্মসূচিতে পুলিশ লাঠিচার্জ করে। গতকাল সকাল ১১টায় দলটির নেতাকর্মীরা উপজেলা সদরের কার্যালয় থেকে পদযাত্রা শুরু করলে পুলিশ বাধা দেয়। পরে তারা সদর ইউনিয়নের সোনাখালী বাজার থেকে পদযাত্রা শুরু করেন। পুলিশ সেখানে গেয়ে পুনরায় বাধার সৃষ্টি করে ব্যানার ছিনিয়ে নেন। এসময় পুলিশ নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ শুরু করলে পদযাত্রাটি পÐ হয়।

উপজেলা বিএনপি’র সভাপতি আবুল কালাম আজাদ রানা বলেন, আমার বাসা পুলিশ অবরুদ্ধ করে রাখেন। পরে বের হয়ে বিএনপি কার্যালয়ে যাই।

পাথরঘাটা উপজেলা বিএনপির কর্মীরা দলীয় কার্যালয়ে সমবেত হলে কার্যালয়ের ভিতরে যুবলীগ, ছাত্রলীগের কর্মীরা পুলিশের উপস্হিতে লাঠিসোঁটা নিয়ে প্রবেশ করে হামলা ও ভাংচুর করে। এঘটনায় ৬জন আহত হয়েছে বলে দাবী করে বিএনপি’র আহবায়ক ফারুক চৌধুরী বলেন, শান্তিপূর্ণভাবে অফিসে বসা অবস্থায় আওয়ামী লীগ কর্মীরা হামলা করেছে। বরগুনার গৌরিচন্না ইউনিয়নের বিএনপি’র পদযাত্রা কর্মসূচি পুলিশের হামলায় পÐ হয়েছে বলে জানান জেলা বিএনপির যুগ্ম আহবায়ক তালিমুল ইসলাম পলাশ।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটের রামপালে পদযাত্রা কর্মসূচী পালন করা হয়েছে। গতকাল শনিবার সকালে মোংলা উপজেলার বুড়িরডাঙ্গা ইউনিয়ন বিএনপি আয়োজিত পদযাত্রা উদ্বোধন করেন, বাগেরহাট জেলা বিএনপির যুগ্ম আহবায়ক লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁ জেলার ৯৯টি ইউনিয়নে পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচিতে জেলা ও উপজেলা পর্যায়ের নেতারা বিভিন্ন ইউনিয়নের পদযাত্রায় অংশ গ্রহণ করেন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গতকাল দুপুরে মির্জাপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিএনপির দলীয় নেতাকর্মীরা কর্মসূচি পালন করে। বিএনপির কেন্দ্রীয় কমিটির শিশু বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ সিদ্দিকী কর্মসূচির নেতৃত্ব দেন। এ সময় মির্জাপুর উপজেলার বিভিন্ন স্থানে বিএনপির কর্মসূচিতে পুলিশ বাধা প্রদান করে বলে অভিযোগ করেন তিনি।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে পদযাত্রা করেছে বিএনপি। এসময় উপস্থিত ছিলেন, নাটোর জেলা বিএনপি আহবায়ক কমিটির সদস্য ফরহাদ আলী দেওয়ান শাহীন, ইউনিয়ন বিএনপির সভাপতি ইব্রাহিম হোসেন।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ী সদর, কালুখালী, পাংশা, বালিয়াকান্দি ও গোয়ালন্দ উপজেলার ৪২টি ইউনিয়নের বিভিন্ন স্থানে বিএনপির পদযাত্রা হয়েছে। জাতীয়তাবাদী কৃষক দলের কেন্দ্রীয় কমিটির নেতা অ্যাড. মো. আসলাম মিয়ার বাস ভবনে গতকাল বিকেলে ইউনিয়ন পথযাত্রা উপলক্ষ্যে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বর্তমান নির্বাচন কমিশন শেখ হাসিনার বাড়ির ভৃত্যের চেয়েও অধম। কারণ নির্বাচন কমিশনারের নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন করার কোন ক্ষমতা নেই। এজন্য নির্বাচন কমিশনকে পদত্যাগ করতে হবে। গতকাল দুপুরে দক্ষিণ কেরানীগঞ্জের কোন্ডা ইউনিয়নের বিভিন্ন গ্রাম-পাড়া-মহল্লায় পদযাত্রা কর্মসূচি শেষে আলুকান্দা স্যান্ড বাজারে সংক্ষিপ্ত পথ সভায় তিনি এ কথা বলেন ।

বিএনপির ঢাকা জেলার সাধারণ সম্পাদক ও দক্ষিণ কেরাণীগঞ্জ থানার সভাপতি অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীর পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন, জাসাসের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব জাকির হোসেন রোকন।
বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, জোতবানি ইউনিয়ন বিএনপির সভাপতি ও বর্তমান ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান প্রখ্যাত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন।

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল শনিবার বিকেল ৩টার সময় দৌলতদিয়ায় ইউনিয়ন বিএনপির আয়োজনে পথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, গোয়ালন্দ উপজেলার বিএনপির সাবেক সভাপতি মো. সুলতানুর হোসেন মুন্ন, উপজেলা বিএনপির সাবেক সদস্য হালিম ফকির প্রমুখ।
তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সকাল ১০টায় উপজেলা ৯টি ইউনিয়নে পদযাত্রা করেন উপজেলা ও ইউনিয়ন এবং ওয়ার্ড বিএনপিসহ অঙ্গ সংগঠন।

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার ৯টি ইউনিয়নে বিএনপি পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বাংলাবাজার ইউনিয়নে উপজেলা বিএনপির আহবায়ক সাবেক চেয়ারম্যান সামছুল হক নমূ, নরসিংপুর ইউনিয়নে যুগ্ম আহবায়ক সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল বারী উপস্থিত ছিলেন।

গজারিয়া (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলার বাউসিয়া ইউনিয়নে হাসমত উল্লাহ, মুকবুল আহমেদ রতন, মাহাদী ইসলাম বাবু ও কায়সার সরকারের নেতৃত্বে পদযাত্রা বের হয়।

ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, চাঁদপুৃরের ফরিদগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক সাবেক এমপি লায়ন মো. হারুনুর রশিদের উদ্যোগে পদযাত্রা কর্মসূচি পালিত হয়েছে। এতে সকল ইউনিয়ন বিএনপি ও অঙ্গসংগঠনের শতশত নেতাকর্মী পদযাত্রা কর্মসূচিতে অংশগ্রহণ করে।

কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, দলীয় নেতাকর্মীদের নিয়ে পদযাত্রা কর্মসূিচ পালন ও লিফলেট বিতরণ করেছে কালকিনি ও ডাসার উপজেলা বিএনপিসহ সকল অঙ্গসংগঠনের নের্তৃবৃন্দ।
কাপাসিয়া (গাজীপুর) ইপজেলা সংবাদদাতা জানান, কাপাসিয়া উপজেলা বিএনপির সভাপতি ও জেলা বিএনপিসাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান রিয়াজ এবং সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খন্দকার আজিজুর রহমান পেরা’র নির্দেশনায় উপজেলার ১১টি ইউনিয়নের বিভিন্ন স্থানে পদযাত্রা কর্মসূচি পালন করেছেন।

দুমকি (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর দুমকি উপজেলার ৫টি ইউনিয়নে বিএনপির পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এসময় উপজেলার মুরাদিয়া ইউনিয়ন বিএনপির পদযাত্রার সমাবেশে আওয়ামী লীগ নেতাকর্মীদের হামলা, হাতাহাতি ও মৃদু সংঘর্ষের ঘটনা ঘটেছে।

সকাল সাড়ে ১০টায় বোর্ড অফিস বাজার থেকে ইউনিয়ন বিএনপির শতাধিক নেতাকর্মীর পদযাত্রাটি জয়গুননেছা মাধ্যমিক বিদ্যালয় মাঠে পৌছে সমাবেশের আয়োজন করলে আ.লীগের নেতাকর্মীরা আকস্মিক হামলা চালায়। এসময় দু‘পক্ষের হাতাহাতি, মাইক ভাঙচুরসহ বিক্ষিপ্ত হামলা ও মৃদু সংঘর্ষের ঘটনা ঘটে। হামলায় বিএনপির অন্তত ৬ কর্মী আহত হয়।

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের মঠবাড়িয়ায় পুলিশী বাধা উপেক্ষা করে ইউনিয়ন পদযাত্রা কর্মসূচি পালিত হয়েছে। পুলিশ ও আওয়ামী লীগের পক্ষ থেকে পদযাত্রায় বাধা দেওয়ার অভিযোগ করেছেন বিএনপি নেতারা।
এদিকে আমড়াগাছিয়া ইউনিয়নে ছাত্রলীগ-যুবলীগের হামলায় বিএনপি, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের ১২ জন নেতাকর্মী আহত হয়েছেন বলে দলীয়ভাবে দাবি করা হয়েছে।

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, পদযাত্রায় গাজীপুরের রাজাবাড়ি ও বরমী ইউনিয়ন বিএনপির নেতাকর্মীদের ওপর দুর্বৃত্তদের হামলায় অন্তত ২০ জনকে আহত করেছেন আ.লীগের নেতাকর্মীরা। ইউনিয়ন বিএনপির সভাপতি অ্যাড্যাকেট আবু জাফর সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম আকন্দের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. এস.এম রফিকুল ইসলাম বাচ্চু।

তারাকান্দা (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, পদযাত্রা করেছে বিএনপির তারাকান্দা ইউনিয়ন শাখা।
ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে গতকাল সকালে উপজেলার কালামপুর, বারবাড়িয়া, ভাড়াড়িয়াসহ বিভিন্ন জায়গায় বিএনপির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা এ বিক্ষোভ মিছিল করেন। ভাড়ারিয়ায় ইউনিয়ন বিএনপির সভাপতি সোনাম উদ্দিনের সভাপতিত্বে বিক্ষোভ মিছিলে অংশ নেয় উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক শামসুল ইসলাম, উপজেলা বিএনপির সহ- সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফিক প্রমুখ।

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা, দিনাজপুরের ফুলবাড়ীতে বিভিন্ন ইউনিয়নে বিএনপির পদযাত্রা কর্মসুচি পালিত হয়েছে।

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সকাল ১০টার দিকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে উপজেলার ঢুলুগাও সরকারি প্রথমিক বিদ্যালয় থেকে গণপদযাত্রা বের করে গাঁওদিয়া ইউনিয়ন বিএনপির নেতাকর্মীরা। এ সময় পুলিশ নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয় বলে অভিযোগ করেন বিএনপি নেতারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন