সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০, ২২ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে আরও তিন মরদেহ উদ্ধার বাংলাদেশি উদ্ধারকারী দলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩১ পিএম

তুরস্কে স্থানীয় সময় আজ সোমবার আরও তিনজনের মরদেহ উদ্ধার করেছে বাংলাদেশ থেকে যাওয়া উদ্ধারকারী দল। আজ সোমবার তুরস্কের আদিয়ামান শহরের জুম হেরিয়াত মাহেল্লিসি এলাকায় চতুর্থ দিনের মতো উদ্ধারকাজ চালাচ্ছে তারা।
তুরস্কে চার দিনে এ নিয়ে ১২ জনের মৃতদেহ উদ্ধার এবং একজন আটকে পড়া জীবিত ব্যক্তিকে উদ্ধার করেছে বাংলাদেশ থেকে যাওয়া উদ্ধারকারী দল। আজ বিকেলে তুরস্কে উদ্ধারকারী দলের মিডিয়া কো-অর্ডিনেটর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক ফয়সালুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।
বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে তুরস্কে উদ্ধারকাজ চালাচ্ছে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলের সদস্যরা। রাতেও তাঁরা উদ্ধার কার্যক্রম চালু রেখেছেন।
এদিকে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৪ হাজার ১৭৯ জনে দাঁড়িয়েছে। উভয় দেশের কর্মকর্তাদের বরাত দিয়ে আজ এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সম্প্রচারমাধ্যম সিএনএন।
তুরস্কের জরুরি সমন্বয় কেন্দ্র সাকোম জানিয়েছে, তুরস্কে নিহত ২৯ হাজার ৬০৫ জনে পৌঁছেছে। অন্যদিকে সিরিয়ায় মৃতের সংখ্যা ৪ হাজার ৫৭৪-এ পৌঁছেছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে নিহত হয়েছে ৩ হাজার ১৬০ জন। আর সরকার নিয়ন্ত্রিত অংশে মৃত্যু হয়েছে ১ হাজার ৪১৪ জনের।
তুরস্ক ও সিরিয়ায় গত সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে গুঁড়িয়ে যায় দুই দেশের হাজার হাজার হাসপাতাল, স্কুল ও বাসভবন। এতে গৃহহীন হয়ে পড়ে দেশ দুটির লাখ লাখ মানুষ। উদ্ভূত ঘটনার প্রেক্ষাপটে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ১০ প্রদেশে জরুরি অবস্থা জারি করেছেন। সূত্র : সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন