শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বসন্তের হাওয়া গ্রন্থমেলায়

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

শীতের হালকা আমেজ থাকলেও গতকাল সকাল থেকেই রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শাহবাগ, নীলক্ষেত ও আশপাশের এলাকা ছিল লোকে লোকারণ্য। হলুদ শাড়ি আর হলুদ পাঞ্জাবিতে দেখা যায় তরুণ তরুণীদের ভীড়। যেন জানান দিচ্ছিল- ফুল ফুটুক আর নাহি ফুটুক, প্রকৃতিতে এসেছে বসন্ত। বেলা গড়াতেই সেই বসন্তের স্রোত গিয়ে মিশেছে গ্রন্থমেলায়।
গতকাল মঙ্গলবার পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসের মিশেলে বাসন্তী সাজে সেজেছে মানুষ। সেজেছে তরুণ বইপ্রেমীরাও। শিশুরাও বাদ যায়নি রঙিন সাজের প্রতিযোগিতায়। মা বাবার হাত ধরে তারাও এসেছে গ্রন্থমেলায়। বেলা গড়িয়ে সন্ধ্যা হতেই বাসন্তী সাজে সজ্জিত মানুষের পদচারণায় মেলা হয়ে উঠে প্রাণের মেলা। তবে বইয়ের কাটতি ছিল তুলনামূলক কম।
অনন্যা প্রকাশনীর বিপণনকর্মী শাহরিয়ার বলেন, মেলায় প্রচুর মানুষের ঢল। কিন্তু সে তুলনায় নেই ক্রেতা। কাকলী প্রকাশনার স্বত্বাধিকারী নাছির আহমেদ সেলিমের কন্ঠেও বাজে একই সুর। মেলায় জনস্রোত কিন্তু পাঠকহীন। অধিকাংশ তরুণ তরুণীরাই এদিন মেলায় আসেন অনিন্দ্য সুন্দর মুহূর্তগুলোকে ক্যামেরা বন্দী করতে।
পরনে হলুদ শাড়ি আর মাথায় গাঁদাফুলের ক্রাউন। রাজধানীর ইস্কাটন থেকে মেলায় এসেছেন ইন্টারমিডিয়েট শিক্ষার্থী তানিয়া। সাথে রয়েছে তার স্বপ্নমানুষ আহমেদ আকিব। হিমু সেজে সেও সঙ্গ দিয়েছে প্রিয়তমাকে। মূলত দিনটি তাদের কাছে ভালোবাসার। না বইমেলা না বসন্ত কিছুই তাদের টানছে না। বরং ভালোবাসার সাক্ষী হতেই এসেছে তারা মেলায়। জানতে চাইলে আহমেদ বলেন, মূলত বই পড়ার নেশা খুব একটা নেই। ভালোবাসা দিবসের সাক্ষী হতেই এখানে আসা। আর বইমেলা যেহেতু রঙবেরঙে কারুকার্যে সেজেছে, তাই এখানেই একটু শান্তির খোঁজে আসা।
গতকাল বইমেলা ঘুরে দেখা যায়, বন্ধু-বান্ধব অথবা প্রিয় মানুষটির হাত ধরে সবাই এসেছেন বইমেলায়। যারা যুগলবন্দী হতে পারেননি তারাও। যুগলহীনদের ভাষ্যমতে, এদিনের ভালোবাসা শুধু বইকে ঘিরে। তারা মনে করেন, সিঙ্গেল জীবনই ভালো। তাই প্রিয় লেখকের বইয়ের ঘ্রাণ নিতে তারাও এসেছেন কালকের বইমেলায়। তবে প্রায় অধিকাংশই এসেছেন তাদের প্রিয় মানুষটির হাতে হাত রেখে। এক হাতে প্রিয় মানুষটির হাত ধরে অপর হাতে শোভা পাচ্ছে ফুলের গুচ্ছ। ঘুরে ঘুরে দেখছেন পুরো বইমেলা। পছন্দ হলে উপহার হিসেবে দুই একটা বই কিনে দিচ্ছেন প্রিয় মানুষটিকে। বিক্রেতারাও মেলায় আসা যুগলদের এগিয়ে দিচ্ছেন এবারের মেলার বেস্ট-সেলার বইগুলো অথবা রোমান্টিক উপন্যাসসমূহ।
‘ঐতিহ্য’ প্রকাশনীর বিক্রয়কর্মী মাসুদ বলেন, অন্যান্য দিনের তুলনায় বলতে গেলে কাটতি বেশি। কারণ ভালোবাসা দিবস ঘিরে প্রচুর তরুণ তরুণীরা মেলায় ভীড় করেছে। যদিও অধিকাংশই ঘুরতে এসেছে মেলায়। বাংলা কবিতার অনন্য ও স্বতন্ত্র কণ্ঠস্বর কবি রফিক আজাদের ৮০-তম জন্মবার্ষিকীতে তাঁর সমুদয় রচনা নিয়ে ‘ঐতিহ্য’ প্রকাশ করছে ৪ খন্ড রফিক আজাদ-রচনাবলি। রচনাবলির সম্পাদক কবিপতœী ড. দিলারা হাফিজ, প্রচ্ছদশিল্পী : ধ্রুব এষ। স্মৃতিচারণ, কাব্যনাট্য, শিক্ষা, রাজনীতি ও অনুবাদের উপর গতকাল ঐতিহ্য প্রকাশ করে ৫টি বই। তারমাঝে উল্লেখযোগ্য বর্তমান বিশ্বের একটি অবশ্যপাঠ্য অনুষঙ্গ হেজিমনি নিয়ে লিখা হামিদ রায়হানের হেজিমনি পলিটিক্স।
গতকাল মেলার ১৪তম দিনে মেলায় নতুন বই এসেছে ৯৩টি। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা সাহিত্যের অনুবাদ এবং বিদেশি সাহিত্যের বাংলা অনুবাদ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন জি এইচ হাবীব এবং শামসুদ্দিন চৌধুরী। আলোচনায় অংশগ্রহণ করেন সম্পদ বড়ুয়া, রফিক-উম-মুনীর চৌধুরী, অধ্যাপক মো. আবু জাফর এবং মাহবুবা রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফকরুল আলম।
আজকের সময়সূচি: আজ বুধবার অমর একুশে বইমেলার ১৫তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশের লিটল ম্যাগাজিন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শহীদ ইকবাল। আলোচনায় অংশগ্রহণ করবেন হাফিজ রশিদ খান, অনিকেত শামীম এবং সরকার আশরাফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সাজ্জাদ আরেফিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন