বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ ভবন বিধ্বস্ত, আহত ৮

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম


চট্টগ্রাম নগরীর চান্দগাঁওয়ে ভয়াবহ বিস্ফোরণে একটি একতলা ভবন বিধ্বস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে আশপাশের আরও কয়েকটি বাড়ি। বিধ্বস্ত ভবনের আট বাসিন্দা আহত হয়েছেন, এদের মধ্যে চারজন দগ্ধ হয়েছেন। গতকাল বৃহস্পতিবার ভোরে চান্দগাঁও থানার বলিরহাট এলাকায় আব্দুর রব সড়কের নজির বাপের বাড়িতে এ দুর্ঘটনা ঘটে।

আহতরা হলেন- মামুনা আক্তার, ডলি আক্তার, জোছনা আক্তার, মোহাম্মদ মহিম, নূরনাহার খাতুন, রীনা আক্তার, হৃদয় ও লাবণী।
ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, পাইপে লিকেজ থেকে জমে থাকা গ্যাস বিদ্যুৎ সংস্পর্শে আসার পর বিকট শব্দে বিস্ফোরণ হয়। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, ভোরে বিস্ফোরণ হলেও সকাল ১০টার দিকে নিয়ন্ত্রণ কক্ষে তথ্য আসে। এরপর কালুরঘাট ফায়ার স্টেশন থেকে দু’টি গাড়ি ঘটনাস্থলে পাঠানো হয়। তবে এর আগেই আগুন নেভানো হয়।

কালুরঘাট ফায়ার স্টেশনের কর্মকর্তা বাহার উদ্দিন জানান, আনুমানিক দশ ফুট পাকা একতল একটি বাড়িতে বিস্ফোরণ হয়েছে। এ সময় আগুন লেগে গেলে ওই বাড়ির বাসিন্দারা দ্রæত বাড়ির ছাদে ওঠে প্রাণরক্ষা করেন। আগুন অবশ্য দ্রæত নিভে যায়। এর মধ্যেই চারজন দগ্ধ হন। আরও চারজন ইট, পাথর ছিটকে পড়ে আহত হয়েছেন। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

বিস্ফোরণে বাড়িটির চারটি দেয়াল পুরোপুরি ধ্বসে প্রায় ১০ ফুট দূরে গিয়ে পড়েছে। ওই বাড়ির সঙ্গে লাগোয়া আরেকটি বাড়ির টয়লেট পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। এর থেকে আনুমানিক ২০০ মিটার দূরে আরও একটি ভবনের সেফটিক ট্যাঙ্কের ওপরের লোহার ঢাকনা উড়ে গেছে এবং নিচতলার টাইলসসহ মেঝেতে ফাটল ধরেছে।
বিস্ফোরণের কারণ সম্পর্কে ফায়ার সার্ভিসের কর্মকর্তা বাহার উদ্দিন বলেন, একতলা ভবনটির সেফটিক ট্যাঙ্কের পাইপ লাইন গেছে ভবনের সঙ্গে লাগোয়া নালা দিয়ে। সেই নালা দিয়ে আবার কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবউশন কোম্পানি লিমিটেডের পাইপ লাইনও গেছে। রান্নার গ্যাস সেফটিক ট্যাঙ্কের পাইপলাইনে ঢুকে টয়লেট দিয়ে পুরো ঘরে ছড়িয়ে পড়ে। রাতে দরজা-জানালা বন্ধ থাকায় ঘরের মধ্যে গ্যাস জমে যায়।

সকালে পরিবারের একজন উঠে বিদ্যুতের সুইচ অন করেন। তখন অন্যরা ঘুমে ছিলেন। সুইচ অন করার সঙ্গে সঙ্গে গ্যাসের সংস্পর্শে এসে স্পার্ক ঘরে বিকট শব্দে বিস্ফোরণ হয়। স্থানীয়রা জানিয়েছেন, বোমার মতো শব্দ হয়েছে। এ সময় আগুন লাগলেও দ্রæত নিভিয়ে ফেলা হয়। চারটি দেয়াল বিধ্বস্ত হওয়ায় পরিবারের সদস্যরা প্রাণে বেঁচেছেন। না হলে বদ্ধ ঘরে আরও বড় দুর্ঘটনা ঘটতে পারতো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন