রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাষ্ট্রীয় ব্যয় ১৫ শতাংশ কমাবে পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪৮ এএম

রাষ্ট্রীয় ব্যয় ১৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিলো পাকিস্তান সরকার। বুধবার (২২ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
তিনি জানান, মন্ত্রী-আমলা-সচিব-উপদেষ্টাদের বেতনভাতা না নেয়ার অনুরোধ জানানো হয়েছে। যাতে অনেকেই সায় দিয়েছেন। অর্থ মন্ত্রণালয়ের হিসাবে, তাতে বাৎসরিক ২০০ বিলিয়ন ডলার বাঁচানো সম্ভব। তাছাড়া, মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের বিমানের ইকোনমি ক্লাসে ভ্রমণের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। ত্যাগ করতে বলেছেন বিলাসবহুল গাড়ি।
পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রির্জাভ ঠেকেছে তলানিতে। যে পরিমাণ ডলার রয়েছে, তাতে মাত্র তিন সপ্তাহের মতো পণ্য আমদানি করা সম্ভব। আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ থেকে ১০০ কোটি ডলারের বরাদ্দ পাওয়ার কথা ছিল দেশটির। কিন্তু নানা শর্তের বেড়াজালে সেটাও আটকে গেছে। যে কারণে কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হলো দেশটির সরকার।
শাহবাজ শরিফ আরও বলেন, দেশের অর্থনৈতিক সংকটের সমাধান না হওয়া পর্যন্ত, সরকারের প্রত্যেক মন্ত্রী, সচিব, রাষ্ট্রীয় উপদেষ্টা বেতনভাতা নিবেন না। জোরপূর্বক নয়, বরং স্বেচ্ছায় তারা এ সিদ্ধান্ত নিয়েছেন। অর্থমন্ত্রী জানিয়েছেন, মিতব্যায়ের এ উদ্যোগের কারণে বার্ষিক ২০০ বিলিয়ন ডলার বাঁচানো সম্ভব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন