বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শর্ত ছাড়াই আলোচনায় বসতে রাশিয়া, ইউক্রেনকে আহ্বান চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৪৩ পিএম

চীন মস্কো এবং কিয়েভকে কোন প্রাথমিক শর্ত ছাড়াই আবার আলোচনা শুরু করার জন্য এবং তাদের উৎসাহিত করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে, জাতিসংঘে চীনের উপ-স্থায়ী প্রতিনিধি দাই বিং শুক্রবার বলেছেন।

‘কূটনৈতিক আলোচনাই ইউক্রেনের সঙ্কট মেটানোর একমাত্র উপায়। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই শান্তি ও আলোচনার প্রচার করতে হবে, আলোচনা পুনরায় শুরু করার জন্য অনুকূল পরিস্থিতি তৈরিতে কাজ করার জন্য সময় নষ্ট করবেন না। বিবাদমান পক্ষগুলিকে বসিয়ে দেয়া সহজ কাজ হবে না। আলোচনার টেবিলে নামা কিন্তু এটি রাজনৈতিক মীমাংসার পথে প্রথম পদক্ষেপ,’ তিনি ইউক্রেন নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছিলেন।

‘আমরা রাশিয়া এবং ইউক্রেনকে প্রাথমিক শর্ত ছাড়াই আলোচনা পুনরায় শুরু করার আহ্বান জানাচ্ছি। ইউক্রেন বড় দেশগুলির মধ্যে লড়াইয়ের ক্ষেত্র নয়। ইউক্রেনের জনগণের খরচে এই সংঘাত থেকে লাভবান হওয়ার চেষ্টা করা উচিত নয়,’ তিনি যোগ করেন।

চীনা কূটনীতিক জোর দিয়ে বলেন, ‘লাল রেখা কখনই অতিক্রম করা উচিত নয়। কোনো পারমাণবিক যুদ্ধ শুরু করা যাবে না। ইউক্রেনীয় সঙ্কটের কারণে যে সংঘর্ষ বাড়তে পারার যে ঝুঁকি রয়েছে, তা বড় দেশগুলি বিশেষ করে যোগাযোগের চ্যানেলগুলি বজায় রাখার জন্য দায়ী এবং একটি সঙ্কট ঠেকানোর জন্য কোনো প্রচেষ্টা ছাড়াই সমন্বয়ের জন্য দায়ী।’ সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন