শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

পণ্যমূল্য নিয়ন্ত্রণে এবার বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভোক্তা অধিদপ্তর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০৪ পিএম

এবার রমজানে যে এলাকার বাজারে পণ্যমূল্যে অস্থিতিশীলতা দেখা যাবে, সেই বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।
রোববার রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি অডিটোরিয়ামে আয়োজিত ব্যবসায়ীদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য ঢাকা জেলা ও ঢাকা সিটির অধীন সব বাজারের সভাপতি ও সাধারণ সম্পাদকদের অংশগ্রহণে এ সভা অনুষ্ঠিত হয়।
সফিকুজ্জামান বলেন, খুচরা ও পাইকারী ব্যবসায়ীদের অভিযোগ সরবরাহকারীরা বাজারে পণ্য কম দিচ্ছে। কিন্তু আমদানি ও বাজারজাতকারীদের মিল থেকে প্রতিদিন কী পরিমাণ পণ্য বাজারে সরবরাহ করা হয় সেই তথ্য বাণিজ্য মন্ত্রণালয়ে আসে। সেই তথ্য অনুসারে বাজারের পণ্যের ঘাটতি হওয়ার কথা নয়। কিন্তু এরপরও বাজারে কেন অস্থিরতা তৈরি হয় তা বুঝে আসছেনা।
আমদানিকারকদের কাছে নিত্য প্রয়োজনীয় সব পণ্যের পর্যাপ্ত মজুদ আছে।এরপরও কোনো বাজারে যদি অস্থিরতা তৈরি হয়, তাহলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
তিনি বলেন,‘পণ্যের কোনো ঘাটতি নেই, ব্যবস্থাপনার ঘাটতি আছে। আমাদের উপর চাপ আছে, বলা হচ্ছে আমরা রিফাইনারি বা মিল পর্যায়ে অভিযানে যাচ্ছি না। সরকার নির্ধারিত দামের যদি ব্যতয় হয় তাহলে এবার সেই পর্যায়ে যাবে ভোক্তা অধিদপ্তর। প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হবে।’
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, পণ্যমূল্য এবং সংকট নিয়ে পাইকারি, খুচরা ও আমদানিকারক একে অপরকে দুষছেন। আসলে সমস্যা কোথায় তা খুঁজে বের করবো। তিনি জানান, প্যাকেটজাত করতে গেলে ভোক্তা নয়, ব্যবসায়ীদের থেকেই প্রথম বাঁধা আসে।
অনুষ্ঠানে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, রমজান আসলে ক্রেতা ও বিক্রেতা সবাই ভয়ে থাকে পণ্যের দাম ও সরবরাহ নিয়ে। কিছু ব্যবসায়ী সুযোগ নেয়, কিন্তু এর দায় নিতে হয় পুরো ব্যবসায়ী সমাজকে। তবে বাজারে পণ্যের সরবরাহ ঠিক থাকলে অবশ্যই দাম বাড়বে না বলে মনে করেন তিনি।
অনুষ্ঠানে উপস্থিত অন্য ব্যবসায়ীরা ডলারের দাম নিয়ন্ত্রণ ও পণ্যের সরবরাহ বাড়ানোর দাবি জানান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন, ক্যাবের সভাপতি গোলাম রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন