শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিছু ইউরোপীয় দেশ ইউক্রেনে সৈন্য পাঠাতে পারে, উদ্বিগ্ন হাঙ্গেরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৫৪ পিএম

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান


হাঙ্গেরির সরকার ইউক্রেনে অস্ত্র সরবরাহ দেখে উদ্বিগ্ন এবং ভীত যে ইউরোপীয় ইউনিয়নের কিছু দেশ সেখানে তাদের সৈন্য পাঠাতে পারে, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান সোমবার বলেছেন।

তিনি গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন যে, ‘পুরো ইউরোপ ধাপে ধাপে যুদ্ধের দিকে ধাবিত হচ্ছে’ কারণ ইইউ দেশগুলি ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাচ্ছে এবং তাদেরকে যুদ্ধবিমান সরবরাহের দিকে নজর দিচ্ছে। হাঙ্গেরির পার্লামেন্টের বসন্ত অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘যদি বিষয়গুলো এভাবে চলতে থাকে, তাহলে এমন কিছু দেশ থাকবে যারা ইউক্রেনে সেনা পাঠাতে চাইবে।’

তিনি জোর দিয়ে বলেছিলেন যে, তার সরকার শান্তিপূর্ণ উপায়ে ইউক্রেনের বিরোধ নিষ্পত্তির জন্য জোর দেয় এবং এ অবস্থানের পক্ষে আইন প্রণেতাদের আহ্বান জানায়। ‘তারা আমাদের এ যুদ্ধে টেনে আনতে চায়, কিন্তু আমি আপনাদেরকে উস্কানি না দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি,’ অরবান বলেছিলেন।

‘আমাদের একটি যুদ্ধবিরতি দরকার, আমাদের শান্তি আলোচনা দরকার। সে কারণেই হাঙ্গেরি সকল আন্তর্জাতিক ফোরামে শান্তির উপর জোর দেয়,’ তিনি বলেন, এ কারণেই হাঙ্গেরি ইউক্রেনের জন্য চীনের শান্তি পরিকল্পনাকে সমর্থন করে।

তিনি পুনর্ব্যক্ত করেন যে, তিনি ইউরোপীয় ইউনিয়নের রুশ-বিরোধী নিষেধাজ্ঞার বিরুদ্ধে, বিশেষ করে জ্বালানি খাতে। তিনি স্মরণ করেন যে, জ্বালানি সরবরাহের উপর বিধিনিষেধ একটি নাটকীয় মূল্যবৃদ্ধিকে উস্কে দিয়েছিল এবং ২০২২ সালে জ্বালানির জন্য হাঙ্গেরির ব্যয় দশ বিলিয়ন ইউরো বেড়েছে৷ ‘ব্রাসেলস নিষেধাজ্ঞাগুলি ব্যবহার করে এ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন