বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেন যুদ্ধে সদস্যরা একমত না হওয়ায় যৌথ বিবৃতি নয়, জি২০ সম্মেলনে জানাল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৮:১২ পিএম

ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ নিয়ে সদস্য দেশগুলির মধ্যে মতবিরোধ ছিল। ফলে সদস্য দেশগুলির তরফে যৌথ বিবৃতি প্রকাশ করা হল না। জি২০ সভাপতি দেশ ভারতের তরফে শুধুমাত্র আউটকাম ডকুমেন্ট প্রকাশ করলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। সম্মেলনের প্রথম দিনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বললেন, ঐক্যমত না হওয়ার কারণেই যৌথ বিবৃতি দেয়া গেল না।

নয়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের প্রথম দিনেই মতবিরোধে জড়িয়ে পড়ে সদস্য দেশগুলি। সূত্র মারফত জানা গিয়েছে, ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত আলোচনার তীব্র বিরোধিতা করে রাশিয়া ও চীন। সেই প্রসঙ্গ উল্লেখ করে জয়শংকর বলেন, ‘ইউক্রেন সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনার সুযোগ ছিল। কিন্তু সেই প্রসঙ্গে একমত হতে পারেনি সকল সদস্যরা। নিজেদের অবস্থান থেকে সরে আসতে পারেননি কেউই।’

প্রসঙ্গত, এ নিয়ে দ্বিতীয়বার ঐক্যমতে পৌঁছতে পারলেন না জি২০ সদস্যরা। গত মাসেই বেঙ্গালুরুতে বৈঠকে বসেছিলেন সদস্য দেশের অর্থমন্ত্রীরা। সেখানেও ইউক্রেন যুদ্ধের ভাষা নিয়ে আপত্তি তুলেছিল রাশিয়া ও চীন। সেবারেও সদস্যদের তরফে যৌথ বিবৃতি দিতে পারেনি ভারত। তবে পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে সন্ত্রাসবাদ, খাদ্যসুরক্ষা-সহ নানা বিষয়ে সদর্থক আলোচনা হয়েছে সদস্য দেশগুলির মধ্যে, এমনটাই জানিয়েছেন জয়শংকর।

২০২২ সালে বালিতে আয়োজিত জি২০ সম্মেলনে একাধিকবার যৌথ বিবৃতি দেয়া হয়েছিল। ইউক্রেন যুদ্ধের কড়া নিন্দাও ছিল সেই বিবৃতিতে। ভারতে কেন তা সম্ভব হচ্ছে না, সেই নিয়েও ইতিমধ্যেই প্রশ্ন উঠছে। তবে জয়শংকর বলেন, ‘আপনারা খেয়াল করলে দেখবেন, ৯০ শতাংশ প্রসঙ্গেই একমত হয়েছে সকল দেশ। কেবলমাত্র দু’টো প্যারাগ্রাফের জন্যই যৌথ বিবৃতিতে পরিণত হল না এই আউটকাম ডকুমেন্ট।’ সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন