রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আয়রনম্যানের মতোই এবার আকাশে উড়বে ভারতীয় সেনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৮:২৩ পিএম

এখনও পর্যন্ত দৃশ্যটা কল্পবিজ্ঞানের কাহিনিতেই দেখা যায়। কিন্তু খুব শিগগিরি ভারতীয় সেনা সদস্যদের শূন্যে উড়তে দেখা যেতেই পারে। ইতিমধ্যেই ব্রিটিশ সংস্থা ‘গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজে’র তৈরি জেটপ্যাকের প্রদর্শন হয়ে গিয়েছে আগ্রায়। ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিওগুলি। ভারতীয় সেনা নাকি ৪৮টি জেটপ্যাকের টেন্ডার দিয়েছে ওই সংস্থার কাছে।

সংস্থার সিইও রিচার্ড ব্রাউনিং নিজে ওই মহাকর্ষ-বিরোধী স্যুট পরে শূন্যে উড়ে বেড়িয়েছেন। ভিডিওয় দেখা গিয়েছে, জলাশয় ও ফাঁকা প্রান্তরের উপর উড়ছেন তিনি। তার স্যুটের সঙ্গে তিনটি জেট ইঞ্জিনকে জুড়ে থাকতে দেখা যাচ্ছে। এর মধ্যে একটি স্যুটের পিছনে। বাকি দু’টি রয়েছে স্যুটের হাতে। নেট ভুবনে ছড়িয়ে পড়েছে ভিডিওগুলি।

যা দেখে এক নেটিজেনের মন্তব্য, ‘খুব সুন্দর। আশা করি, ভবিষ্যতে উদ্ধার অভিযানে দুর্গম অঞ্চলে পৌঁছনো এর ফলে আরও সহজ হবে।’ ঠিক কী ভাবে কাজ করে এই জেটপ্যাক? গ্যাস ও তরল ব্যবহৃত হয় এতে। যার সাহায্যে অনায়াসে শূন্যে ওড়া যায়।

২০২০ সালের মে মাসের পর লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের সাথে সংঘর্ষ নিয়ে উদ্বিগ্ন ভারতীয় সেনা। এ পরিস্থিতিতে ওই এলাকায় নজরদারি পুরো উদ্যমে চালাতে এমন জেটপ্যাক বিশেষ কাজে দেবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন