মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাখমুত ছাড়ছেন বেসামরিকরা, যেকোনো সময় সরে যাবেন ইউক্রেনীয় সেনারা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ১০:৪৪ এএম

ইউক্রেনের ডনবাসের বাখমুতে থাকা বেসামরিক নাগরিকরা অন্যত্র সরে যাওয়ার চেষ্টা করছেন। আর এতে তাদের সহায়তা করছেন ইউক্রেনীয় সেনারা। পশ্চিমা বিশেষজ্ঞরা বলছেন, বেসামরিকদের সরিয়ে নেওয়ার বিষয়টি ইঙ্গিত করছে বাখমুত ছাড়ার প্রস্তুতি নিচ্ছে ইউক্রেনের সেনারা।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা শনিবার (৪ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
তবে রাশিয়ার হামলায় বিধ্বস্ত বাখমুত থেকে সরে যেতেও এখন বেগ পেতে হচ্ছে বেসামরিক নাগরিকদের। আল জাজিরা জানিয়েছে, শনিবার শহরটি ছেড়ে পালানোর সময় এক নারী রুশ বাহিনীর গোলার আঘাতে মারাত্মক আহত হন। তিনি ইউক্রেনীয় সেনাদের তৈরি একটি অস্থায়ী ব্রিজ পার হওয়ার সময় তার ওপর গোলা আঘাত হানে। পরবর্তীতে তার মৃত্যু হয়।
নাম গোপন রাখার শর্তে ইউক্রেনীয় সেনাবাহিনীর একজন প্রতিনিধি বার্তাসংস্থা এপিকে জানিয়েছেন, বর্তমানে সেখানকার পরিস্থিতি খুবই খারাপ। যেসব বেসামরিক নাগরিক গাড়িতে করে বাখমুত ছাড়ার চেষ্টা করছেন তাদের জন্য সেটি প্রচণ্ড ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। তিনি বেসামরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন, আপাতত গাড়ির বদলে যেন পায়ে হেঁটে শহরটি ছাড়েন তারা।
দীর্ঘ আট মাস ধরে বাখমুতে অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে রুশ সেনাবাহিনী। তাদের সঙ্গে যোগ দিয়েছে কুখ্যাত ভাড়াটে সেনবাহিনী ওয়াগনার গ্রুপ। তীব্র হামলা চালিয়ে অল্প অল্প করে শহরটির দিকে এগিয়ে আসছিল তারা। বর্তমানে রুশ বাহিনী বাখমুতের কাছে রয়েছে। কিছু কিছু জায়গায় অবশ্য ওয়াগনারের সেনারা ঢুকে পড়েছেন।
ইউক্রেন এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে বাখমুত ছাড়ার কথা না বললেও, ধারণা করা হচ্ছে যে কোনো সময় এ ঘোষণা আসবে। সূত্র: আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন