‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ট্রাকের দখলে বাস টার্মিনাল

খাগড়াছড়িতে-যানজটে-চরম-ভোগান্তি

মো. ইব্রাহিম শেখ, খাগড়াছড়ি থেকে | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

খাগড়াছড়িতে বাস টার্মিনাল একটি। খাগড়াছড়ি জেলা সৃষ্টি হওয়ার পর থেকে গত ৩০ বছরে নির্মিত হয়নি আলাদা কোন ট্রাক টার্মিনাল। বিশাল জেলা জুড়ে ট্রাক টার্মিনাল না থাকার কারণে খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কের চেঙ্গি স্কয়ার এলাকা থেকে চেঙ্গি সেতু এলাকা পর্যন্ত সড়কের দুই পাশে রাখা হয় প্রতিদিন শত শত ট্রাক। সড়কের পাশে ট্রাক রাখায় যানজট ও দুর্ঘটনা ঘটছে প্রতিদিন। চরম ভোগান্তিতে শ্রমিক, চালক ও সাধারণ যাত্রীরা। এছাড়া বাস স্টেশনেই রাখা হচ্ছে ট্রাকগুলো। টার্মিনালে গাড়ি পার্কিংয়ের জায়গা না থাকায় স্থান সঙ্কট চরমে। এ কারণে খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক মহাসড়কেই বাস-ট্রাক পার্কিং করা হচ্ছে। এতে খাগড়াছড়ি বাজার থেকে চেঙ্গী ব্রিজ পর্যন্ত দুই কিলোমিটার এলাকায় তৈরি হচ্ছে তীব্র যানজট। এ সঙ্কট নিরসনে ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য জায়গা ক্রয় করলেও অর্থসঙ্কটে কাজ শুরু করতে পারছে না খাগড়াছড়ি পৌরসভা।

জানা যায়, খাগড়াছড়িতে দৈনিক ৫ শতাধিক ট্রাক ও এক হাজারের বেশি দূরপাল্লার বাস দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করে। জেলায় ২০ বছরের পুরাতন ছোট বাস টার্মিনাল থাকলেও ট্রাকের জন্য আলাদা কোন টার্মিনাল নেই। এতে বাধ্য হয়ে মালবাহী বা খালি ট্রাক গাদাগাদি করে বাস টার্মিনালে রাখা হচ্ছে। টার্মিনালে স্থান সংকটে যাত্রাবাহী বাস এবং ট্রাক সড়কের ওপর পার্কিং করা হয়। তৈরি হয় যানজট।
স্থানীয় ট্রাক চালক আনোয়ার, সেলিম ও জামাল জানান, খাগড়াছড়িতে ৫ শতাধিক ট্রাক আছে। কিন্ত ট্রাক টার্মিনাল না থাকায় এসব ট্রাকগুলো বাস টার্মিনালে ট্রাক রাখা হয়। অনেক সময় এ নিয়ে বাস-শ্রমিকদের সাথে আমাদের ঝগড়া হয়। টার্মিনাল না থাকার কারণে আমাদের চালকদের ভোগান্তি পোহাতে হয়। ছোট বাস টার্মিনালে ট্রাক রাখার কারণে সড়কে বাস পার্কিং করা হচ্ছে। এ নিয়ে ক্ষুব্ধ বাস চালকরা। পৌরসভাকে ট্যাক্স দিলেও সেবা পাচ্ছি না। এছাড়া দ্রুত টার্মিনাল নির্মাণের জন্য দাবি জানিয়েছেন পরিবহন নেতারাও।
খাগড়াছড়ি সড়ক পরিবহন চালক সমবায় সমিতির সদস্য মিন্টু কুমার দত্ত বলেন, ট্রাক টার্মিনাল সঙ্কটের কারণে খাগড়াছড়ি বাজার থেকে চেঙ্গী ব্রিজ পর্যন্ত দুই কিলোমিটার এলাকায় যানজট তৈরি হচ্ছে। এ যানজট ও ভোগান্তি কমাতে অচিরেই একটি আলাদা ট্রাক টার্মিনাল নির্মাণ প্রয়োজন।
খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক শ্রমিক সমন্বয় পরিষদ’র সাধারণ সম্পাদক মনতোষ ধর বলেন, যানজট ও ভোগান্তি কমাতে খাগড়াছড়িতে দ্রুত আলাদা ট্রাক টার্মিনাল করা উচিৎ।
খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি আবুল কাশেম ভুইঁয়া বলেন, অন্য কোন স্থান না থাকায় টার্মিনালে ও রাস্তার পাশে ট্রাক রাখা হচ্ছে। অতীত জরুরি খাগড়াছড়িতে একটি ট্রাক টার্মিনাল করা উচিৎ।
খাগড়াছড়ি ট্রাক মালিক সমিতির সভাপতি মো. জসিম উদ্দিন জানান, পর্যটন শহর হিসেবে গড়ে উঠা খাগড়াছড়িতে পরিবহনের চাপ বেড়েছে। টার্মিনাল সঙ্কটের কারণে দুই কিলোমিটার এলাকায় যানজট তৈরি হচ্ছে। খাগড়াছড়ি পৌরসভা আলাদা ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য জমিও ক্রয় করেছে। তবে অর্থসঙ্কটের কারণে কাজ শুরু করতে পারছে না পৌরসভা।
খাগড়াছড়ি পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন, জেলা শহরের জিরো মাইল এলাকায় আলাদা ট্রাক টার্মিনাল করার লক্ষ্যে পৌরসভার পক্ষ থেকে এক কানি (৪০ শতক) জায়গা ক্রয় করা হয়েছে। টার্মিনালের জন্য আরও জায়গা প্রয়োজন। আধুনিক সুযোগ-সুবিধাসহ একটি পৌর মডেল ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য অন্তত ২৫ কোটি থেকে ৩০ কোটি টাকা প্রয়োজন। খাগড়াছড়িতে একটি আধুনিক মডেল পৌর ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য সরকারের কাছ থেকে পর্যাপ্ত অর্থবরাদ্দসহ প্রয়োজনীয় সহযোগিতা পেলে আমরা কাজ শুরু করতে পারবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন