শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার জ্বালানি তেল আমদানিতে ভারতের নতুন রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:৪৯ পিএম

রাশিয়ার জ্বালানি তেল আমদানিতে নতুন রেকর্ড গড়েছে ভারত। ফেব্রুয়ারিতে তারা দিনে রেকর্ড পরিমাণ ১৬ লাখ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে। এ পরিমাণ যৌথভাবে ইরাক ও সউদী আরব থেকে আমদানিকৃত তেলের চেয়েও বেশি।

রাশিয়া টানা পাঁচ মাস ধরে ভারতের সর্বাধিক অপরিশোধিত তেল সরবরাহকারী দেশ হিসেবে রয়েছে। ভারতের গোটা আমদানির এক-তৃতীয়াংশের বেশি তেল আসছে রাশিয়া থেকে। আমদানির পর ভারতে এ অপরিশোধিত তেল ডিজেল ও পেট্রোলে রূপান্তর করা হয়। তেলবাহী কার্গো ট্র্যাকিংকারী প্রতিষ্ঠান ভরটেক্সা’র বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এসব তথ্য জানিয়েছে।

অথচ ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরুর আগে ভারতের রুশ তেল আমদানি ১ শতাংশেরও কম ছিল। যুদ্ধ শুরুর পর ডিসকাউন্ট মূল্যে তেল রপ্তানি করায় ভারত রাশিয়া থেকে বিপুল পরিমাণ আমদানি শুরু করে। চীন ও যুক্তরাষ্ট্রের পর বিশ্বের তৃতীয় সর্বোচ্চ অপরিশোধিত তেল আমদানিকারক ভারত।

মূলত অন্যান্য দেশের চেয়ে কম দামে অর্থাৎ ডিসকাউন্টে রাশিয়া থেকে তেল কিনছে ভারত। এক্ষেত্রে পশ্চিমাদের চাপ থাকা সত্ত্বেও অনঢ় অবস্থানে রয়েছে ভারত। মস্কোকে শাস্তি দিতে পশ্চিমারা যখন রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ রাখছে তখন ভারত বিপরীত দিকে হাঁটছে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন