মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

মহানগর

বঙ্গমাতার আদর্শ ধারণ করে অদম্য দক্ষতা, মেধা ও প্রতিভা নিয়ে নারীরা এগিয়ে চলেছে : স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ১০:২৫ পিএম

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গমাতার আদর্শ ধারণ করে অদম্য দক্ষতা, মেধা ও প্রতিভা নিয়ে আজ নারীরা এগিয়ে চলেছে।
তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থেকে সর্বদা তাঁর হাতকে শক্তিশালী করেছেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুকে সকল আন্দোলন সংগ্রামে প্রেরণা যুগিয়েছেন।’
স্পিকার আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত ‘ডিজিটাল ইনোভেশন এন্ড টেকনোলজি ফর জেন্ডার ইকুয়েলিটি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।
ঐতিহাসিক ৭ মার্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে স্পিকার বলেন, বঙ্গবন্ধু সংবিধানে সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য নির্বাচনের বিষয়টি অন্তর্ভুক্ত করে নারীর ক্ষমতায়নের সূচনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে অত্যন্ত দৃঢ় পদক্ষেপ গ্রহণ করেছেন।
তিনি বলেন, বর্তমানে স্থানীয় সরকারে প্রায় ১২ হাজার নারী প্রতিনিধিত্ব করছে। বিশ্বায়নের যুগে নারীরা অদম্য গতিতে এগিয়ে চলেছে। তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের যুগে ডিজিটাল উদ্ভাবন সম্পর্কে নারীদের জানতে হবে। তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের পাশাপাশি স্মার্ট বাংলাদেশ ফ্রেমওয়ার্কে নারীদের সম্পৃক্ত হতে হবে। সামগ্রিক বৈষম্য দূর করে লিঙ্গসমতা প্রতিষ্ঠায় সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান স্পিকার।
স্পিকার বলেন, নারীদের এগিয়ে চলার পথ মসৃণ ছিল না, ছিল কন্টকাকীর্ণ। অনেক বাধা বিপত্তি পেরিয়ে আজ নারীর এই অবস্থান। আজ সেনা, নৌ, বিমান, পুলিশ, প্রশাসনসহ প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনায় নারীর দৃশ্যমান উপস্থিতি। নারী অধিকার মানব অধিকার। নারীরা যেন কোন প্রকার নির্যাতনের শিকার না হন সেলক্ষ্যে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান স্পিকার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে মেহের আফরোজ চুমকি এমপি, সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশে কানাডার হাইকমিশনার লিলি নিকলস বক্তব্য রাখেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রফেসর ড. তানিয়া হক সেমিনারে স্বাগত বক্তব্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডীন ড. হাফিজ মো. হাসান বাবু সেমিনারে মূল বক্তব্য রাখেন। সেমিনারে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন