শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

ইসলামী কর্মতৎপরতা

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সীরাতুন্নবী (সা.) উপলক্ষে গজল সন্ধ্যা ‘রাহমাতুল্লিল আলামিন’
‘নবী প্রেমিক দিয়ে নিয়ে আমরা উদযাপন করছি রাসূলে খোদা (সা.)-এর জন্ম ও ওফাত দিবস। এই জলসা তারাই হাজির হয়েছেন যারা ভালোবাসে নবীকে, নবীর আদর্শকে। আমাদের প্রিয় নবী যেমন ভালোবসার ঢালা নিয়ে এসেছিলেন আমরাও সেরকম ভালোবাসা দিয়ে তাঁকে স্মরণ করছি।’ অনুষ্ঠান শুরুতে বক্তারা একথা বলেন।
বিপুল উৎসাহ ও উদ্দীপনায় সীরাতুন্নবী (সা.) উদযাপন জাতীয় কমিটির উদ্যোগে প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবস উপলক্ষে ১২ ডিসেম্বর ২০১৬ ‘রাহমাতুল্লিল আলামিন’ শীর্ষক হামদ, নাত ও গজল সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সন্ধ্যায় রাজধানীর ফার্মগেট কৃষি খামার সড়কের কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠিত গজল সন্ধ্যায় শিশু-কিশোর এবং নবীন শিল্পীদের সঙ্গে দেশের প্রখ্যাত শিল্পীদের পরিবেশিত হামদ, নাত ও গজল দর্শকদের মুগ্ধ করে।
ক্বারী নুরুদ্দিনের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্ব উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট টিভি উপস্থাপক ও সংবাদপাঠক শরীফ বায়েজীদ মাহমুদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব আবেদুর রহমান।
বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বরেণ্য লোক সঙ্গীতশিল্পী অনুষ্ঠানের আহ্বায়ক শিল্পী মুস্তাফা জামান আব্বাসী অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, যাদের হৃদয়ে নবীজীর নাম আছে তারা আজ এই সীরাতুন্নবী (সা.) অনুষ্ঠানে এসেছেন। এরকম একটি অনুষ্ঠানের আয়োজন করতে পেরে আমি আনন্দিত। এ অনুষ্ঠানে যারা রাসূলের সানে গজল পরিবেশন করবেন, কলাকুশলী সবাইকে আমাদের পক্ষ থেকে ধন্যবাদ।
মল্লিক একাডেমির শিশু শিল্পীদের ‘আমার মন ছুটে যায় নবীর মদিনায়...যেথায় নবীজী ঘুমায়...নাতে রাসূল পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব হামদ, নাত ও গজল সন্ধ্যা শুরু হয়। হামদ, নাত ও গজল সন্ধ্যায় আমন্ত্রিত দেশের প্রখ্যাতশিল্পী মুস্তাফা জামান আব্বাসী পরিবেশন করেন আল্লাহতে যার পূর্ণ ঈমান কোথা সেই মুসলমান, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম; খালিদ হোসেন পরিবেশন করেন মোস্তফা মোর লও সালাম, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম; সালাহউদ্দিন আহমেদ পরিবেশন করেন শোন শোন ইয়া ইলাহী, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম; ইয়াকুব আলী খান পরিবেশন করেন আমি যদি আরব হতাম, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম; হায়দার হোসেন পরিবেশন করেন আলিফ-হা-মিম-দাল, কথা ও সুর : হায়দার হোসেন; ফাতেমাতুজ্্ জোহরা পরিবেশন করেন ওরে মদীনার কোন সে পথে, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম; ড. নাশিদ কামাল পরিবেশন করেন কিশোর রাখাল বেশে মেষ চারণে যায় নবী, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম; শিল্পী ড. লীনা তাপসী খান পরিবেশন করেন আমিনা দুলাল নাচে, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম; আবু বকর সিদ্দিক পরিবেশন করেন রাসূল নামে কে এলো, কথা ও সুর : কবি জসীমউদ্দীন; ফকীর শাহাবুদ্দিন পরিবেশন করেন আকাশটা হাসছিল কেন; মশিউর রহমান পরিবেশন করেন মোহাম্মদ এই একটি নামে, কথা : জাকির আবু জাফর সুর : মশিউর রহমান; হাসনাত আব্দুল কাদের পরিবেশন করেন সে কোন বন্ধু বলো, কথা ও সুর : মতিউর রহমান মল্লিক; গোলাম মাওলা রাসূল পরিবেশন করেন আমার ভালোবাসা, কথা ও সুর : মতিউর রহমান মল্লিক; ওবায়দুল্লাহ তারেক পরিবেশন করেন হে রাসূল বুঝি না, কথা ও সুর : তোফাজ্জল হোসাইন খান; তাওহীদুল ইসলাম পরিবেশন করেন মনটা যদি হইতো পুবান হাওয়া, কথা : মতিউর রহমান ও সুর খালেদ সুর : মশিউর রহমান; মিফতাহুল জান্নাত পরিবেশন করেন আমার কণ্ঠে এমন সুধা, কথা : মতিউর রহমান মল্লিক ও সুর : মশিউর রহমান; সম্মিলিত কোরাস পরিবেশন করেন ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম। এছাড়া অনুষ্ঠানে সন্দীপন শিল্পীগোষ্ঠী, উচ্চারণ শিল্পীগোষ্ঠী, অনুপম সাংস্কৃতিক সংসদ, জাগরণ শিল্পীগোষ্ঠী, নিমন্ত্রণ শিল্পীগোষ্ঠী, মনন সাংস্কৃতিক সংসদ, মহানগর শিল্পীগোষ্ঠী, কলরব শিল্পীগোষ্ঠী, মল্লিক একাডেমির হামদ-না’ত, কাওয়ালী পরিবেশন করেন। 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন