বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিকল্প ব্যবস্থা করে হকার উচ্ছেদ করুন -মুজাহিদুল ইসলাম সেলিম

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, বিকল্প ব্যবস্থা না করে হকার উচ্ছেদ করবেন না। তিনি বলেন, বিকল্প ব্যবস্থা না করে হকার উচ্ছেদ করা হলে রাজধানীর প্রায় চার লাখ হকার ভয়াবহ দুর্দশার শিকার হবে।
গতকাল রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ হকার্স ইউনিয়নের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এ কথা বলেন। হলিডে মার্কেট চালুর নামে দক্ষিণ সিটি করপোরেশনের হকার উচ্ছেদের প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করা হয়।
মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশে বেকারত্ব এক বড় অভিশাপ। হকাররা আত্মকর্মসংস্থানের মাধ্যমে নিজ উদ্যোগে এই অভিশাপ মুক্তির সংগ্রামে নিয়োজিত হয়েছে। তাই হকারদের বিকল্প ব্যবস্থা করে উচ্ছেদ করুন। তা না হলে দুমুঠো ভাতের জন্য জন্য বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়বে তারা।
তিনি বলেন, হকার উচ্ছেদের ষড়যন্ত্র নতুন কোনো ঘটনা নয়। কখনো উন্নয়নের নামে, কখনো নিরাপত্তার নামে, নানা ছলচাতুরি করে হকারদের উচ্ছেদ করা হয়।
ডিসিসির দুই মেয়রকে কলকাতার অভিজ্ঞতা কাজে লাগানোর আহŸান জানিয়ে তিনি বলেন, সেখানে হকারদের উচ্ছেদ করা হয়নি বরং হকারদের রেখেই নগর ব্যবস্থাপনা করা হয়েছে।
বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাসেম কবিরের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন হকার নেতা হজরত আলী, মুর্শিকুল ইসলাম শিমুল, রাহাত হোসেন, মোহাম্মদ বাবুল, মোহাম্মদ গোলাপ, মোহাম্মদ সাজু, আব্দুর রহিম, আব্দুল মজিদ, আব্দুল হানিফ, ডাইয়া মিয়া, বাবুল চৌধুরী, বিলাল হোসেন প্রমুখ। সমাবেশে হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাসেম কবির ১০ দফা দাবি ঘোষণা করেন। দাবিগুলো হলোÑ পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চলবে না, হকারদের রাষ্ট্রীয় স্বীকৃতি চাই, চাঁদাবাজি বন্ধ করতে হবে, হকারদের ওপর দমন-পীড়ন-নির্যাতন বন্ধ করতে হবে, প্রকৃত হকারদের তালিকাভুক্তিকরণ করতে হবে, দখলকৃত সরকারি জায়গা দখলমুক্ত করে হকারদের পুনর্বাসন করতে হবে, হকারদের টাক্সেও অন্তর্ভূক্ত করতে হবে, হকারদের পুনর্বাসনের জন্য পরিকল্পনা প্রহণ করতে হবে, হলিডে মার্কেটগুলোতে হকারদের বসার ব্যবস্থা করতে হবে, জাতীয় বাজেটে হকারদের জন্য বরাদ্দ রাখতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন