বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

পিআরপি থেরাপি

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

টাক্ মাথায় চুল গজায়
আজকের ডিজিটাল যুগে যুবক-যুবতী, বুড়া-বুড়ী সবারই দুশ্চিন্তা টাক্্ মাথা নিয়ে। কিন্তু আর নয় ভাবনা। অত্যাধুনিক পিআরপি থেরাপি নিয়ে এসেছে এর সঠিক সমাধান। টাক্্ মাথায় চুল গজাতে এটি এক অভাবনীয় সাফল্য এনেছে।
পিআরপি কি : এটি একটি নন-হারলোরনিক এসিড ফিলার প্লাটেলেট সমৃদ্ধ প্লাজমা। রোগীর দেহ থেকে রক্ত সংগ্রহ করে একটি বিশেষ জেল ও ক্যালসিয়াম সমৃদ্ধ টিউবে রাখা হয়। টিউবগুলো সেন্ট্রিফিউজ মেশিনে বসিয়ে একটি বিশেষ প্রক্রিয়ায় প্লাটেলেট সমৃদ্ধ প্লাজমা সংগ্রহ করা হয়। টিউবের উপরের অংশে আলাদা হয়ে থাকা প্লাজমা রোগীর টাক্্ মাথায় এক বিশেষ পদ্ধতিতে প্রয়োগ করা হয়। যা ১-৩ মাসের মধ্যে টাক্্ মাথায় চুল গজাতে সাহায্যে করে।
পিআরপি কিভাবে কাজ করে : প্লাটেলেট সমৃদ্ধ প্লাজমার থাকে, অনেক পুষ্টিকর উপাদান। যেমন-পিডিজিএফ, টিজিএফ, ডিইজিএফ, আইজিএফ, এফজি এবং টিএসপি-ওয়ান ইত্যাদি। যা রোগীর হেয়ার-ফলিকলে থাকা কোষগুলোকে স্টিমুলেট করে টাক্্ মাথায় চুল গজাতে সাহায্য করে।
সুবিধা : ১. সহনীয় পদ্ধতি ২. সহজ করা যায় ৩. ফলাফল খুবই ভালো ৪. নিরাপদ ও নন এলার্জিক।
অসুবিধা : ১. বিশেষ মেশিন প্রয়োজন ২. সময় ব্যয় হয় ৩. বিশেষ ট্রেনিং প্রয়োজন। উপসংহার : পিআরপি থেরাপি বর্তমানে টাক্্ মাথায় চুল গজাতে এক যুগান্তকারী পদক্ষেপ। সারা বিশ্বে এটি এক নবজাগরণ সৃষ্টি করেছে। নারী-পুরুষ সবার জন্য এটি স্বল্প খরচে একটি সহনীয় পদ্ধতি। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। বর্তমান এটি প্রায় শতভাগ সফল।
ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন :  ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Suvankar ghorui ১২ মে, ২০১৯, ৪:২৩ এএম says : 0
ছোটো বেলায কোনো কারনে মাথার, কানের পাশে কিছূটা জাগায় চুল উঠেগেছে। কোনোভাবে চুল বেরানোর উপায় থাকলে বলবেন.....
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন