মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সীমান্তে কামান দাগালো উত্তর কোরিয়া

প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সামরিক মহড়ার অংশ হিসেবে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সীমান্তের খুব কাছাকাছি এলাকায় কয়েক দফায় কামান দাগিয়েছে উত্তর কোরিয়া। এই নিয়ে দুই প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে উত্তেজনা আরেক দফা বৃদ্ধি পেলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গতকাল শনিবার ভোরে উত্তর কোরিয়া কামানের গোলা ছোড়ে বলে জানিয়েছে দক্ষিণ কোরীয় সেনাবাহিনীর একজন মুখপাত্র। এছাড়া দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়, স্থানীয় সময় গতকাল শনিবার ভোরে কামানের গোলা ছুড়েছে উত্তর কোরিয়া। দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলে জাংসাঙ্গত সেনাঘাঁটি থেকে গোলাগুলো ছোড়া হয়। এ সমুদ্র উপকূল নিয়ে দুই কোরিয়ার মধ্যে দ্বন্দ্ব রয়েছে। উত্তর কোরিয়ার এমন কা-ে হাইড্রোজেন বোমার পরীক্ষা ও রকেট উৎক্ষেপণের ঘটনায় সৃষ্ট উত্তেজনা আরও বাড়বে বলেই মনে করছেন সমর বিশেষজ্ঞরা।
এর আগের দিনই সিউল ঘোষণা দেয়, আসছে মার্চ মাসে যুক্তরাষ্ট্রের সঙ্গে এ যাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া করতে যাচ্ছে তাদের সেনারা। ধারণা করা হচ্ছে, সিউলের এ ঘোষণার জবাবেই কামান দাগিয়ে হুঙ্কার ছাড়লো পিয়ংইয়ং।
এদিকে, দূরপাল্লার রকেট উৎক্ষেপণের কয়েক সপ্তাহের মধ্যেই উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচীকে কেন্দ্র করে দেশটির উপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বিস্তৃত এই নিষেধাজ্ঞায় স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, জানিয়েছে বিবিসি। নিষেধাজ্ঞা বিলটি গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিনা বাধায় পাস হয়। নিষেধাজ্ঞা প্রস্তাবে উত্তর কোরিয়ার পারমাণবিক যুদ্ধাস্ত্র উন্নয়নের জন্য প্রয়োজনীয় অর্থ সরবরাহ বন্ধের ব্যবস্থা করা হয়েছে। বিলে উত্তর কোরিয়ায় মানবিক ত্রাণ কর্মসূচি এবং রেডিও প্রচারণা চালানোর জন্য ৫ কোটি ডলারও বরাদ্দ করা হয়েছে। কঠোর আন্তর্জাতিক চাপ সত্ত্বে¡ও পারমাণবিক কর্মসূচি বন্ধ করবে না বলে জানিয়ে দিয়েছে উত্তর কোরিয়া।
এতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদও দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার প্রস্তুতি নিচ্ছে। সংস্থার নতুন এই নিষেধাজ্ঞা প্রস্তাব নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে আলোচনা চলছে। এসব নিষেধাজ্ঞার কয়েকটির কারণে উত্তর কোরিয়ার অর্থনীতি আরো সঙ্কুচিত হয়ে পড়বে বলে জানিয়েছে চীন। সম্প্রতি দেশটি দূরপাল্লার একটি রকেট উৎক্ষেপণ করেছে। এই উৎক্ষেপণকে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র প্রযুক্তির পরীক্ষা বলে মনে করছেন সমালোচকরা। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে উত্তর কোরিয়া সাফল্যজনকভাবে কক্ষপথে কৃত্রিম উপগ্রহ স্থাপন করেছে বলে দাবি করা হয়েছে। রয়টার্স, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন