শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গুটি পায়ে আসছে পৌষ-মাঘের শীত : কুয়াশায় ঝুঁকিপূর্ণ যান চলাচল

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শফিউল আলম : পৌষ মাস যায় যায় করছে। অবশেষে দেরিতে হলেও গুটি গুটি পায়ে এগিয়ে আসছে পৌষ-মাঘের ‘স্বাভাবিক’ শীত। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, ‘বাঘ পালানো’ শীত এবার না হলেও চলতি পৌষের শেষ ও মাঘ মাসের গোড়াতে হাঁড় কনকনে শীত পড়তে পারে। শীতের মৃদু কামড় শুরু হয়েছে গতকালসহ দু’দিন ধরে। গতকাল (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল গোপালগঞ্জে ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রার পারদ ১৪.৫ ডিগ্রি সে. নেমে যায়। সর্বনি¤œ তাপমাত্রার সাথে সর্বোচ্চ তাপমাত্রাও হ্রাস পাচ্ছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ২৮ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সে.। গত সপ্তাহের তুলনায় দেশের অনেক স্থানে সার্বিক তাপমাত্রা স্থানভেদে ২ থেকে ৬ ডিগ্রি সে. পর্যন্ত কমে এসেছে। এতে করে শীতের আমেজ অনুভূত হচ্ছে তুলনামূলক বেশি।
আন্তর্জাতিক আবহাওয়া নেটওয়ার্কে জানা গেছে, সুদূর উত্তরের হিমশীতল অঞ্চল সাইবেরিয়া থেকে শীতল বায়ুমালা বাংলাদেশের খুব কাছাকাছি এগিয়ে এসেছে। সেই সঙ্গে ঊর্ধ্বাকাশের হিমেল জেটবায়ু নিচের স্থলভাগের দিকে নামতে শুরু করেছে। এ অবস্থায় শীতকালের আবহ বা আমেজ তৈরি হয়েছে। এ সপ্তাহে শীতের প্রকোপ ক্রমাগত বেড়ে যেতে পারে।  
শীতের সাথে দেশের প্রায় সর্বত্র কুয়াশা পড়ছে বেশি হারে। নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ও ঘন কুয়াশার কারণে ফেরি, কার্গোজাহাজ, কোস্টার, নৌযান এবং সড়কপথে সবধরনের যানবাহন চলাচল ব্যাহত ও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। রাতে ও সকালে ট্রেন চলাচলের ক্ষেত্রেও ধীরগতি বজায় রাখাসহ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।  
আবহাওয়া দপ্তর জানায়, দক্ষিণ আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ বিরাজমান রয়েছে। তবে এখন পর্যন্ত এর তেমন সক্রিয় প্রভাব পড়েনি। আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ২ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। পরবর্তী ৫ দিনে রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।  
এদিকে চলতি জানুয়ারি (পৌষ-মাঘ) মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানিয়েছে, এ মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। দেশের অন্যত্র ১ থেকে ২টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সামগ্রিকভাবে এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে উঁচুতে থাকতে পারে। অগ্রহায়ণ ও পৌষ মাসের বেশিরভাগই্ ‘স্বাভাবিক’ শীতের আমেজ ছাড়া অতিবাহিত হওয়ার পর অবশেষে এই জানুয়ারি মাসে হঠাৎ করে তীব্র শৈত্যপ্রবাহ শুরু হলে তাপমাত্রার পারদ ৪ থেকে ৬ ডিগ্রি সে. নেমে যেতে পারে। আর মাঝারি শৈত্যপ্রবাহে তাপমাত্রার পারদ ৬ থেকে ৮ ডিগ্রি সে. এবং মৃদু শৈত্যপ্রবাহে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সে. পর্যন্ত নামতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন