বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিলেটে টেংরাটিলা দাবি আদায় সংগ্রাম পরিষদের সভা

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সিলেট অফিস : টেংরাটিলা দাবি আদায় সংগ্রাম পরিষদ সিলেটের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার শাহী ঈদগাহে এ সভা অনুষ্ঠিত হয়।
টেংরাটিলা দাবি আদায় সংগ্রাম পরিষদ সিলেটের আহ্বায়ক নুরুল আমীন-এর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক আলমগীর হোসের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন শ্রী অনিল দত্ত, ইছাক মিয়া, শেখ কামাল মিয়া, রফিকুল ইসলাম, আব্দুল আহাদ এলিছ, আব্দুল করিম বাবলু, আমির আলী, মির্জা আলমগীর, সৈয়দ আব্দুল হালিম, রিপন হাওলাদার প্রমুখ।
সভাপতির বক্তব্যে নুরুল আমীন বলেন, ‘আমাদের দাবি নাইকোর কাছ থেকে দ্রুততম সময়ে ক্ষতিপূরণ আদায় করা, টেংরাটিলা গ্যাস ক্ষেত্রকে পেট্রোবাংলার অধীনে সচল করা, দ্রুততম সময়ের মধ্যে উদ্বৃত গ্যাসের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে পরিবেশকে রক্ষা করা এবং রোগ ও অকাল মৃত্যু থেকে টেংরার মানুষকে বাঁচানো।’
আলোচনা সভায় বক্তারা বলেন, ২০০৫ সালে ৭ জানুয়ারি ও ২৪ জুন টেংরাটিলায় অগ্নিকা-ের ঘটনা ঘটে। এই ২ দিনকে টেংরাটিলা ট্রাজেডি হিসেবে পরিচিত। কানাডিয়ান কোম্পানী নাইকোর চরম অদক্ষতা ও বেপরোয়া মনোভাবের কারণে গ্যাসভা-ার বলে চিহ্নিত টেংরাটিলায় দুই দফা অগ্নিকা-ের ঘটনা ঘটে। এই অগ্নিকা-ে টেংরাটিলা, আজবপুর, খইয়াজুরী, শান্তিপুর ও গিরিশনগরে ৬১৬টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ৫টি গ্রাম গ্যাস কূপের চতুর্দিকে এক বর্গ কিলোমিটার এলাকায় অবস্থিত।
তারা বলেন, সরকার কর্তৃক নির্ণীত দুই দফা অগ্নিকা-ে রাষ্ট্রীয় ও টেংরাটিলার পরিবেশের ক্ষতিপূরণ না দিয়ে অগ্নিকা-ের সময় নাইকোর ক্ষতির টাকা সিঙ্গাপুরের একটি বীমা কোম্পানী থেকে আদায় করে রহস্যজনকভাবে সরকার ও জনগণকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে টেংরাটিলা থেকে কার্যক্রম গুটিয়ে নেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন