মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্লোরিডা বিমানবন্দরে গুলি, ৫ জন নিহত

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফোর্ট লডারডেল বিমানবন্দরে এক বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছে পাঁচজন। আহত হয়েছে কমপক্ষে আটজন। ঘটনার পর পরই হামলাকারীকে আটক করেছে পুলিশ। তিনি একজন সাবেক সেনা সদস্য। পুলিশের ধারণা, ইরাক যুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, হামলাকারীর বয়স ২৬ বছর। তিনি মালপত্র নিয়ে বিমানবন্দরে প্রবেশ করেন। এর পর কিছু না বলেই হঠাৎ বিমানবন্দরের ভেতরে থাকা লোকজনের দিকে গুলি করতে শুরু করেন। সে সময় ঘটনাস্থলেই অনেকে হতাহত হন। পরে গুলি শেষ হয়ে গেলে তিনি আত্মসমর্পণ করেন।
স্থানীয় সময় গত শুক্রবার দুপুরে বিমানবন্দরের ২ নম্বর টার্মিনালে লাগেজ খালাসের এলাকায় এ ঘটনায় আরও বেশ কয়েকজন আহত হয়েছে। কেন্দ্রীয় আই প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা বলেছেন, তারা এ ঘটনার তদন্ত করছেন। তারা ধারণা করছেন, ওই সেনা সদস্য মানসিক ভারসাম্যহীন হতে পারে এবং তাকে হয়তো কেউ এ ধরনের সহিংসতা চালাতে বলেছিল। বন্দুকধারীর নাম স্টেবান সান্টিয়াগো। গত নভেম্বরে তিনি এফবিআইয়ের অফিসে গিয়েছিলেন এবং আবোল-তাবোল কথাবার্তা বলায় কর্মকর্তারা তাকে মানসিক চিকিৎসা নিতে বলেছিলেন।
আটক অবস্থায় সান্টিয়াগো বলেছেন, তিনি একটি মার্কিন গোয়েন্দা সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত। কিন্তু অন্য কর্মকর্তারা বলেছেন, সান্টিয়াগো আইএসসহ সন্ত্রাসী গ্রুপগুলো দ্বারা প্রভাবিত হয়েছেন। তিনি ইন্টারনেটে উগ্রবাদী অনেক কিছু প্রত্যক্ষ্য করেছেন বলেও তারা জানান।
যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে বলেছেন, ফ্লোরিডার ভয়াবহ পরিস্থিতির দিকে তিনি নজর রাখছেন এবং ফ্লোরিডার গভর্নরের সঙ্গে কথা বলেছেন। সবার জন্য আমার ভাবনা ও প্রার্থনা রইল। নিরাপদে থাকবেন। ঘটনার পরপর হোয়াইট হাউজের সাবেক প্রেস সেক্রেটারি আরি ফ্লেশার এক টুইটে বলেন, আমি ফোর্ট লডারডেল বিমানবন্দরে। এখানে গুলিবর্ষণ হয়েছে। প্রত্যেকে দৌড়াচ্ছে। এ ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন বলে আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে সংবাদ মাধ্যম। কর্তৃপক্ষের বরাত দিয়ে সম্প্রচার মাধ্যমটি জানায়, হামলাকারী সন্দেহে একজনকে আটক করা হয়েছে। তিনি একাই হামলা চালিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তদন্তকারীরা হামলার কারণ জানার চেষ্টা করছেন। ব্রাউড কাউন্টি শেরিফের দপ্তর এক টুইটে আহত আটজনকে হাসপাতালে নেয়ার কথা জানিয়েছে। একজন প্রত্যক্ষদর্শী এমএসএনবিসিকে বলেন, হালকা-পাতলা গড়নের হামলাকারী স্টার ওয়ার্সের টি-শার্ট পরে ছিলেন। বিশের কোটার এই তরুণ কোনো কথা বলেননি। বন্দুকে ফের গুলি ভরতে গেলে তাকে গুলি করে পুলিশ। মিয়ামির একটি টেলিভিশনের ফুটেজে আহত বেশ কয়েকজনকে মেঝেতে পড়ে থাকতে দেখা যায়। এ সময় সেখানে উপস্থিতদের চিকিৎসা সহায়তা চেয়ে চিৎকার করতে শোনা যায়। গুলিবর্ষণের এক মিনিটেরও কম সময়ের মধ্যে বন্দুকধারীকে পুলিশ গুলি করে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী। তিনি বলেন, লোকজন আতঙ্কিত হয়ে পড়ে এবং প্রাণে বাঁচাতে উদভ্রান্তের মতো দৌঁড়াতে থাকে। একজন আরেকজনের ওপর পড়ে। তারা সবাই দ্রুত দরজা দিয়ে বেরোতে চাচ্ছিল। এ ঘটনার পর ওই বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ রাখা হয়েছে। বৃহত্তর মিয়ামি এলাকার একটি আকর্ষণীয় পর্যটন এলাকা ফোর্ট লডারডেল। চার টার্মিনালের ফোর্ট লডারডেল বিমানবন্দর দিয়ে গত নভেম্বরে প্রায় ২৫ লাখ যাত্রী যাতায়াত করেছে। সেখানে হামলার পর নিকটবর্তী মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরেও বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। রয়টার্স, বিবিসি, সিএনএন, এনবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন