শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়াশায় বিপর্যস্ত দক্ষিণাঞ্চলের সাথে সারাদেশের যোগাযোগ

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

প্রধান তিনটি ফেরি সেক্টরে আটকা পড়ে দু’সহস্রাধিক যানবাহন
নাছিম উল আলম : শীতবিহীন পৌষের শেষভাগের ঘন কুয়াশায় সারা দেশের সাথে দক্ষিণাঞ্চলের সড়ক, নৌ ও আকাশ পরিবহন ব্যবস্থা মারাত্মক বিপর্যয়ের কবলে। রাতভর ফেরি পারাপার বন্ধ থাকায় গতকাল সকালে পাটুরিয়া, মাওয়া ও চাঁদপুর সেক্টরে প্রায় ২ হাজার যানবাহন আটকা পড়ে। খুলনা থেকে বরিশাল হয়ে ঢাকাগামী রকেট স্টিমার ‘এমভি মধুমতি’ মোংলার কাছে ঘন কুয়াশায় প্রায় আড়াই ঘণ্টা আটকা ছিল।  ঘন কুয়াশায় পথ হারানো একটি দেশী যন্ত্রচালিত নৌকা শুক্রবার সকালে ‘এমভি মধুমতির সাথে ধাক্কা লেগে নিখোঁজ ৩জনের প্রাণহানির আশংকা করা হচ্ছে। তবে শেষ পৌষের ভরা শীত মওসুমে দক্ষিণাঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা এখনো প্রায় ১৪ ডিগ্রী সেলসিয়াস। গত তিন দিনে বরিশালে তাপমাত্রার পারদ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস ওপরে উঠেছে। আবহাওয়া বিভাগ থেকে আরো কয়েকদিন কুয়াশার দাপট অব্যাহত থাকার কথা বলা হয়েছে।
এদিকে গত কয়দিনের মত গতকালও ঘন কুয়াশায় পদ্মা ও মেঘনা অববাহিকায় নৌ যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়ায় দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সড়ক পরিবহন ব্যবস্থায় মারাত্মক বিপত্তি ঘটে। গত কয়েকদিন শেষ রাত থেকে ঘন কুয়াশায় পদ্মা ও মেঘনা অববাহিকা ঢেকে যাচ্ছে। ফলে আকাশ পরিবহন ব্যবস্থায়ও বিঘœ ঘটছে। বরিশাল ও যশোর সেক্টরে সরকারী-বেসরকারী সবগুলো এয়ারলাইন্সের ফ্লাইট বিলম্বিত হচ্ছে।
শুক্রবার রাত বাড়ার সাথেই পদ্মা ও মেঘনার বুক ক্রমশ কুয়াশায় ঢাকা পড়তে শুরু করে। ফলে রাত সাড়ে ১২টার পরে মাওয়া সেক্টরে ফেরি পারাপার বন্ধ করে দিতে হয়। একইভাবে রাত দেড়টার দিকে দেশের প্রধান ফেরি সেক্টর পাটুরিয়াতেও ফেরি চলাচল বন্ধ হয়ে যায় ঘন কুয়াশায়। গতকাল সকাল ১০টা পর্যন্ত পাটুরিয়া সেক্টরে এবং পৌনে ৯টা পর্যন্ত মাওয়া সেক্টরে ফেরি চলাচল বন্ধ থাকায় দেশের দুটি বড় ফেরি সেক্টরে প্রায় দেড় হাজার যানবাহন আটকা পড়ে। একইভাবে চাঁদপুর-শরিয়তপুর সেক্টরেও রাতভর ফেরি পারাপার বন্ধ থাকায় আটকা পড়ে আরো প্রায় ৫শ’ যানবাহন।
শীতের রাতে ঘন কুয়াশায় পাটুরিয়া-দৌলতদিয়া, মাওয়ার শিমুলিয়া ও কাওড়াকান্দী এবং চাঁদপুরের হরিণঘাটা এবং শরিয়তপুরের আলুবাজার ঘাটগুলোতে হাজার-হাজার  নারী-পুরুষ ও শিশুর দুর্ভোগের কোন অন্ত ছিলনা। এমনকি এসব ঘাটে অনেক নারী ও শিশু যথেষ্ট মানিবক বিপর্যয়ের কবলেও পড়ে।
গতকাল বেলা ১০টার পর পদ্মা ও আড়িয়াল খাঁ’র বুক কিছুটা পরিষ্কার হতে শুরু করলে বিআইডব্লিউটিসি’র ফেরিগুলো যানবাহন পারপার শুরু করে। দিনভর যুদ্ধকালীন তৎপরতায় পারাপার করেও বিকেল নাগাদ পাটুরিয়া ও দৌলতদিয়াতে প্রায় ৬শ’ এবং মাওয়া সেক্টরের দু’প্রান্তে সাড়ে ৩শ’র মত যানবাহন পারাপারের অপেক্ষায় ছিল।
এদিকে খুলনা থেকে ছেড়ে আসা রকেট স্টিমার সার্ভিসের নৌযান এমভি মধুমতি গতকাল সকাল ৫টার দিকে মোংলার অদূরে ঘন কুয়াশায় আটকা পড়ে। প্রায় আড়াই ঘন্টা নৌযানটি আটকা থাকার পরে মোংলা হয়ে বরিশালের দিকে রওয়ানা হয়। নৌযানটি নির্ধারিত সময়ের প্রায় আড়াই ঘন্টা পেছনে চলছে।
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৮ ঘণ্টা ফেরি বন্ধ
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা ঃ অব্যাহত ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দ্ইু সপ্তাহের অধিক সময় ধরে ফেরি চলাচল দীর্ঘ সময় ধরে বন্ধ থাকছে। এতে নৌরুটে যাত্রী ও পণ্যদ্রব্য পারাপার চরমভাবে ব্যাহত হচ্ছে। একই সমস্যায় শুক্রবার দিনগত রাত সাড়ে ১২টা থেকে শনিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত টানা ৮ ঘন্টা গুরুত্বপূর্ণ এ নৌরুটে ফেরি চলাচল বন্ধ ছিল। ফেরি বন্ধের পাশাপাশি রুটের ৩টি ফেরি এবং দৌলতদিয়ার একটি ফেরি ঘাট বন্ধ থাকায় যান পারাপার চরমভাবে ব্যাহত হচ্ছে। এতে করে উভয় পাড়ে সহস্রাধিক যানবাহন আটকে পড়ে সাধারণ যাত্রী ও সংশ্লিষ্টরা অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছেন। বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের সহকারী মহা-ব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, শুক্রবার দিনগত মাঝরাত থেকেই ঘন কুয়াশায় নদী আচ্ছন্ন হয়ে পড়ে। এক পর্যায়ে মার্কিং (বিকন বাতি) অস্পষ্ট হয়ে গেলে ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠে। এ কারণে রাত সাড়ে ১২টার দিকে ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়। টানা ৮ ঘন্টা বন্ধ থাকার পর কুয়াশা কমে এলে শনিবার সকাল সাড়ে ৮টার দিকে ফেরি চলাচল স্বাভাবিক হয়। তিনি জানান, ওই সময় যানবাহন ও যাত্রী নিয়ে ঘাট থেকে ছেড়ে গিয়ে দিক হারিয়ে মাঝ নদীতে আটকা পড়ে দুটি ফেরি।
তিনি আরো জানান, কুয়াশার সমস্যার পাশাপাশি গত বৃহস্পতিবার হতে দৌলতদিয়ার ৩নং ঘাটটি বন্ধ রেখে নীচুস্তরে নামানোর কাজ চলছে। সেখানে পানির স্তর অনেক নীচে। পাশাপাশি রুটের রোরো ফেরি শাহজালাল শুক্রবার, ইউটিলিটি ফেরি শাপলা-শালুক শনিবার সকাল থেকে যান্ত্রিক সমস্যার কারণে বন্ধ হয়ে আছে। মাধবীলতা নামের অপর ফেরিটি দীর্ঘদিন ধরে বিকল হয়ে পড়ে আছে পাটুরিয়া ভাসমান কারখানায়। এ সব সমস্যার কারণে স্বাভাবিক যানবাহন পারাপারে বাড়তি সমস্যা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন