বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে পর্যাপ্ত ক্ষমতা দেয়া হয়েছে : শেখ হাসিনা

লন্ডনস্থ বেন্টের মেয়রের সাক্ষাৎ

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে পর্যাপ্ত ক্ষমতা দেয়া হয়েছে যাতে এসব প্রতিষ্ঠান ক্ষমতার বিকেন্দ্রীয়করণে যথেষ্ট শক্তিশালী ভূমিকা পালন করতে পারে।
তিনি বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো জনগণের বিভিন্ন সমস্যা সমাধান করার পাশাপাশি প্রাথমিক শিক্ষার উন্নয়নে মুখ্য ভূমিকা পালন করে থাকে। প্রধানমন্ত্রী গতকাল শনিবার রাতে সরকারি বাসভবন গণভবনে লন্ডনস্থ বেন্টের মেয়র পারভেজ আহমেদ সৌজন্য সাক্ষাৎ করতে এলে এ কথা বলেন। বৈঠকে ব্রিটিশ হাউস অব কমন্সের সদস্য, বঙ্গবন্ধুর নাতনী এবং শেখ হাসিনার ভাগনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক উপস্থিত ছিলেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
প্রধানমন্ত্রী বেন্টের বাংলাদেশী বংশোদ্ভূত মেয়রকে স্বাগত জানিয়ে ব্রিটেনে বাংলাদেশীদের ব্রিটিশ রাজনীতিতে অংশগ্রহণ এবং তাদের অবস্থানে দেশটির উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সন্তোষ প্রকাশ করেন। তিনি দুই বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক ও রূপা হকের লেবার পার্টি নেতা জেরেমি করবাইনের শ্যাডো পার্লামেন্টের অন্তর্ভুক্তির জন্যেও সন্তোষ প্রকাশ করেন।
তিন বাংলাদেশী বংশোদ্ভূত এমপি ব্রিটিশ হাউস অব কমন্সে নির্বাচিত হওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশী কন্যাদের ব্রিটিশ পার্লামেন্টে দেখে তিনি গর্বিত।টিউলিপ সিদ্দিক ও রোশনারা আলির বাড়ি সিলেটের বিশ্বনাথে এবং ড. রূপা হকের বাড়ি পাবনা জেলায়। এই তিনজনই ২০১৫ সালের ৭ মে অনুষ্ঠিত ব্রিটিশ সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে এমপি নির্বাচিত হন।
বেন্টের মেয়র ব্রিটেনে বসবাসরত বাংলাদেশীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরলে শেখ হাসিনা বলেন, তিনি এগুলো সমাধানে সর্বোচ্চ চেষ্টা করবেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ৮ জানুয়ারি, ২০১৭, ৯:২০ এএম says : 0
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ক্ষমতার বিকেন্দ্রীয়করণের জন্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে পর্যাপ্ত ক্ষমতা দেয়া হয়েছে এটা খুবই সত্য কথা। তবে আমার মনে হয় দেশের মহানগর গুলোকে যেভাবে ক্ষমতা দেয়া প্রয়োজন সেভাবে দেয়া হয়নি। ঢাকার যানজট থেকে শুরু করে সন্ত্রাস সঠিক ভাবে দমন করতে হলে সিটি কর্পোরেশন গুলোকে ক্ষমতা সম্পন্ন করতে হবে। আমার মনে হয় ঢাকার ওয়াশা, বিদ্যুৎ, গ্যাস, সড়ক ও সেতু এমন কি পুলিশ দপ্তরও সম্পূর্ন ভাবে সিটির নিয়ন্ত্রতে আনা প্রয়জন। আমি বিভিন্ন পত্রিকায় পড়েছি সরকার এইসব দপ্তর গুলোর সমন্বয় সাধান করে নগরের উন্নয়নের কথা বলে থাকেন কিন্তু আমি কখনও এসব দপ্তরের মধ্যে সমন্বয়ের কোন চিহ্নই পাইনি তাই আমি নিশ্চিত এই সবকয়টা দপ্তর যদি একটা দপ্তরের নিয়ন্ত্রণে থাকে তাহলে অবশ্যই নগরের চেহারা পাল্টে যাবে এতে কোন সন্দেহ নেই। আল্লাহ্‌ আমাদেরকে সমঝতার মাধ্যমে বসবাস করার তৌফিক দান করুন এটাই আমার দোয়া। আমীন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন