শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়াশার কারণে শাহজালাল বিমানবন্দরে ৮ ঘণ্টা আটকে ছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঘন কুয়াশার কারণে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামা করতে বিঘœ ঘটছে। গত দুই দিন ধরেই এ সমস্যা চলছে। ঘন কুয়াশার কারণে  ৮ ঘণ্টা আটকে ছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আফ্রিকা যাওয়ার পথে যাত্রাবিরতি জন্য ঢাকায় অবতরণ করেছিলেন তিনি। শুক্রবার দিবাগত রাত ১২টা ৫০ মিনিটের দিকে তিনি ঢাকায় অবতরণ করেন। ৩-৪ ঘণ্টা পর তার রওনা দেওয়ার কথা থাকলেও কুয়াশার কারণে তিনি যেতে পারেননি। পরে গতকাল শনিবার সকাল ৮টা ৫২ মিনিটে ঢাকা ত্যাগ করে তাকে বহনকারী বিমানটি। বিমানবন্দরের একাধিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসলে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেইজিং থেকে আফ্রিকা যাওয়ার পথে চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বিমানটি রিফুয়েলিংয়ের জন্য ঢাকায় অবতরণ করে। ওয়াং ই ৭-১২ জানুয়ারি মাদাগাস্কার, জাম্বিয়া, তানজানিয়া, কঙ্গো ও নাইজেরিয়া সফর করবেন।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কাজী ইকবাল করিম বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার মধ্য রাতে ঢাকায় আসেন। কুয়াশার কারণে তাকে বহনকারী বিমানটি নির্ধারিত সময়ে ছাড়তে পারেনি। তার নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছিল।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, চীনের পররাষ্ট্রমন্ত্রী সংক্ষিপ্ত যাত্রাবিরতির সময়ে দুই দেশের সম্পর্কোন্নয়ন নিয়ে এবং আগামী দিনগুলোতে বন্ধুত্বের বছর পালন নিয়ে আলোচনা করেন। ২০১৭ সালকে দুই দেশের বন্ধুত্বের বছর হিসেবে ঘোষণা করা হয়েছে।
প্রসঙ্গত, গত বছর অক্টোবর মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঢাকা সফরের সময় বাংলাদেশ ও চীনের কৌশলগত সম্পর্কে উন্নতি হয়েছে। ওই সফরে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর মধ্যে বেশ কয়েকটি আছে বাণিজ্যিক ঋণ চুক্তি ও প্রকল্প সহায়তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন