বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রেকর্ড গড়ল পুঁজিবাজারের ব্রড ইনডেক্স

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের শেষ কার্যদিবসে রেকর্ড গড়লো দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স ডিএসইএক্স। যাত্রা শুরুর ৪ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে সূচকটি। ডিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ২০১৩ সালের ২৭ জানুয়ারি যাত্রা শুরু করে ডিএসইএক্স ইনডেক্স। ২০১৪ সালের ১২ অক্টোবর তা সর্বোচ্চ ৫৩৩৪ দশমিক ৪ পয়েন্টে স্থিতি পায়। যা ছিল সূচকটির সর্বোচ্চ রেকর্ড। কিন্তু বৃহস্পতিবার লেনদেনের উর্ধ্বমুখী প্রবণতায় সার্বিক মূল্য সূচক ৯ পয়েন্ট বেড়ে ৫৩৪২.৮৮ পয়েন্টে স্থিতি পায়। যা সূচকটির যাত্রার পর সর্বোচ্চ স্থিতি।
ডিএসইর বৃহস্পতিবার শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস আগের কার্যদিবসের তুলনায় ২ দশমিক ৮৭ পয়েন্ট কমে ১২৪৩ দশমিক ০১ পয়েন্টে স্থিতি পায়। যদিও দিনশেষে ডিএস-৩০ সূচক ২ দশমিক ১৩ পয়েন্ট বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, দর কমেছে ১৫৪টির ও দর অপরিবর্তিত ছিল ১৯টির। এদিন ডিএসইতে ৪৭ কোটি ৬ লাখ ৮৪ হাজার ৫৮০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যার বাজার মূল্য ছিল ১ হাজার ৪১৬ কোটি ৮৩ লাখ টাকা।
দিনশেষে টার্নওভারের তালিকায় শীর্ষে ছিল বেক্সিমকো। এ সময় কোম্পানিটির ৭০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বারাকা পাওয়ার, প্রতিষ্ঠানটির শেয়ার হাত বদলের পরিমাণ ৭০ কোটি ৮২ লাখ টাকা। টার্নওভারে তৃতীয় অবস্থানে থাকা লংকা-বাংলা ফিন্যান্সের ৬৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এছাড়াও টার্নওভার তালিকায় থাকা ইফাদ অটোসের ৪৮ কোটি ৮৬ লাখ টাকা, অরিয়ন ফার্মার ২৬ কোটি ১০ লাখ টাকা, ডেসকোর ২২ কোটি ৫৬ লাখ টাকা, কনফিডেন্স সিমেন্টের ২১ কোটি ৫৪ লাখ টাকা, অলিম্পিক এক্সসরিজের ২১ কোটি ১২ লাখ টাকা, অ্যাপলো ইস্পাতের ১৯ কোটি ৭৫ লাখ টাকা ও গ্রামীন ফোনের ১৯ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
বৃহস্পতিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ২৩ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৪৯ দশমিক ৫৫ পয়েন্টে স্থিতি পেয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।
দিনশেষে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।
সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বেক্সিমকো। দিনশেষে কোম্পানিটির ৪ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো-বারাকা পাওয়ার, বিডি থাই, ন্যাশনাল ব্যাংক, বিএসআরএম লিমিটেড, আরএসআরএম স্টিল, ফার ইস্ট নিটিং, অ্যাপলো ইস্পাত, কনফিডেন্স সিমেন্ট ও অলিম্পিক এক্সসেরিজ।
বাজার বিশ্লেষকরা বলছেন, ২০১০ সালের পতনের পর বাজার কয়েকবার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে। তবে এবারের বাজার চিত্র অন্য বারের তুলনায় ব্যতিক্রম। বাজারের গতি প্রকৃতি দেখে বোঝা যাচ্ছে নতুন নতুন বিনিয়োগকারী আসছে। এটি বাজারের জন্য ভালো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন