বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্বপ্ন নয়, সত্যি

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ ১ম ইনিংস ঃ ৫৪২/৭ (১৩৬.০ ওভারে)
(২য় দিন শেষে)
শামীম চৌধুরী : নির্ঘুম রাতটিও যে হতে পারে আনন্দের- এমন একটি রাতই যে বাংলাদেশের মানুষকে উপহার দিয়েছে সাকিব, মুশফিক। ঘুম ভেঙ্গে টেলিভিশনের সুইচ অন করেছেন যারা, বিস্ময়ে হতবাক তারা! ঘুমের ঘরেও যে স্বপ্ন দেখতে মানা, যে স্বপ্নকে মনে হতে পারে দিবা স্বপ্ন- রাত পেরিয়ে সকাল হতেই শুক্রবারে নিজের গায়ে চিমটি কেটেছেন অনেকেই। ওয়েলিংটনে পর পর ২দিন নির্বিঘেœ বাটিংয়ে পার করলো বাংলাদেশ কিভাবে? আর কিভাবেই বা স্কোরটা দ্বিতীয় দিন শেষে ৫৪২/৭? কিভাবেই বা ৩৫৯ রানের রেকর্ড পার্টনারশিপ হলো? প্রথম শ্রেণীর ক্রিকেটে যে ছেলেটি অতীতে দেখা পায়নি কোন ডাবল সেঞ্চুরিÑ সেই সাকিব কি করে ওয়েলিংটনে উদযাপন করলো ডাবল সেঞ্চুরি এবং তা আবার টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস (২১৭)! এটা কি স্বপ্ন, না অন্য কিছু? তাসমান সাগরের তীরবর্তী ওয়েলিংটন থেকে মুচকি হেসে ঘুম ভেঙে জেগে ওঠা মানুষকে সাকিব, মুশফিকুররা জানিয়ে দিয়েছেন- স্বপ্ন নয়, সত্যি। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে এবং টি-২০ সিরিজে ক্রিকেটারদের হতাশ পারফরমেন্সে যাদের কণ্ঠে সোচচার ছিল, ঘুমটা ফিরিয়ে দাও, গত ২ দিনের পারফরমেন্স এখন তারাই বলছেন, এমন রাতটি বার বার দাও।
মাঠ থেকে পীচ আলাদা করা দুষ্কর। সবুজ ঘাসে ছেয়ে যাওয়া মাঠে ২২ গজী পিচও সবুজাভ! অনভ্যস্ত এমন উইকেট বাংলাদেশ তো বটেই, উপ-মহাদেশের যে কোন দলের ব্যাটসম্যানদের জন্য এক ধরনের মৃত্যু ফাঁদই বটে। এক প্রাপ্ত দিয়ে গোলার মতো বাতাস হচ্ছে প্রবাহিত, স্ট্যাম্পের উপর থেকে বেলস যাচ্ছে উড়ে! ২০০১ এবং ২০০৮ এ যে ওয়েলিংটনকে দেখেছে বাংলাদেশ, তার চেয়েও ভয়ংকর মৃত্যুফাঁদের মুখোমুখি হতে হয়েছে! সবুজাভ এই পিচের চ্যালেঞ্জটা নিবে কিভাবে মুশফিকুরের দল? অতীতে চারটি ইনিংস যেখানে ১৩২, ১৩৫, ১৪৩ এবং ১১৩Ñ সেখানে না জানি আরো কতো ভয়ংকর রূপ ছড়ায় কিউই পেসাররা? অথচ, বৃষ্টি বিঘিœত প্রথম দিনে তামীম, মুমিনুলের ফিফটিতে দেখানো পথে হেঁটে সাহস সঞ্চার করে সেই ওয়েলিংটন টেস্টে উপর্যুপরি ২ দিন নিউজিল্যান্ড বোলারদের উপর ছড়ি ঘুরিয়েছে বাংলাদেশ দল।
দিনের চতুর্থ ওভারে সাউদির রাউন্ড দ্য উইকেট ডেলিভারীতে উইকেটের পেছনে মুমিনুল (৬৪) এই দিনে কোন রান না করে ফিরে আসায় ছিল শংকা। প্রথম দিন ৪ রানের মাথায় স্কোয়ার লেগে ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া সাকিব দ্বিতীয় দিনের শুরুতে ব্যক্তিগত ৫ রানের মাথায় রান আউট থেকে বেঁচে যাওয়াও ছিল শংকা। তবে দ্বিতীয় দিনের তৃতীয় ওভারে বোল্টকে মিড অফ দিয়ে বাউন্ডারিতে যে বার্তা দিয়েছেন সাকিব, পার্টনার মুশফিকুরের সঙ্গে দারুণ বোঝাপড়ায় ওয়েলিংটনে বেজেছে অন্য সঙ্গীত। যে সঙ্গীতের রচয়িতা ৫ম উইকেট জুটির এই পার্টনারশিপ। দিনের প্রথম সেশনে মুমিনুলকে হারিয়ে ১১৫, দ্বিতীয় সেশনে উইকেটহীন ১২২, শেষ সেশনে ৩ উইকেট হারিয়ে ১৫১, টেস্টে একদিনে নিজেদের সর্বোচ্চ ৩৮৮ রানে অন্য এক বাংলাদেশকে যে দেখেছে বিশ্ব।
সাকিব, মুশফিকÑ দু’জনেই দেখা পেয়েছেন টেস্ট ক্যারিয়ারে ৪র্থ সেঞ্চুরি। একজনের দেখাদেখি অন্যজন উদ্বুদ্ধ। বাউন্সি ডেলিভারী ছেড়ে দিয়ে বাজে বলগুলোকে শিক্ষা দিতে পাল্লা দিয়ে বাউন্ডারি শটে মেতেছেন ২ জন। ৩১টি বাউন্ডারিতে ইনিংসে বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক চারের রেকর্ড হয়ে গেছে সাকিবের। ওয়েগনারকে সিঙ্গল শটে সাকিবের সেঞ্চুরি পূর্ণ করতে খেলতে হয়েছে ১৫০টি বল, সেখানে সাউদিকে ফ্লিক শটে বাউন্ডরিতে ৪র্থ টেস্ট সেঞ্চুরি করেছেন উদযাপন মুশফিক। ১৩৭ রানের মাথায় ওয়েগনারের বলে সাকিবের ক্যাচটি জুচ্চরি করে নিতে চেয়ে দুয়োধ্বনী খেয়েছেন ওয়াটলিং, টিভি রিপ্লেতে সেই দৃশ্যে লজ্জিত কিউইরা। ১৮২ রানের মাথায় সাউদির বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে টেলরের হাতে বেঁচে যাওয়া সাকিব ২শ’ করেই ছেড়েছেন। ডাবল সেঞ্চুরি পূর্ণ করতে শেষ ৭টি রানে খেলেছেন মাত্র ৩টি বল। গ্র্যান্ডহোমকে প্রিয় স্কয়ার কাটে বাউন্ডারিতে ডাবল সেঞ্চুরিতেও উদযাপনে নির্লিপ্ত সাকিব! দিনটা হতে পারতো আরো স্মরণীয়তম। পার্টনারশিপটা বিশ্বরেকর্ড হতে পারতো। তবে হটাঃ মনোসংযোগ হারিয়ে বোল্টের আউট সুইং ডেলিভারীতে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে এসেছেন মুশফিকুর রহিম (১৫৯)। ৩৫৯ রানের রেকর্ড পার্টনারশিপের এই কারিগরের বিদায়ের পর দিনের খেলা শেষ হওয়ার মিনিট দশেক আগে ওয়েগনারের গুডলেন্থের বল কাট করতে যেয়ে বোল্ড আউটে থেমেছেন সাকিব। তবে হাবিবুল, তামীমের পর তৃতীয় বাংলাদেশী হিসেবে ৩ হাজার ক্লাবের সদস্যপদের দিনে বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ইনিংস এবং দেড়শ’ উইকেটের পাশে ৩ হাজার রানে টেস্টে বিরল অল রাউন্ড পারফরমেন্সে ১৪ কৃতিমানে নাম খোদাই হয়ে থাকা সাকিবকে বিদায়বেলা পিঠ চাপড়ে অভিনন্দিত করতে মাঠের বিভিন্ন প্রান্ত থেকে কিউই ক্রিকেটাররা এসেছেন ছুটে। ওয়েলিংটনের অনার্স বোর্ডে একসঙ্গে ২ বাংলাদেশী ক্রিকেটারের নাম ওঠানোর দিনে নিউজিল্যান্ডের মাঠে সর্বোচ্চ স্কোরের রেকর্ডের সঙ্গে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ম জুটিতে সর্বোচ্চ রেকর্ডের সঙ্গে একগুচ্ছ রেকর্ডে দিনটি যে স্বপ্নকে গেছে ছাড়িয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
মোঃ নয়ন ১৪ জানুয়ারি, ২০১৭, ৮:৩৮ এএম says : 0
শুভ কামনা টিম বাংলাদেশের জন্য। হাড় জিত থাকবেই কিন্তু একজন যোদ্ধার মত লড়াই করছে যোদ্ধারা। আশাকরি বিজয় আজ আমাদের সন্নিকট। তোমাদের উপর আল্লাহ রহমত দান করুক।
Total Reply(0)
Forhad ১৪ জানুয়ারি, ২০১৭, ২:৩৫ পিএম says : 0
asa kori ai test Bangladesh jitbe
Total Reply(0)
Milon ১৪ জানুয়ারি, ২০১৭, ২:৩৫ পিএম says : 0
Go Ahead Bangladesh...............
Total Reply(0)
বুলবুল আহমেদ ১৪ জানুয়ারি, ২০১৭, ২:৩৯ পিএম says : 0
বাংলাদেশ ক্রিকেট দলের এই উন্নতি দেখে খুব ভালো লাগছে।
Total Reply(0)
সুলতান ১৪ জানুয়ারি, ২০১৭, ২:৪০ পিএম says : 0
ব্যাটিংয়ের এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে। তাহলে ভবিষ্যতে আরো ভালো ভালো জয় আমরা দেখতে পাবো।
Total Reply(0)
১৪ জানুয়ারি, ২০১৭, ১১:১০ পিএম says : 0
Go ahead Sakib,Musfick
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন