শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেভাদায় হিলারি ও ক্যারোলিনায় ট্রাম্পের জয়

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন লড়াই থেকে সরে দাঁড়ালেন জেব বুশ

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৭ এএম, ২২ ফেব্রুয়ারি, ২০১৬

ইনকিলাব ডেস্ক : পৃথক দুটি অঙ্গরাজ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের ভোটে (ককাস) রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্প ও ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি থেকে হিলারি ক্লিনটন জয়ী হয়েছেন। স্থানীয় সময় গত শনিবার রিপাবলিকান পার্টির সাউথ ক্যারোলিনা (এসসি) অঙ্গরাজ্যের ককাসে ট্রাম্প ৩২ শতাংশ ভোট পেয়েছেন। আর দ্বিতীয় স্থানে রয়েছেন এবারের নির্বাচনে তাক লাগানো প্রার্থী অপেক্ষাকৃত তরুণ কিউবান বংশোদ্ভূত মার্ক রুবিও (২২ দশমিক ৫)। তবে রক্ষণশীল প্রার্থী টেড ক্রুজ ভালো ফল করার কথা থাকলেও ক্যারোলিনায় বিপর্যয় ঘটেছে তার। তিনি ২২ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন। এই অঙ্গরাজ্যে আগের প্রেসিডেন্ট নির্বাচনে বুশ পরিবারের সদস্যরা বিপুল জনপ্রিয়তা পেলেও এবারের বাছাইয়ে হাতাশাজনক ফল করেছেন সাবেক প্রেসিডেন্ট জর্জ হারবার্ট বুশের ছেলে ও জর্জ ওয়াকার বুশের ছোট ভাই জেব বুশ। তিনি পেয়েছেন মাত্র সাত দশমিক ৮ শতাংশ ভোট। এই ফল প্রকাশিত হওয়ার পর প্রেসিডেন্ট প্রার্থীর দৌড় থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন জেব বুশ।
একই দিন ডেমোক্রেটিক পার্টির ককাস হয় নেভাডা অঙ্গরাজ্যে। সেখানে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। ৫৩ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন সাবেক ফার্স্টলেডি হিলারি ক্লিনটন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৪৭ শতাংশ ভোট। এর আগে আইওয়াতে সামান্য ব্যবধানে জয়ী হলেও নিউ হ্যাম্পশায়ারে স্যান্ডার্সের কাছে ধরাশায়ী হন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি। আর আইওয়াতে টেড ক্রুজ জিতে ডোনাল্ড ট্রাম্পকে ছিটকে দিয়েছিলেন। কিন্তু নিউ হ্যাম্পশায়ারে জিতে ফের ঘুরে দাঁড়ান দেশটির সবচেয়ে বিতর্কিত প্রার্থী ধনকুবের ট্রাম্প। দুই অঙ্গরাজ্যে জয়ের মধ্য দিয়ে চলতি বছরের ৮ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী হওয়ার সম্ভাবনা বেড়ে গেল ট্রাম্প ও হিলারির। যুক্তরাষ্ট্রের কলম্বিয়ায় দেওয়া ঘোষণায় আবেগাপ্লুত বুশ বলেন, আইওয়া, নিউ হ্যাম্পশায়ার ও সাউথ ক্যারোলিনার মানুষ রায় দিয়েছেন। আমি তাদের সিদ্ধান্তকে শ্রদ্ধা জানাই।
এদিকে, বুশ পরিবারের সন্তান এবং ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপালিকান দলীয় মনোনয়ন প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছেন। প্রথম তিনটি রাজ্যের দলীয় নির্বাচনে তিনি সাড়া জাগাতে ব্যর্থ হওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছেন বলে সংবাদ সংস্থাগুলো জানিয়েছে। সাউথ ক্যারোলিনায় বিপুল ভোটের ব্যবধানে তিনি চতুর্থ হয়েছেন। নির্বাচন থেকে সরে দাঁড়ানো প্রসঙ্গে সমর্থকদের উদ্দেশে আবেগঘন এক বক্তৃতায় জেব বুশ বলেন, অত্যন্ত মর্মাহতভাবে আমি আজ নির্বাচনী প্রচারণা বাতিল করছি এবং প্রেসিডেন্ট পদে রিপাবলিকান প্রার্থিতার লড়াই থেকে সরে দাঁড়িয়েছি। যুক্তরাষ্ট্রের সাবেক দুই প্রেসিডেন্টের ছেলে আর ভাই বুশকে প্রথমদিকে অন্যতম প্রেসিডেন্ট প্রার্থী মনে করা হলেও শেষ পর্যন্ত তিনি দলীয় সমর্থন পেতেও ব্যর্থ হয়েছেন। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন