বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সলিডারিটি আরচ্যারিতে লক্ষ্য তিন স্বর্ণপদক

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ১৭ দেশের অংশগ্রহণে শুক্রবার ঢাকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে বসছে আইএসএসএফ আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপের প্রথম আসর। চার দিনব্যাপী আসরে অংশগ্রহণকারী দেশগুলো হলো- মালয়োশিয়া, আাজারবাইজনা, পাকিস্তান, ইরাক , ইরান, উগান্ডা, সউদী, সুদান, সিরিয়া, ইয়েমেন, মৌরিতানিয়া, সংযুক্ত আরব-আমিরাত, লিবিয়া, মরোক্কো, নেপাল, ভুটান ও স্বাগতিক বাংলাদেশ। ভারত ও শ্রীলঙ্কাকে খেলার আমন্ত্রণ জানানো হলেও তারা আসতে পারছে না বলে জানিয়েছে আয়োজকদের। প্রতিযোগিতার তিন ইভেন্টে নয়টি স্বর্ণপদকের পদকের জন্য লড়বেন শতাধিক আরচ্যার। স্বাগতিক বাংলাদেশের লক্ষ্য অন্তত তিন স্বর্ণপদক জয়। আন্তর্জাতিক এ আসরকে সামনে রেখে গতকাল জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল। এ সময় সহ-সভাপতি আনিসুর রহমান দীপু, শোয়েব চৌধুরী, মিডিয়া কমিটির আহবায়ক হামিদা বেগম ও প্রধান পৃষ্ঠপোষক ইসলামী ব্যাংকের পরিচালক আবদুল মা’বুদ উপস্থিত ছিলেন।
আগামী নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপের খেলা। বড় এই আন্তর্জাতিক টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবেই সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপকে বেছে নিয়েছে বাংলাদেশ আরচ্যারি ফেডারেশন। তবে সলিডারিটি টুর্নামেন্টের জন্য অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করেছে স্বাগতিকরা। এ আসরে ভালো করাই একমাত্র লক্ষ্য তাদের। বাংলাদেশ দলের জন্য প্রায় শতাধিক আরচ্যার থেকে বেছে নেয়া হয়েছে আটজন করে পুরুষ ও মহিলা আরচ্যারকে। এরা হলেন- রোমান সানা, দুরুল হুদা, সানোয়ার হোসেন, তামিমুল ইসলাম, বিউটি রায়, শ্যামলী রায়, রাবেয়া আক্তার, হিরামনি, আবুল কাশেম, রামকৃষ্ণ, নাজমুল হুদা, মিলন মোল্লা, সুস্মিতা বনিক, বন্যা আক্তার, বিপাশা আক্তার ও রোকশানা আক্তার। তবে ইমদাদুল হক মিলন ও শেখ সজিবের মতো সিনিয়ররা এখানে অংশ নিতে পারছেন না। এ প্রসঙ্গে চপল বলেন, ‘বছরের বিভিন্ন সময়ে আমাদের টুর্নামেন্ট হয়ে থাকে। ওই সময় র‌্যাংকিং অনুসারে যারা ভালো করে তাদেরকেই এমন বড় আসরে খেলার সুযোগ দেয়া হয়। সর্বশেষ ঘরোয়া আসরে ভালো করতে পারেননি মিলন ও সজীব। তাই তারা সলিডারিটি টুর্নামেন্টে খেলার সুযোগ হারিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘এ আসরে বাংলাদেশ একটি ব্যালান্সড দল। আমাদের দলে রয়েছেন অলিম্পিয়ান মহিলা আরচ্যার শ্যামলী রায়। তার স্বর্ণপদক জয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এছাড়া রোকসানা এবং বিউটিরও স্বর্ণ জেতার সম্ভাবনা আছে শতভাগ। পুরুষ বিভাগেও আমাদের আরচ্যাররা স্বর্ণ জেতার যোগ্যতা রাখে। তাই বলা যায় সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ তিন-চারটি স্বর্ণপদক জিততে পারে।’
আইএসএসএফ আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারিতে অংশগ্রহণকারী দলগুলোতে ৫০ জন পুরুষ ও ১৮ জন মহিলা আরচ্যার। এছাড়া বিভিন্ন দেশের অফিসিয়াল হিসেবে থাকছেন ৩২ জন। আসরের রিকার্ভ ও কম্পাউন্ড বিভাগের এক, মিশ্র ও দলীয় বিভাগে খেলবেন আরচ্যাররা। ওয়ার্ল্ড র‌্যাংকিং টুর্নামেন্ট বলেই বিদেশ থেকে পাঁচজন কর্মকর্তা আসছেন টুর্নামেন্ট পরিচালনার জন্য। শুক্রবার প্রতিযোগিতার উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি। এবং ৩০ জানুয়ারি আসরের সমাপনী দিন প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন