বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্দিষ্ট সময়ে কাজ শেষ না হলে প্র্রকল্প বাতিল উদ্যোগ-বিদ্যুৎ প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে না পারলে ওই প্রকল্প বাতিলের উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, এখন যেভাবে চলছে-এভাবে চলতে পারে না।
গতকাল (মঙ্গলবার) বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগের আওতায় নবায়নযোগ্য জ্বালানির (সৌর, বায়ু, পানি বিদ্যুৎ) উপর গৃহীত প্রকল্প সমূহের অগ্রগতি পর্যালোচনা সভায় বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।
নসরুল হাদি বলেন, নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনাময় উৎস হতে দ্রুত বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখা হবে। নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদন খরচ দিন দিন হ্রাস পাচ্ছে। টেকসই প্রযুক্তি এ খাতের দ্রুত প্রসার ঘটাবে।
প্রতিমন্ত্রী বেসরকারি উদ্যোক্তাদের এ খাতে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, গ্রীন ও ক্লীন এনার্জির উৎপাদন ও ব্যবহারের ঐক্যবদ্ধ প্রয়াস চালানো প্রয়োজন। গতকাল (মঙ্গলবার) বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগের আওতায় নবায়নযোগ্য জ্বালানির (সৌর, বায়ু, পানি বিদ্যুৎ) উপর গৃহীত প্রকল্প সমূহের অগ্রগতি পর্যালোচনা সভায় বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, নানা প্রকল্পের অনুমোদন দেয়া হচ্ছে, কিন্তু কোন টাইমলাইন নাই। এভাবে চলতে পারে না। এ প্রসঙ্গে তিনি বলেন, পাওয়ার পার্সেস এগ্রিমেন্ট একটি নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে হবে। না পারলে প্রকল্প বাতিল করার উদ্যোগ নিতে হবে।
পর্যালোচনা সভায় অবহিত করা হয়, নবায়নযোগ্য জ্বালানির উৎস হতে ৯৭৫ মে. ওয়াট ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের ১৬টি প্রকল্প প্রধানমন্ত্রী নীতিগতভাবে অনুমোদন দিয়েছেন। আর ৮২ মেগাওয়াট ক্ষমতার ২টি প্রকল্পের পাওয়ার পার্সেস এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছে। লেটার অব ইন্টারেস্ট (এলওআই) ইস্যু হয়েছে ৫টি, ক্রয় কমিটি অনুমোদন করেছে ১টি এবং প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির বিবেচনাধীন প্রকল্প রয়েছে ৬টি । এ সব প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
প্রতিমন্ত্রী এ সময় সংশ্লিষ্টদের আইআরইএনএ থেকে নবায়নযোগ্য জ্বালানি প্রসারে ফান্ড আনার প্রক্রিয়া শুরু করতে নির্দেশনা দেন। এ সময় ভোলা জেলার মনপুরা উপজেলাকে একটি সৌর বিদ্যুৎ উপজেলা ঘোষণা করার বিষয়ও আলোচনা করা হয়।
আলোচনাকালে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, বিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ, বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান মোঃ আনোয়ারুল ইসলাম সিকদার এনডিসি বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন