মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

দেশের ইতিহাসে প্রথম জরায়ুর বাইরে পেটের ভেতরে থাকা নবজাতকের নিরাপদ প্রসব

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আদ্-দ্বীন হাসপাতালে জরায়ুর বাইরে পেটের ভেতরে অ্যাবডোমিনাল প্রেগনেন্সি বেড়ে ওঠা একটি নবজাতকের জন্ম হয়েছে। সফল অপারেশনের মাধ্যমে হাসপাতালের একদল বিশেষজ্ঞ চিকিৎসক এই নবজাতককে নিরাপদে প্রসব করান। হাসপাতাল সূত্রে জানা গেছে, গত শুত্রবার সন্ধ্যা ৭টার দিকে লেকেরপাড়-মাদারীপুরের চৌধুরী ক্লিনিক থেকে অসমাপ্ত অপারেশন করা অবস্থায় আদ্-দ্বীন হাসপাতালে আসেন মাদারীপুরের দিপা রানী হালদার স্বামী-আকাশ হালদার। রোগীর স্বজনরা জানান দিপা রানী হালদার সন্তানসম্ভবা হওয়ার পর থেকে মাদারীপুরের চৌধুরী ক্লিনিকে স্বাস্থ্যসেবা নিতেন। এর আগে আল্ট্রাসনোগ্রাফীসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় অ্যাবডোমিনাল প্রেগনেন্সির বিষয়টি ধরা পড়েনি।
উল্লেখ্য, গত শুক্রবার সকালে রোগীকে অপারেশনের জন্য চৌধুরী ক্লিনিকে ভর্তি করা হয়। কিন্তু চৌধুরী ক্লিনিকের চিকিৎসকরা অপারেশন অসমাপ্ত রেখে কাটা জায়গায় নরমাল সেলাই দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল/স্কয়ার হাসপাতালে রেফার করেন। ক্লিনিকের বিশেষজ্ঞ চিকিৎসকের ডায়াগনোসিস রিপোর্টে উল্লেখ করা হয়- ৩৯ সপ্তাহ প্রেগনেন্সি উইথ প্লাসেন্টা প্রিভিয়া উইথ ব্রিচ প্রেসেন্টেশন বা গর্ভফুল নিচে এবং উল্টা অবস্থায় শিশুটি অবস্থান করছে। কিন্তু চৌধুরী ক্লিনিকের ডায়াগনোসিসটি সঠিক ছিল না বলে মন্তব্য করেন আদ্-দ্বীন হাসপাতালের অবস্ অ্যান্ড গাইনি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা।
রোগীর স্বজনরা তাকে আদ্-দ্বীন হাসপাতালে নিয়ে আসেন। গাইনি বিভাগের প্রফেসর ডা. গুলশান আরা বেগমের নেতৃত্বে ৮ সদস্যের চিকিৎসক দল প্রায় ২ ঘণ্টাব্যাপী সফল অপারেশন শেষে শিশুটিকে নিরাপদ প্রসব করান। বর্তমানে মা ও নবজাতক দু’জনেই ভালো আছে বলে চিকিৎসক জানান। শিশুর ওজন ২ দশমিক ৮ কেজি এবং শিশুটি স্বাভাবিকভাবে মায়ের দুধ টেনে খেতে পারছে। আদ্-দ্বীন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, এ ধরনের নবজাতক সাধারণত ২০ সপ্তাহ পর্যন্ত পেটের মধ্যে টিকে থাকতে পারে। এক্ষেত্রে মা ও নবজাতকের মৃত্যুর হারও বেশি। পরিসংখ্যানে দেখা যায় ৮ থেকে ১০ হাজার গর্ভবতী মায়ের মধ্যে মাত্র একটি অ্যাবডোমিনাল প্রেগন্যান্সি এ ধরনের হতে পারে। তবে শুরু থেকেই নানা জটিলতা তৈরি হয় এবং মা ও নবজাতকের মৃত্যুর ঝুঁকি থেকে যায়। আদ্-দ্বীন হাসপাতালে এ নবজাতকটি সফলভাবে অপারেশনের মাধ্যমে জন্মগ্রহণ করেছে। বর্তমানে মা ও নবজাতক দু’জনই সুস্থ ও নিরাপদে আছেন।
আদ্-দ্বীন হাসপাতালের উপ-পরিচালক ডা. নাহিদ ইয়াসমিন জানান, এ ধরনের ঘটনা আমার জানা মতে বাংলাদেশে এই প্রথম। এটি একটি সফল অপারেশন। আমরা মা ও নবজাতককে স্স্থু রাখতে পেরে আনন্দিত। এ ধরনের নবজাতক সাধারণত ২০ সপ্তাহ পর্যন্ত টিকে থাকতে পারে। তবে সফল অপারেশনের মাধ্যমে এই হাসপাতালে জন্ম নেয়া নবজাতকটি জীবিত ও পূর্ণসপ্তাহ অতিক্রম করে জন্মগ্রহণ করেছে। এ ধরনের ঘটনা খুবই বিরল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন