শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সফটওয়্যার খাতে তরুণ প্রজন্মের পাশাপাশি নারীদের সম্পৃক্ত হওয়ার আহ্বান স্পিকারের

বেসিস সফট এক্সপো-২০১৭ উদ্বোধন

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে সফটওয়্যার শিল্পের বিকাশ অত্যন্ত তাৎপর্যপূর্ণ উল্লেখ করে এ খাতে তরুণ প্রজন্মের পাশাপাশি নারীদের আরও বেশী সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। গতকাল বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়ার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘সফট এক্সপো-২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।
বেসিস’র সভাপতি মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এবং তথ্য যোগযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিশেষ অতিথির বক্তৃতা করেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বেসিস সফট এক্সপো-২০১৭ এর আহ্বায়ক সৈয়দ আলমাস কবীর এবং মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবীর। পরে স্পিকার ৪ দিনব্যাপী বেসিস সফট এক্সপো-২০১৭ এর শুভ উদ্বোধন করেন।
সফটওয়ার শিল্পকে উদীয়মান সম্ভাবনাময় খাত হিসেবে উল্লেখ করে স্পিকার বলেন, সফটওয়ার রফতানীর পাশাপাশি এর অধিকতর ব্যবহার দেশের অর্থনৈতিক সমৃদ্ধির চালিকা শক্তি হিসেবে কাজ করবে। ভবিষ্যতে এই খাত বৈদেশিক মুদ্রা অর্জনে আরও বড় ভূমিকা রাখবে। তিনি বলেন, শুধু প্রাতিষ্ঠানিক নয়, ব্যক্তিগত উদ্যোগেও অনেক তরুণ আউটসোর্সিংয়ের মাধ্যমে আয় করছে। তারা প্রচলিত ধারার চাকরি না খুঁজে সাবলম্বী হয়ে উঠছে।
স্পিকার বলেন, সফটওয়ার শিল্প একটি বিশেষায়িত খাত। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক ও সময়োপযোগী সিদ্ধান্তের ফলে এ খাতের প্রভূত উন্নতি সাধিত হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়ার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে সফটওয়ার তৈরি ও বিপননে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে। বেসিস’র এ ধরণের আয়োজন নতুন উদ্যোক্তা তৈরি ও স্থানীয় বাজারে সফটওয়ার খাতের চাহিদা মেটাতে ভূমিকা রাখবে।


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন