শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইসরাইল ও জর্দানের দিকে আইএস বন্দুক ঘুরিয়ে ধরতে পারে

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: ইসরাইলের সশস্ত্র বাহিনী প্রধান লে. জেনারেল গাদি এইজেনকোট হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, রাশিয়ার বিমান বাহিনীর আক্রমণাত্মক হামলার মুখে ইসলামিক স্টেট (আইএস) তাদের সিরিয়ার দখলকৃত এলাকা আর ধরে রাখতে পারছে না। এ অবস্থায় তারা কৌশল পাল্টে ইসরাইল ও জর্দানের দিকে তাদের বন্দুক ঘুরিয়ে ধরতে পারে। খবর আরটি।
তেল আবিব বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্টাডিজ (আইএনএসএস)-এ এক সম্মেলনে এইজেনকোট বলেন, হারানো এলাকা পুনর্দখলে সরকারী বাহিনীর সাহায্যে রাশিয়ান বিমান বাহিনীর হস্তক্ষেপের প্রেক্ষিতে আই এসের অগ্রগতি বন্ধ হয়ে গেছে। এ অবস্থা তাদেরকে ইসরাইল ও জর্দানের সাথে সিরিয়ার দক্ষিণ সীমান্তে সন্ত্রাস সৃষ্টির নতুন পন্থা গ্রহণে বাধ্য করতে পারে।
তিনি বলেন, সিরিয়াতে তাদের সাফল্য থেমে গেছে। আইএসের বিরুদ্ধে সাফল্যের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। আমার মতে, সম্ভাবনা আছে আমরা তাদেরকে দেখতে পাব যে, তারা আমাদের ও জর্দানিদের দিকে তাদের অস্ত্র ঘুরিয়ে ধরেছে। জর্দান ও ইসরাইলের মধ্যবর্তী এলকাটি শান্ত এবং নিরাপদ।
সিরিয়ার দক্ষিণ সীমান্তে আইএসের উপস্থিতি সীমিত হলেও এইজেনকোটের ধারণা যে আইএস এ অঞ্চলে তৎপর অন্যান্য উগ্রপন্থী সেলগুলোর সাথে নিজেদের সম্পর্ক স্থাপন করবে।
তিনি বলেন, তাদের কৌশলগত যুক্তিতে, ইসরাইলকে জর্দানের সাথে যুক্ত করার নির্দিষ্ট যুক্তি আছে। তিনি বলেন, আইএস ও বিশে^র অন্যান্য জিহাদি গ্রুপগুলো সিরিয়ার অভ্যন্তরে যে অভিজ্ঞতা লাভ করছে সীমান্ত এলাকায় যারা আছে তাদের সে অভিজ্ঞতা নেই।
এইজেনকোট বলেন, ইসরাইল অধিকৃত গোলান হাইটস ও উত্তর জর্দানের কাছে লড়াইরত চরম কট্টরপন্থী ইয়ারমুক শহীদান ব্রিগেডের মত গ্রুপ আইএসের পক্ষে লড়াই করতে পারে।
তিনি আরো বলেন, কিছু ফিলিস্তিনিও আইএসের মতাদর্শকে স্বাগত জানাতে পারে। তিনি দাবি করেন, ফিলিস্তিনি সমাজের মধ্যে বিশেষ করে গাজায় আইএসের ব্যাপক অনুপ্রবেশ ঘটেছে।
ধারণা করা হয় যে, ৫০ জনের মত আরব ইসরাইলি আইএসের পক্ষে লড়াইতে যোগ দিতে সিরিয়ায় গেছে। তারা দেশে ফিরে এলে তা ইসরাইলি কর্তৃপক্ষের জন্য চ্যালেঞ্জ সৃষ্টি করতে পারে।
আইএনএসএস সম্মেলনে বক্তৃতায় ইসরাইলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইতিমধ্যেই ইসরাইলের অভ্যন্তরে আইএস সেলগুলো কাজ করছে। পশ্চিম তীর ও গাজার ফিলিস্তিনিদের ইসরাইলি পাসপোর্ট নেই। ইসরাইলে ১৪ লাখ আরব বাস করে যারা মোট জনসংখ্যার ২০ শতাংশ। এ আরবদের ইসরাইলি পাসপোর্ট আছে, তাদের বিদেশ যাওয়ার ও ইসরাইলের অভ্যন্তরে ঘুরে বেড়ানোর স্বাধীনতা আছে।
ইসরাইলের প্রেসিডেন্ট বলেন, ইসলামিক স্টেট যে ইতিমধ্যেই এখানে রয়েছে তা আর কোনো গোপন বিষয় নয়। আমি ইসরাইলের সীমান্তে থাকা সন্ত্রাসীদের কথা বলছি না, ভিতরে থাকা সন্ত্রাসীদের কথা বলছি। গবেষণা কর্ম, গ্রেফতার, সাক্ষ্য এবং প্রকাশ্য ও গোপন দলিল বিশ্লেষণ থেকে সুস্পষ্ট যে ইসরাইলি আরবদের মধ্য থেকে আইএসে প্রতি সমর্থন ক্রমেই বাড়ছে এবং কেউ কেউ আসলেই তাদের সাথে যোগ দিচ্ছে।
গত ডিসেম্বরে আইএসের খলিফা আল-বাগদাদি সামাজিক মাধ্যম ও অডিও বার্তার মাধ্যমে ইসরাইলের বিরুদ্ধে হুমকি দেন। বাগদাদির বলে ধারণা করা এক অডিও বার্তায় হুঁশিয়ারি উচ্চারণ বলা হয়, ফিলিস্তিনের মাটি ইহুদিদের গোরস্তানে পরিণত হবে। বাগদাদির এ হুঁশিয়ারি বার্তার আগে আইএসও হিব্রু ভাষায় দেয়া এক হুমকিতে বলে, তারা একবার জর্দান দখল করতে পারলে একটি ইহুদিকেও বাঁচতে দেয়া হবে না।
রিভলিন বলেন, আইএসের উপস্থিতি ইসরাইল-ফিলিস্তিনি বিরোধের কারণে নয়, বরং বিশ^ব্যাপী সংঘটিত অশুভ প্রবণতার ফল। তিনি বলেন, তাদের তৎপরতা বিশ^ব্যাপী, তাদের বৈশি^ক লক্ষ্য রয়েছে। কোনো ধর্মীয় পরিচিতি জাতিগোষ্ঠী বা ভৌগোলিক সীমানার মধ্যে আবদ্ধ থাকে না।
ইসরাইলি প্রেসিডেন্ট আইএসের হাত থেকে ইসরাইলি সমাজকে রক্ষার জন্য দেশের সশস্ত্র ও নিরাপত্তা বাহিনীকে যথাযথ ও শক্তিশালী জবাব দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, ইসরাইলি কর্তৃপক্ষ ও ইসরাইলি পুলিশকে আরবদের মধ্যে তাদের সক্ষমতা জোরদার করতে হবে অন্যদিকে উগ্রপন্থীদের বিচ্ছিন্ন করে ফেলতে ও তাদের কঠোর হাতে দমন করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন