মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সংসদে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক বিল ২০১৬ পাস

প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে যোগ দিতে সমঝোতা স্মারক অনুসমর্থন করতে গতকাল সংসদে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক বিল ২০১৬ পাস করা হয়েছে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পক্ষে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে উল্লখিত বিধানসমূহ অবিলম্বে কার্যকর করার বিধান করা হয়।
বিলে ব্যাংকের সদস্য থেকে স্বাক্ষরিত চুক্তির ৫ ও ৬ অনুচ্ছেদের অধীন বাংলাদেশের পক্ষ থেকে দেয়া সব অর্থ সংযুক্ত তহবিল থেকে দেয়ার বিধান করা হয়। এছাড়া ব্যাংক থেকে বাংলাদেশ প্রাপ্ত সব অর্থ সংযুক্ত তহবিলে জমা হবে বলেও বিধান করা হয়। বিলে বাংলাদেশে অবস্থিত উক্ত ব্যাংকের ধারণকৃত বাংলাদেশী মুদ্রা বা অন্যান্য পরিসম্পদের আমানতদার বাংলাদেশ ব্যাংককে করার বিধান করা হয়েছে। বিলে বলা হয়, আইনে ভিন্নতর যা কিছুই থাকুক না কেন, এই আইনের সাথে সংযোজিত তফসিলে বিধৃত চুক্তির বিধানাবলী বাংলাদেশের আইনের ক্ষমতার মর্যাদাসম্পন্ন হবে।
বিলে ব্যাংক কর্তৃক কোনো প্রকার পণ্য শুল্কমুক্তভাবে আমদানি করা হলে পরবর্তীতে কোনো নিয়ন্ত্রণ ছাড়া বাংলাদেশে উহা বিক্রয়ের অধিকার বর্তাবে বলে বিধান করা হয়। বিলে যথাযথভাবে প্রণীত ও গৃহীত চুক্তির সংশোধনীর সাথে সামঞ্জস্য রেখে এই আইনের সাথে সংযোজিত তফসিল সংশোধন করতে পারবে বলে বিধান করা হয়। বিলে সরকার চুক্তির অধীন আর্থিক বাধ্যবাধকতা ও দায়িত্ব পালনে বিবেচ্য প্রয়োজনীয় সব পদক্ষেপ এবং সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে বলে বিধান করা হয়। বিলে বিধানের উদ্দেশ্য পূরণ কল্পে, বিধি প্রণয়ন করার বিধান করা হয়। জাতীয় পার্টির বেগম রওশন আরা মান্নান, নুরুল ইসলাম ওমর, ফখরুল ইমাম ও স্বতন্ত্র সদস্য আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন