শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টি-২০’র পরীক্ষা দিতে পারেনি বাংলাদেশ

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:২৭ এএম, ২৫ ফেব্রুয়ারি, ২০১৬


ভারত : ১৬৬/৬ (২০.০ ওভারে)
বাংলাদেশ : ১২১/৭ (২০.০ ওভারে)
ফল : বাংলাদেশ ৪৫ রানে পরাজিত
শামীম চৌধুরী : ওয়ানডে ফরমেটের বাংলাদেশের সঙ্গে যে টি-২০’র বাংলাদেশের ব্যবধান যে বিস্তর, সেটাই জানিয়ে দিয়েছে গতকাল ভারত। টি-২০’র নাম্বার ওয়ান বলে কথা। রানের জন্য ধুঁকতে ধুঁকতেও যে শেষ পর্যন্ত  চ্যালেঞ্জিং স্কোর করা সম্ভব। সেটাই এশিয়া কাপের প্রথম ম্যাচে জানিয়েছে ভারত। ভারতের ইনিংসের শেষ ৫ ওভারেই দৃশ্যপট গেলো বদলে। যে দলটিকে ১৫ ওভারে ৯৭’র বেশি স্কোর তুলতে দেয়নি বাংলাদেশ, সেই দলটিই শেষ ৫ ওভারে যোগ করেছে ৬৯ রান! সেখানে ১০ ওভার পর্যন্ত পাল্লা দিয়ে, রনে ভঙ্গ দিয়েছে বাংলাদেশ শেষ ৬০ বলে। ভারতকে ৮ মাস আগে যে ভেন্যুতে ২-১এ ওয়ানডে সিরিজ হারিয়েছে, সেই ভেন্যুতেই টি-২০ ফরমেটের এশিয়া কাপে ভারতের কাছে হেরে গেছে বাংলাদেশ ৪৫ রানে।
এই ম্যাচে আবহাওয়া, টসÑ সবই পক্ষে ছিল বাংলাদেশের। ৮ মাস আগে ৪ পেসারে ভারতকে বিপর্যস্ত করেছে বলেই,  টুয়েন্টি-২০ ম্যাচে ভারত যখন প্রতিপক্ষ, তখন সেই কৌশলটাই বেছে নিলেন বাংলাদেশ কোচ হাতুরুসিংহে!  টসভাগ্যে জিতে  শুরুতেই চোট দিতে পেরেছে বিশ্বসেরা ব্যাটিং লাইন আপ ভারতের উপর চড়ে বসেছিল বাংলাদেশ।  স্যাতঁসেতে পিচ, ভেজা আউটফিল্ডের সঙ্গে চার পেসারের নিয়ন্ত্রিত বোলিংয়ে বাধ্যতামূলক পাওয়ার প্লেতে ওভারপ্রতি ৫ কেই বেশি মনে করেছে ভারত (৩১/২)। প্রথম ১০ ওভার পর্যন্ত ভারত ব্যাটসম্যানরা ধুঁকেছে রানের জন্য (৫২/৩)। নতুন বলে এক এন্ডে তাসকিন দিয়েছেন চাপ, অন্য এন্ডে হেসেছেন আল আমিন! ড্রাইভ খেলতে যেয়ে শিখর ধাওয়ানের স্ট্যাম্প উড়ে যাওয়ার সে দৃশ্যে মেতেছে শেরেবাংলা স্টেডিয়াম। মুস্তাফিজুরকে খেলতে সতর্ক ভারত টপ অর্ডাররা, অন্য এন্ডে বিরাট কোহলিকে মিড অফে ক্যাচ দিয়ে আসতে বাধ্য করেছেন মাশরাফি। অকেশনাল অফ স্পিনার মাহমুদুল্লাহও রায়নাকে বোল্ড আউটে হাসিয়েছিলেন মাশরাফিকে। তারপরও  শুরুর চাপ সামলে ঠিকই চ্যালেঞ্জিং স্কোর পেয়েছে ভারত। শেষ ১০ ওভারে ১১৪ রান যোগ করায় ভারত স্কোর টেনে নিতে পেরেছে ১৬৬/ ৬এ। তার জন্য দায়টা পড়বে সাকিবের উপর।  ২১ রানের মাথায় তাসকিনের বলে পয়েন্টে রোহিতের ক্যাচটি সাকিবের হাত থেকে পড়ার মূল্য দিতে হয়েছে। সে যাত্রায় বেঁচে যাওয়া রোহিত শেষ পর্যন্ত ইনিংস টেনে নিয়েছেন ৮৩ পর্যন্ত। ২টি পার্টনারশিপে নেতৃত্ব দিয়ে ২০ ওভার পর্যন্ত রোহিত শর্মা ইনিংস টেনে নেয়াটাই বাংলাদেশকে বড় কঠিন চ্যালেঞ্জে ফেলে দিয়েছে ভারত। গ্রাউন্ড ফিল্ডিংও ভুগিয়েছে বাংলাদেশকে। ভারতকে বাগে পেয়ে ১৪০’র মধ্যে আটকে ফেলতে না পারায় শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়িয়েছে।
তবে আল আমিনের দিনটিকে (৩/৩৭) মøান করেছে বাংলাদেশ ব্যাটসম্যানরা। তামীমের অভাবটা তীব্রভাবে অনুভূত হয়েছে ম্যাচটিতে। নেহরার দ্বিতীয় ওভারে মিঠুনের (১) বোল্ড আউটে ফেরা দিয়ে শুরু, সৌম্য’র কট বিহাইন্ড (১১) ম্যাচ থেকে ব্যাকফুটে নামিয়ে এনেছে বাংলাদেশকে। ভুল বোঝাবুঝিতে সাকিবের রান আউটে কাটা পড়ার পর রুম্মান লড়েছেন একাই, পান্ডে এবং অশ্বিনকে ছক্কায় মাতানো রুম্মান ৪৪ রানে ফিরে আসায় ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে পড়েছে বাংলাদেশ। শেষ জুটির ২১ রান, বুমরাহকে তাসকিকের ছক্কাÑ ব্যবধান কমিয়েছে শুধু। প্রথম বল থেকে ছক্কা-চার এ মাতাবেন বলে ঘোষণা দিয়ে ইতিবাচক ব্যাটিং প্রদর্শনী করতে পারেননি মাহমুদুল্লাহ। অংশগ্রহণ নয়, এশিয়া কাপে ট্রফি জয়ে হাতুরুসিংহের হুঙ্কারও পাগলের প্রলাপ মনে হয়েছে প্রথম ম্যাচে।
কাকতালীয় হলেও সত্য, এই ম্যাচে ভারতের ৫ বোলারের ৪ জনের খরচা ২৩ রান করে! নেহরা, বুমরাহ, পান্ডে,অশ্বিনÑ সবার খরচা এক। নেহরার শিকার ৩, অন্যদের ১টি করে উইকেট। তবে জাদেজার খরচা তাদের চেয়ে ২ রান বেশি।   

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Parvesh Ahmed ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:১১ পিএম says : 0
আগামি তে আসা করি ভাল হবে
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন