বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

জলাশয়ের সুব্যবস্থাপনা জলজ সম্পদের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনে (পিকেএসএফ) এবং বাংলাদেশ শ্রিম্প অ্যান্ড ফিশ ফাউন্ডেশন (বিএসএফএফ) গতকাল রাজধানীর পিকেএসএফ মিলনায়তনে ‘প্রিলিমিনারি স্টাডি অন দ্য সাপোর্টস রিসিভড বাই দ্য অ্যাকুয়াকালচার সেক্টর ইন বাংলাদেশ : এক্সিসটিং রিয়েলিটি অ্যান্ড স্কোপ ফর ইম্প্রুুভমেন্টস’ শীর্ষক একটি পরামর্শমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালায় আলোচনার মূল বিষয় ছিল বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নে চিংড়ি খাতের অবদান বৃদ্ধির সম্ভাবনা এবং এই খাতের তৃণমূল পর্যায়ের উৎপাদনকারীদের জন্য বিভিন্ন চ্যালেঞ্জসমূহ। পরামর্শমূলক এ কর্মশালার সভাপতিত্ব করেন পিকেএসএফ’এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম।
কর্মশালায় ‘প্রিলিমিনারি স্টাডি অন দ্য সার্পোটস রিসিভড বাই দ্য অ্যাকুয়াকালচার সেক্টর ইন বাংলাদেশ : এক্সিসটিং রিয়েলিটি অ্যান্ড স্কোপ ফর ইম্প্রুভমেন্টস’ শীর্ষক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালনের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. বজলুল হক খন্দকার।
গবেষণায় বাংলাদেশের অ্যাকুয়াকালচার শিল্পের সমৃদ্ধ সম্ভাবনার উপর আলোকপাত করা হয়। এতে আরো বলা হয় এই শিল্পের টেকশই প্রবৃদ্ধি দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান তৈরি, দারিদ্র্য বিমোচন এবং সামাজিক অন্তর্ভূক্তকরণ এবং পরিবেশগত দায় বৃদ্ধিতে অবদান রাখবে। জলাশয়ের সুব্যবস্থাপনা, অবকাঠামোয় বিনিয়োগ এবং অ্যাকুয়াকালচারের সঠিক ব্যবহার, ঋণের সম্প্রসারণ, উন্নত পোনা এবং খাদ্যের সহজপ্রাপ্যতা  অ্যাকুয়াকালচার শিল্পের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করতে পারে বলে গবেষণায় উঠে এসেছে।
কর্মশালায় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ, বাণিজ্য মন্ত্রনালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান, অর্থ মন্ত্রণালয়ের মহাপরিচালক তপন কুমার কর্মকার, বিএসএফএফ’এর পরিচালক ড. মাহমুদুল করিম, স্বরাষ্ট্র ও কৃষি মন্ত্রনালয়ের সাবেক সচিব সি কিউ কে মুশতাক আহমেদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আব্দুস সাত্তার মন্ডল, ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের বাংলাদেশের উপ-প্রতিনিধি ডেভিড ডোলান, ওয়ার্ল্ড ফিশের পরিচালক, বৈজ্ঞানিক ড. সি ব্রাউন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ আলী তাসলিম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন