শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভাসছে ভারতের প্রথম পরমাণু অস্ত্রধারী সাবমেরিন

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ পরীক্ষায় পাশ। এবার সমুদ্র তোলপাড় করতে তৈরি ভারতের প্রথম পরমাণু অস্ত্রধারী সাবমেরিন আইএনএস অরিহন্ত। গত ৫ মাস ধরে বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এবার ভারতীয় নৌবহরে আনুষ্ঠানিক অভিষেক ঘটতে চলেছে আইএনএস অরিহন্তের। ভারতীয় নৌবাহিনীর জন্য পরিকল্পিত ৫টি নিউক্লিয়ার মিসাইল সাবমেরিন, সংক্ষেপে এসএসবিএন-এর তালিকায় থাকা প্রথম ডুবোজাহাজটি তৈরি হয়েছে বিশাখাপত্তনমে। ইতোমধ্যে ডিপ সি ডাইভিং এবং ক্ষেপণাস্ত্র ছোড়ার পরীক্ষায় সফল হয়েছে অরিহন্ত। বিভিন্ন পরীক্ষায় তার পথপ্রদর্শক তথা সঙ্গী হয়েছিল রাশিয়ার ডাইভিং সাপোর্ট শিপ আরএফএস এফ্রন।
উল্লেখ্য, ভারতীয় নৌবাহিনীর হাতে নিজস্ব কোনও ত্রাণ জাহাজ বা রেসকিউ ভেসেল নেই বলেই রাশিয়ান নৌযানের সাহায্য নেওয়া হয়েছে। প্রসঙ্গত, গত অক্টোবর মাসে বিশাখাপত্তনমে আন্তর্জাতিক নৌবহর প্রদর্শনী (আইএফআর)-এ অংগ্রহণ করেছিল এফ্রন। প্রস্তুত থাকলেও শেষ পর্যন্ত নিরাপত্তার কারণে এই অনুষ্ঠানে যোগ দিতে পারেনি অরিহন্ত। গত ৫ মাসে চূড়ান্ত গোপনীয়তার মাঝে অরিহন্ত থেকে একাধিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পরীক্ষা চালায় নৌসেনা।
নৌবাহিনী সূত্রে জানা গেছে, এই অত্যাধুনিক সাবমেরিনে থাকছে কে-১৫ স্বল্প পাল্লার (৭০০ কিমি রেঞ্জ) ক্ষেপণাস্ত্র এবং কে ৪ ব্যালিস্টিক মিসাইল যা ৩৫০০ কিমি দূরত্বের নিশানা ভেদ করতে সক্ষম। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন