শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

নিঃশব্দ ঘাতক রক্তচাপ

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রক্তচাপ এমন একটি রোগ যা বিশ্বব্যাপী প্রতি ৩ জন বয়স্কের মধ্যে একজনকে প্রভাবিত করে। লাখ লাখ লোক উচ্চ রক্তচাপের ফলে মারাত্মক হৃদরোগে আক্রান্ত হতে পারেন। অপূরণীয় ক্ষতিকারক স্ট্রোক এবং অনিরাময় হৃদয় এবং কিডনি তাদের রোগের কারণ হতে পারে।
যেহেতু পৃথিবীর জনসংখ্যা ক্রমাগত বয়স্ক হচ্ছে ও বৃদ্ধি পাচ্ছে, স্বাস্থ্যকর জীবনযাত্রা, ভারসাম্যহীন খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাব, অ্যালকোহলের ক্ষতিকর ব্যবহার এবং এর সঙ্গে মানসিক চাপযুক্ত জীবন যাপনÑএই প্রতিটি উপাদানে উচ্চ রক্তচাপ তৈরি করার সহায়ক। বিশ্বের প্রতিটি অঞ্চল এর দ্বারা প্রভাবিত।
উচ্চ রক্তচাপকে চিকিৎসা করে নিরাময় এবং প্রতিরোধ দুটোই করা সম্ভব। জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে এই রোগকে প্রাথমিক অবস্থায় চিহ্নিত করা যায়। প্রতিটি দেশের উচিত সুস্থ জীবন-যাপনের সকল ধরনের ব্যবস্থা সকল স্থানে উপলব্ধি করান। উৎকর্ষমানের ওষুধের সহজলভ্যতা, যা কার্যকরীই শুধু নয় সস্তাও, এই রোগের জন্য অত্যাবশ্যক, বিশেষ করে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা দেয়ার স্থানে।
এ বছরের অভিযান আমাদের একটি সুযোগ করে দিয়েছে রক্ত চাপকে প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করার জন্য। ভবিষ্যতে এর ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সংখ্যা কমানো সম্ভব।
রক্তচাপ কি?
রক্তচাপ হচ্ছে রক্তের নালিকার ভেতরে রক্তের শক্তি। এই শক্তি তৈরি হয় হৃদয়ের দ্বারা রক্ত পাম্প করার ফলে। রক্তচাপ মাপা হয় পারদ বা মার্কারির মিলিমিটারের বা একে রেকর্ড করা হয় সাধারণত দু’টি সংখ্যাকে একে ওপরের নীচে লিখে। যখন হৃদয়ের স্পন্দন হয় তখন রক্তনালিকার ভেতর সর্বাধিক চাপের সংখ্যাটিকে ‘সিসটোলিক’ রক্তচাপ বলা হয় যা উপরে লিখা হয়, ‘ডায়াসটোলিক’ রক্তচাপ বা রক্তচাপের নিম্নচাপ যা হৃদয় স্পন্দন এবং শিথিলতার সময় রেকর্ড করা হয়, একে নীচে লেখা হয়। সাধারণ অবস্থায় একজন বংস্ক লোকের রক্তচাপ ‘সিসটোলিক’ ১২০ এমএম এইচজি এবং ‘ডায়াসটোলিক’ ৮০ এমএম এইচজি হয়ে থাকে। সাধারণত ‘সিসটোলিক’ এবং ‘ডায়াসটোলিক’ রক্তচাপ শরীরের অত্যন্ত প্রয়োজনীয় অঙ্গ যেমন হৃদয়, মস্তিষ্ক এবং কিডনির জন্য এবং অবশ্যই সম্পূর্ণ সুস্বাস্থ্যের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।
জনস্বাস্থ্যের প্রভাবÑ
কার্ডিওভাসকুলার (হৃদয় ও রক্তনালিকার) রোগ বিশ্বে সর্বাধিক মৃত্যুর কারণ। এই রোগে আনুমানিক ১ কোটি ৭০ লক্ষ লোক প্রতি বছর বিশ্বে প্রাণ হারান। উচ্চ রক্তচাপের জটিলতা, যাকে আমরা হাইপারটেনশন বা রক্তের বর্ধিত চাপ বলি এর ফলে বিশ্বে আনুমানিতক ৯০ লক্ষ লোকের মৃত্যু হয় প্রতি বছর। এর মধ্যে প্রায় অর্ধেক মারা যান হার্টঅ্যাটাক ও সেরিব্রাল স্ট্রোকে। বিশ্বে প্রায় ৩ জন বয়স্কের মধ্যে ১ জনের উচ্চ রক্তচাপ আছে, যা ৫০ বছর বয়সের ঊর্ধ্বে উত্তরোত্তের বৃদ্ধি পায়-তখন ২ জনের মধ্যে ১ জনের উচ্চ রক্তচাপ দেখা যায়। উচ্চ রক্তচাপসহ মানুষের সংখ্যা ১৯৮০ সালে ছিল ৬ কোটি যা ২০০৭ সালের পরিসংখ্যানে দেখা যাচ্ছে বেড়ে ১০ কোটিতে পরিণত হয়েছে।
এই পরিসংখ্যানের পেছনে রয়েছে নিঃশব্দ মৃত্যু, যা যে কোনও ব্যক্তিকেই আক্রান্ত করতে পারে। অনেক সময় রোগীর শরীরে কোনও উপসর্গ দেখা যায় না এবং অনেকেই মোটেই সচেতন নন যে তিনি উচ্চ রক্তচাপ ভুগছেন এবং এর সঙ্গে কী কী স্বাস্থ্য ঝুঁকি আছে। ফলে বেশিরভাগ ব্যক্তিই রোগ চিহ্নিত হওয়ার আগেই মারা যান। আবার যাদের হয়ত চিহ্নিত করা গেছে কিন্তু তাদের কাছে চিকিৎসা পরিষেবা পৌঁছায় না বা তারা দরিদ্র শ্রেণির।
সতর্কতা
সেলফ কেয়ার- এর মানে প্রত্যেক ব্যক্তি নিজের দৈনন্দিন জীবনযাত্রার প্রণালীতে কী কী করেন তা এই রোগে একটি জরুরি ভূমিকা পালন করে থাকে।
এই রোগের একটি সামাজিক মূল্যও কাজ করে। বেশ কিছু দেশের জনগণ তাদের মূল স্বাস্থ্য পরিষেবার প্রায় ৫ শতাংশ ব্যয় করেন কার্ডিওভাসকুলার রোগের পেছনে। তবু লক্ষাধিক লোক প্রাথমিক অবস্থায় উচ্চ রক্তচাপের যতœ দিতে সক্ষম হন না, কারণ তারা এই চিকিৎসার ব্যয়ভার গ্রহণ করতে অক্ষম যা পরিবার ও স্বাস্থ্য ব্যবস্থার জন্য ক্ষতিকর। কমবযসী মৃত্যু, শারীরিক অক্ষমতা, ব্যক্তিগত জীবনে বা পারিবারিক জবিনে বাধা, আর্থিক লোকসান, ক্ষয়কারক কার্যশক্তি এবং এদের চিকিৎসার ব্যয়ভার পরিবার ও স্বাস্থ্য ব্যবস্থার ওপর বোঝা হয়ে দাঁড়ায়।
তাড়াতাড়ি রোগ নিরাময়ে উচ্চ রক্তচাপ রোধের চাবিকাঠি। এর সঙ্গে আছে জনস্বাস্থ্য পরিষেবা যা জনগণকে শিক্ষিত এবং সাহায্য করে যাতে তারা উচ্চ রক্তচাপে আক্রান্ত না হন এবং যারা আক্রান্ত হয়েছেন তারা কিভাবে এই রোগকে নিয়ন্ত্রণ করবেন তা বোঝাতে।
নন কমিউনিকেবল ডিজিস বা ছোঁয়াচে নয় এমন রোগ থেকে রক্ষা পেতে হলে প্রয়োজন উচ্চ রক্তচাপকে প্রাথমিক পর্যায়ের পরিষেবা দেয়ার বিশাল প্রতিরক্ষা ব্যবস্থা।
প্রতিবছর স্বাস্থ্যদিবস পালন করার অন্যতম লক্ষ্য হলো হার্টঅ্যাটাক এবং স্ট্রোক সম্বন্ধে মানুষের সচেতন করা। যেমন-এই অভিযানগুলোর বিশেষ উদ্দেশ্য হলÑ১) উচ্চ রক্তচাপের কারণ এবং পরিণতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি। ২) উচ্চ রক্তচাপকে প্রতিরোধ এবং এর জটিলতা সম্পর্কে সঠিক তথ্য সরবারহ। ৩) প্রত্যেক বয়স্ক লোকের নিজের রক্তচাপ সম্পর্কে জানা দরকার এবং প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেয়া। ৪) উচ্চ রক্তচাপকে প্রতিরোধ করতে স্বয়ং যতœবান হতে উৎসাহিত করা। ৫) রক্তচাপকে পরিমাপের ব্যবস্থার সুযোগ সবার জন্য সুলভ করা। ৬) জাতীয় এবং স্থানীয় স্বাস্থ্যবিষয়ক ব্যবস্থার ওপর চাপ সৃষ্টি করা যাতে স্বাস্থ্যকর জীবনযাত্রায় প্রকৃত পরিবেশ তৈরি হয়।
আফতাব চৌধুরী
লেখক: সাংবাদিক-কলামিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন