মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বে অস্ত্রব্যবসা সর্বোচ্চ পর্যায়ে

৫৬ শতাংশ অস্ত্র রফতানি করে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গত পাঁচ বছরে বিশ্বে অস্ত্রব্যবসা সর্বোচ পর্যায়ে পৌঁছেছে। শীতল যুদ্ধের পর বিশ্বে অস্ত্রবাণিজ্যের এটাই সর্বোচ্চ পরিমাণের রেকর্ড। মধ্যপ্রাচ্যের দেশগুলো তাদের অস্ত্র আমদানি দ্বিগুণেরও বেশি করায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দ্য স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) নামের একটি প্রতিষ্ঠান গত সোমবার তাদের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বে অস্ত্র বিক্রির পরিমাণ ১৯৯০ সালের পর যে কোনো পাঁচ বছর মেয়াদের তুলনায় বেশি। ইয়েমেনে সামরিক অভিযানে নেতৃত্বদানকারী সউদী আরব এ সময়ের মধ্যে বিশ্বের দ্বিতীয় অস্ত্র আমদানিকারক দেশে পরিণত হয়েছে। দেশটির অস্ত্র বিক্রির পরিমাণ আগের তুলনায় ২১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মূলত, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন থেকে এসব অস্ত্র কিনেছে সউদী সরকার। অস্ত্র আমদানিতে এশিয়ার আরেক দেশ ভারত শীর্ষস্থানে রয়েছে। আঞ্চলিক প্রতিদ্ব›দ্বী চীন ও পাকিস্তানকে মোকাবিলায় দেশটি অস্ত্র বিক্রির পরিমাণ আগের যে কোনো সময়ের তুলনায় বহু অংশে বৃদ্ধি করেছে।
বিশ্বে মোট অস্ত্র আমদানির ক্ষেত্রে ১৩ শতাংশই ভারতের। দেশটি তার সিংহভাগ অস্ত্র কিনেছে রাশিয়ার কাছ থেকে। এছাড়া ভিয়েতনাম নাটকীয়ভাবেই অস্ত্র আমদানির পরিমাণ ২০২ শতাংশ বৃদ্ধি করেছে। এর ফলে শীর্ষ ১০ অস্ত্র আমানিকারক দেশের তালিকায় জায়গা করে নিতে সক্ষম হয়েছে ভিয়েতনাম। প্রতিবেদনে আরো বলা হয়েছে, শীর্ষ পাঁচ অস্ত্র রফতানিকারক দেশের মধ্যে চীন, ফ্রান্স ও জার্মানি রয়েছে।
এদিকে, বিশ্বে গুরুত্বপূর্ণ অস্ত্র রফতানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া তাদের শীর্ষ অবস্থান বজায় রেখেছে। ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত এ পাঁচ বছরে বিশ্বের ৫৬ শতাংশ অস্ত্র রফতানি করেছে এ দুই দেশ। ২০০৭ থেকে ২০১১ সালের তুলনায় মার্কিন অস্ত্র রফতানি ২১ শতাংশ বেড়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। বিশ্বে অন্তত ১০০টি দেশে অস্ত্র রফতানি করে যুক্তরাষ্ট্র। বিশ্বের আর কোনো দেশ এককভাবে এতগুলো দেশে অস্ত্র রফতানি করে না। অন্যদিকে, বিশ্ব অস্ত্র বাজারের ২৩ শতাংশ বা প্রায় এক-চতুর্থাংশ রয়েছে রাশিয়ার আওতায়। চীন, ভিয়েতনাম, ভারত এবং আলজেরিয়া হলো রুশ অস্ত্রের প্রধান ক্রেতা। প্রায় ৭০ শতাংশ রুশ অস্ত্র এসবে দেশে রফতানি হয়েছে। এছাড়া, বিশ্বে অস্ত্র রফতানিকারি শীর্ষস্থানীয় আর তিনটি দেশ হলো, চীন, ফ্রান্স এবং জার্মানি। গত ১০ বছরে বিশ্বে চীনের অস্ত্র রফতানি ৩.৮ থেকে বেড়ে ৬.২ শতাংশে দাঁড়িয়েছে। এছাড়া, একই সময়ে বিশ্বের ফ্রান্সের অস্ত্র রফতানির পরিমাণ ৬ এবং জার্মানির ৫.৬ শতাংশ ছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। পার্সটুডে, বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন