শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সেমিতে বাংলাদেশের সামনে ইরান

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : রোলবল বিশ্বকাপের চতুর্থ আসরের ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ পুরুষ দল। কোয়ার্টার ফাইনাল টপকে এখন তারা পা রেখেছে শেষ চারে। সেমিফাইনালে বাংলাদেশের সামনে গত বিশ্বকাপের রানার্সআপ শক্তিশালী ইরান। আজ দুপুর পৌনে একটায় মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-ইরান দ্বিতীয় সেমিফাইনাল। এর আগে একই ভেন্যুতে বেলা সাড়ে ১১টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ভারত ও শিরোপা প্রত্যাশী কেনিয়া।
এবারের রোলবল বিশ্বকাপে স্বাগতিক নারীরা হতাশ করলেও নিজেদের লক্ষের দিকে ঠিকই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পুরুষ দল। টুর্নামেন্টের প্রি-কোয়ার্টার ফাইনাল ও শেষ আট টপকে লাল-সবুজরা এমন সেমিফাইনালে। গতকাল মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে একই দিনে দু’টি জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। সকালে প্রি-কোয়ার্টার ফাইনালে চাইনিজ তাইপেকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা পাওয়ার পর দুপুরে শেষ চারে ওঠার লড়াইয়ে নেপালকে হারিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ করে আসিফ ইকবাল বাহিনী। প্রি-কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ ১২-১ গোলে বিধ্বস্ত করে চাইনিজ তাইপেকে। দুর্দান্ত ফর্মে থাকা দ্বীন হাসান হৃদয় এ ম্যাচে একই করেন পাঁচ গোল। এছাড়া মারুফ ও আরাফাত দু’টি করে এবং পিয়াস ও ওয়ালি একটি করে গোল করে দলকে বড় জয় এনে দেন। শেষ আটে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল নেপাল। এ ম্যাচেও জয়ের ধারবাহিকতায় থাকে স্বাগতিকরা। তারা ৬-৩ গোলে নেপালকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে।
বিশ্বকাপের শুরু থেকেই স্বাগতিক পুরুষ দলের চোখ ফাইনালের দিকে। লক্ষ্যপূরণে তারা একের পর এক ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে নেপালকে পেয়ে যেন আরো বেশি দৃঢ় প্রত্যয়ী হয়ে ওঠে। মিরপুর ইনডোরে দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হলে প্রতিপক্ষ নেপালের গোলসীমায় ঝাঁপিয়ে পড়ে বাংলাদেশ। ম্যাচের শুরু থেকেই হৃদয়ের ক্ষিপ্র গতি সামলাতে ব্যতিব্যস্ত দেখা যায় নেপালী রক্ষণভাগকে। ম্যাচের ১২ মিনিটে গোল উৎসবের শুরুটা করেন সোহাগ (১-০)। তিন মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করেন হৃদয়। এ আসরে যিনি একাই বাংলাদেশকে বড় জয়ে সহায়তা করছেন। ম্যাচের ১৯ মিনিটে দলের হয়ে তৃতীয় এবং নিজের দ্বিতীয় গোলটি করেন সোহাগ (৩-০)। গোল শোধে মরিয়া নেপালের খেলোয়াড়রা শত চেষ্টা করলেও কাক্সিক্ষত গোলের দেখা পাচ্ছিল না। উপরন্তু আরাফাতের গোলে ব্যবধান বাড়ায় লাল-সবুজরা (৪-০)। দলের হয়ে পঞ্চম গোলটি আদায় করেন হৃদয় (৫-০)। তবে ১৬ মিনিটে রক্ষণভাগের ব্যর্থতায় পর পর দু’গোল হজম করে বাংলাদেশ। নেপালের মনন্দার একাই গোল দু’টি করেন (২-৫)। সোহাগকে ধাক্কা দেয়ায় নেপালের অধিনায়ক লালকার্ড দেখে মাঠ ছাড়লে পেনাল্টি পায় বাংলাদেশ। পেনাল্টি থেকে নিজের তৃতীয় এবং দলের পক্ষে ষষ্ঠ গোলটি করেন হৃদয় (৬-২)। তবে ম্যাচের শেষ মুহূর্তে অক্ষয়ের গোলে হারের ব্যবধান কমান নেপাল (৩-৬)। গতকাল পুরুষ বিভাগের কোয়ার্টার ফাইনালে ভারত বিশ্বকাপের রেকর্ড ৪০-০ গোলে জাম্বিয়াকে হারায়। এছাড়া কেনিয়া অতিরিক্ত সময়ে ৬-৫ গোলে লাটভিয়াকে হারায়। নির্ধারিত সময়ের খেলাটি ৫-৫ গোলে ড্র ছিল। আর ইরান ৬-২ গোলের জয় পায় পাকিস্তানের বিপক্ষে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন