শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিলামে মিসরের প্রেসিডেন্ট!

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিসরের অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধারে প্রয়োজনে নিজেকে বিক্রি করে দেয়ার ঘোষণা দেয়ার পর প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসিকে অনলাইন বেচাকেনার সাইট ই-বে’তে নিলামে তুলেছে দেশটির লোকজন।
এই নিলামে তোলার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই সিসির দাম উঠেছিল ১ লাখ ডলার। বুধবার এক টেলিভিশন ভাষণে সিসি বলেন, ‘যদি দেশের প্রয়োজনে নিজেকে বিক্রি করে দেয়া সম্ভব হয়, তাহলে আমি সেটাই করব।’ এসময় সিসি জনগণকে সরকারি তহবিলে বেশি বেশি অর্থ প্রদানের আহ্বান জানান। দেশের অর্থনীতি চাঙ্গা করতে তিনি মোবাইল ব্যবহারকারীদের ওপর করারোপেরও ঘোষণা দেন তিনি।
এ বক্তব্যের পরপর এক ব্যক্তি মজা করার জন্য ই-বে’র ফান পেজে সিসির বক্তব্যটি পোস্ট করেন এবং তাকে নিলামে তোলেন। এতে লেখা ছিল, ‘একজন বহুল ব্যবহৃত ফিল্ড মার্শালকে বিক্রির জন্য’। প্রথমে ১শ’ পাউন্ড দিয়ে শুরু করলেও পরে তা এক লাখ ছাড়িয়ে যায়। কিছুক্ষণ পরে অবশ্য ই-বে কর্তৃপক্ষ ওই নিলাম বিজ্ঞপ্তি সরিয়ে দিয়েছে। ফেসবুকে এক ব্যবহারকারী লিখেছেন, ‘দয়া করে একে কিনে নিন। মিসরকে অর্থনৈতিক ও রাজনৈতিক স্বাধীনতা অর্জনে সহায়তা করুন। আমাদের কোনো আপত্তি নেই।’
মিসরের ইতিহাসে প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৪ সালে সরিয়ে ক্ষমতা দখল করেন সেনাবাহিনী প্রধান সিসি। এরপর থেকেই দেশটির রাজনৈতিক দলগুলোর ওপর দমন-পীড়ন চালিয়ে যাচ্ছেন তিনি।
গত বছর এক ভাষণে সিসি নিজেকে একজন চিকিৎসক হিসেবে বর্ণনা করেন। বিশ্ব নেতৃবৃন্দ, গোয়েন্দা বিশেষজ্ঞ, রাজনীতিক এবং মহান দার্শনিকদের পরামর্শ দেয়ার জন্য মহান আল্লাহ তাকে একজন চিকিৎসক হিসেবে প্রেরণ করেছেন বলে দাবী করেন।
মিসর বর্তমানে অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে। বিশেষকরে তার আয়ের বড় উৎস পর্যটন খাত প্রায় বন্ধ। একটি রুশ যাত্রীবাহী বিমান ভূপাতিত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনার পটভূমিতে পর্যটন এলাকা শার্ম আল শেখে বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপের পর থেকে পর্যটন থেকে রাজস্ব আয় একেবারেই কমে গেছে। এছাড়া সামাজিক অস্থিরতা ও পর্যটকদের উপর হামলার কারণেও পর্যটকদের আগমন অনেক কমে গেছে। এসব হামলার জন্য আইএসকে দায়ী করা হচ্ছে। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন