শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় শীর্ষ দশ ব্যবসায়ীর তালিকায় পুতিনের মেয়ের জামাই

প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মেয়ের জামাই দেশটির সরকারের সাথে চুক্তিবদ্ধ বৃহৎ ব্যবসায়ীদের তালিকার অন্তর্ভুক্ত হয়েছেন। এই তালিকায় শীর্ষ দশ ব্যবসায়ীর মধ্যে তার অবস্থান চতুর্থ। ফোবর্স ম্যাগাজিনের রুশ সংস্করণে তালিকাটি প্রকাশ করা হয়। রাশিয়ার আমুর এলাকায় একটি গ্যাস পরিশোধনাগার নির্মাণ সংক্রান্ত ৭৯ হাজার ৬০ কোটি রুবেলের চুক্তি স্বাক্ষর করেছে পুতিনের জামাইয়ের মালিকানাধীন গ্যাস কোম্পানি। রাষ্ট্রনিয়ন্ত্রিত বৃহত গ্যাস কোম্পানি গ্যাসপ্রোনের সাথে বিপুল অংকের এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। বলা হচ্ছে রুশ সরকারের হিসাবে এই চুক্তিটি হচ্ছে এযাবত কালের সর্ববৃহত ব্যবসায়ী চুক্তি।
সূত্র জানায়, সেন্ট পিটার্সবার্গ থেকে সামান্য দূরে একটা সুসজ্জিত রিসর্টে পুতিনের মেয়ে ক্যাটরিনা তিকোনোভার সাথে কিরিল শামালোভের বিয়ে হয়। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ছোট মেয়ে তিকোনোভার সাথে ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে উঠতি ব্যবসায়ী শামালোভের বিয়ে নিয়ে সে কারণে মানুষের ঔৎসুক্যের অন্ত ছিল না। পরে জানা যায়, ভিআইপি ওই পাত্র উঠতি ব্যবসায়ী কিরিল শামালোভের বড় পরিচয় সে পুতিনের এক ঘনিষ্ঠ বন্ধুর ছেলে। গল্টার শুরু এখান থেকেই। তারপর বিয়ের আসরের সেই পাত্র ২ বছরের মধ্যে রাশিয়ার অন্যতম বিজনেস টাইকুন। সাফল্যের সিঁড়ি বেয়ে তরতরিয়ে উঠেছেন তিনি। অস্বাভাবিক মসৃণ সেই পথ। কোটি কোটি ডলারের বিনিময়ে একের পর এক সংস্থার শেয়ার কিনেছেন। সে সবই কি নেহাত ব্যবসায়িক সাফল্য? নাকি শ্বশুর-জামাইয়ের অন্য কোনও সমীকরণ কাজ করছে? কিরিলের সাফল্যের অবশ্য সে ইঙ্গিত দিচ্ছে।
বিয়ের ১৮ মাসের মধ্যেই রাশিয়ার তেল ও পেট্রোক্যামিক্যাল উৎপাদক সংস্থা সিবুর এর বড় অঙ্কের শেয়ার কিনে নেন কিরিল। বর্তমানে এর বাজার মূল্য ২৮৫ কোটি ডলারের বেশি। এত টাকা কোথা থেকে পেলেন কিরিল? জানা গেছে, বিয়ের এক বছরের মধ্যেই নামিদামি ব্যাঙ্ক থেকে শত কোটি ডলার ঋণ পেয়েছেন।কিসের ভিত্তিতে পেলেন ঋণ? উত্তর একটাই, ব্যাঙ্কের কর্ণধার পুতিনের দীর্ঘদিনের পরিচিত আর কিরিলের ভাই ওই ব্যাঙ্কের উচ্চপদস্থ কর্মী। বিয়ের কয়েক মাসের মধ্যেই নাকি সিবুরের শেয়ার কেনার আলোচনা শুরু হয়েছিল। আর তাতে সমস্যাও বিশেষ হয়নি, কারণ, সিবুর এর মালিকও পুতিনের বন্ধু।
তবে কি শ্বশুরের কল্যাণেই কিরিলের এত ব্যবসায়িক প্রবৃদ্ধি? রাশিয়ার প্রাক্তন প্রতিমন্ত্রী ও বর্তমানে বিরোধী দলের প্রার্থী ভøাদিমির মিলভের কথায়, গ্যাজপ্রোম ব্যাঙ্কটাকে তো পুতিন পকেট ব্যাঙ্ক বানিয়ে ফেলেছেন। সেই ব্যাঙ্ক থেকে ইচ্ছেমতো ঋণ নিয়ে পুতিনের পরিচিত ও ঘনিষ্টরাই দেশের অধিকাংশ বড় বড় সংস্থার শেয়ার কিনে নিয়েছেন। বসেছেন সেই সব সংস্থার শীর্ষপদে। এত দিন পুতিন ও তার বন্ধুদের হাতে কুক্ষিগত ছিল সব ক্ষমতা। এখন জামাইয়ের মাধ্যমে সেই ক্ষমতা পরবর্তী প্রজন্মকে দিয়ে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট। এই ঋণ দেয়া-নেয়ার চুক্তি খুবই অস্পষ্ট। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেস্কোভ অবশ্য বলছেন, পুতিনের মেয়ের সঙ্গে এই সব ব্যবসার কোনও সম্পর্ক নেই। দি গার্ডিয়ান, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন